ব্যাংক চালু থাকলে পুঁজিবাজারও চালু থাকবে

করোনাভাইরাসের ক্রমবর্ধমান সংক্রমণ রুখতে সরকার দেশের যেসব স্থানে আক্রান্তের সংখ্যা বেশি, সেটিকে রেড জোন হিসেবে চিহ্নিত করে সাধারণ ছুটি ঘোষণার উদ্যোগ নিয়েছে।

এ প্রেক্ষাপটে রাজধানীর মতিঝিলসহ বেশকিছু এলাকা রেড জোনের আওতায় পড়ার সম্ভাবনা রয়েছে। তবে এসব এলাকায় যদি ব্যাংক চালু থাকে, তাহলে পুঁজিবাজারও চালু থাকবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর চেয়ারম্যান মো. ইউনুসূর রহমান বলেন, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে জোনভিত্তিক সাধারণ ছুটির মধ্যে পুঁজিবাজার চালু রাখার বিষয়টি নিয়ে কথা হয়েছে। আমাদের সিদ্ধান্ত হচ্ছে যদি ব্যাংক চালু থাকে, তাহলে পুঁজিবাজারও চালু থাকবে। এক্ষেত্রে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর তথ্যপ্রযুক্তি বিভাগের কর্মীদের মাধ্যমে কার্যক্রম সচল রাখার প্রস্তুতি নেয়া হয়েছে। পাশাপাশি বিধি অনুসারে লেনদেন চালু রাখতে ন্যূনতম যতজন ব্রোকারের অংশগ্রহণ বাধ্যতামূলক সেটি নিশ্চিত করার জন্য আমরা চেষ্টা করব।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল লেনদেনের শুরুতেই নিম্নমুখী ছিল সূচক। তবে লেনদেনের দ্বিতীয় ঘণ্টা থেকে শেষ পর্যন্ত প্রায় একই অবস্থানে স্থির ছিল সূচক। গতকাল সূচকের সবচেয়ে বেশি ভূমিকা ছিল বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের। এদিন বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের শেয়ারদর কমেছে ৩ দশমিক ৮ শতাংশ।

গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স প্রায় ৬ পয়েন্ট কমে ৩ হাজার ৯৫৮ পয়েন্টে দাঁড়িয়েছে, যা আগের দিন ছিল ৩ হাজার ৯৬৪ পয়েন্টে। ডিএসইর শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল প্রায় ২ পয়েন্ট কমে দিন শেষে ৯১৮ পয়েন্টে দাঁড়িয়েছে, যা আগের দিন ছিল ৯২০ পয়েন্টে। ব্লু-চিপ সূচক ডিএস-৩০ দিনের ব্যবধানে ৪ পয়েন্ট কমে গতকাল ১ হাজার ৩২৫ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের দিন শেষে যা ছিল ১ হাজার ৩২৯ পয়েন্টে।

গতকাল এক্সচেঞ্জটিতে মোট ৬১ কোটি টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৫৪ কোটি টাকা। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ২৬২টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে সাতটির, কমেছে ৩৪টির আর অপরিবর্তিত ছিল ২২১টি সিকিউরিটিজের বাজারদর।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত