অফশোর ব্যাংকিং নীতিমালায় শর্ত শিথিল

অফশোর ব্যাংকিং নীতিমালায় শর্ত শিথিল
ব্যাংকগুলোর দাবির মুখে অফশোর ব্যাংকিং নীতিমালায় ব্যাপক শিথিলতা আনল বাংলাদেশ ব্যাংক। তবে বিদ্যমান নীতিমালার আলোকে এসএলআর রাখতে হবে। শর্ত শিথিল করে মাত্র ২ শতাংশ সিআরআর সংরক্ষণ করতে বলা হয়েছে। সাধারণভাবে যেখানে রাখতে হয় সাড়ে ৪ শতাংশ।

আর অভ্যন্তরীণ উৎস থেকে একটি ব্যাংকের মূলধনের ২০ শতাংশের পরিবর্তে এখন থেকে ৩০ শতাংশ পর্যন্ত তহবিল সংগ্রহ করা যাবে। আরো বেশকিছু সংশোধনী এনে গতকাল প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ ব্যাংক। দেশের বাইরে থেকে তহবিল সংগ্রহ করে রফতানিমুখী প্রতিষ্ঠানের মাঝে বিতরণের জন্য ১৯৮৫ সাল থেকে বাংলাদেশে অফশোর ব্যাংকিং কার্যক্রমের অনুমোদন দেয়া হয়। এর পর থেকে নীতিমালা ছাড়াই চলছিল কার্যক্রম।

এর আগে গত বছরের ২৫ ফেব্রুয়ারি প্রথমবারের মতো অফশোর ব্যাংকিং পরিচালনার নীতিমালা জারি করে বাংলাদেশ ব্যাংক। এখন অফশোর ব্যাংকিং ইউনিট থেকে বিতরণ করা ঋণের অন্তত ৭৫ শতাংশ বাংলাদেশে অবস্থিত কোম্পানিতে বিনিয়োগ করার বাধ্যবাধকতা দেয়া হয়।

সংশোধনীতে বলা হয়েছে, সিআরআর-সংক্রান্ত নীতিমালা আগামী ১ জুলাই থেকে কার্যকর হবে। অন্যসব নির্দেশনা প্রজ্ঞাপন জারির দিন থেকে কার্যকর হবে। বাংলাদেশী শিল্পোদ্যোক্তা মধ্য ও দীর্ঘমেয়াদি ঋণ দেয়ার আগে ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের অনুমোদন নেয়ার শর্ত তুলে দেয়া হয়েছে। এখন থেকে ঋণ দেয়ার পর বৈদেশিক মুদ্রানীতি বিভাগকে অবহিত করতে হবে।

এতে আরো বলা হয়েছে, ব্যাংকের অফশোর কার্যক্রমের তহবিল আহরণের সুযোগ বৃদ্ধি, বৈদেশিক তহবিলের ব্যবহার নিশ্চিত করা, তহবিল ব্যবস্থাপনা যথাযথ রাখার মাধ্যমে অফশোর ব্যবসার সক্ষমতা বৃদ্ধি ও অফশোর ব্যাংকিং কার্যক্রমের আরো সুষ্ঠু বিকাশের জন্য এসব সংশোধনী আনা হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়