জাপানে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনে পদযাত্রা

জাপানে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনে পদযাত্রা
যুক্তরাষ্ট্রের মিনেসোটায় পুলিশের নিপীড়নে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যা ঘিরে বর্ণবাদবিরোধী আন্দোলনে ফুঁসে ওঠা বিশ্বে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনের ঢেউ লেগেছে জাপানেও।

রোববার বর্ণবাদী বৈষম্য এবং পুলিশের বর্বরতা অবসানের দাবিতে রাজধানী টোকিওয় বড় ধরনের পদযাত্রায় অংশ নিয়েছে হাজার হাজার মানুষ।

শিবুয়া এবং হারাজুকু এলাকার রাস্তায় পদযাত্রা করে বিক্ষোভকারীরা। তারা স্লোগান দেয় ‘বর্ণবাদ বিশ্ব মহামারী’, ‘ন্যায়বিচার নেই শান্তি নেই।’

এক বিক্ষোভকারীরা কথায়, “কেবল আমাদের প্রার্থনা জানানোটাই যথেষ্ট নয়। আমাদেরকে সমাজে পরিবর্তন আনতে হবে। কেবল জর্জ ফ্লয়েডের জন্য না, তার আগে আরো যারা মারা গেছে তাদের জন্যও।”

পদযাত্রার আয়োজকরা জানিয়েছেন, প্রায় ৩ হাজার ৫শ’ মানুষ বিক্ষোভে অংশ নিয়েছে। তবে পুলিশ মানুষের সংখ্যার ব্যাপারে কোনো হিসাব দেয়নি।

গত ২৫ মে মিনেসোটার মিনিয়াপোলিস শহরে প্রকাশ্যে শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তার হাটুর চাপে দমবন্ধ হয়ে মারা যান ৪৬ বছর বয়সী কৃষাঙ্গ জর্জ ফ্লয়েড।

ওই ঘটনার প্রতিবাদে যুক্তরাষ্ট্রসহ বিশ্বজুড়ে পুলিশি নির্যাতন, বর্ণবাদ ও অসাম্যের বিরুদ্ধে উত্তাল বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

এই বিক্ষোভের আগুনে নতুন মাত্রা যোগ করেছে যুক্তরাষ্ট্রের আটলান্টা শহরে পুলিশের গুলিতে আরেক কৃষ্ণাঙ্গর মৃত্যু। বিক্ষোভকারীরা বড় বড় মহাসড়ক অবরোধ করেছে এবং ওই কৃষ্নাঙ্গ গুলিবিদ্ধ হওয়ার স্থান ওয়েন্ডি রেস্তোরাঁতেও আগুন দিয়েছে।

জাপানে টোকিওয় রোববার বিক্ষোভে নামা অনেকেই নিজ দেশেও জাতিগত সমস্যার বিরুদ্ধে সরব হওয়ার প্রয়োজনীয়তার কথা বলেছে।

এক বিক্ষোভকারীর কথায়, “জাপানে কট্টর-ডাপন্থিদের কাছে বৈষম্যর শিকার হচ্ছে অন্যান্য জাতিগোষ্ঠী। জাপানে কোরীয় এবং চীনারা অনেক বেশি বিদ্বেষের শিকার হচ্ছে। এ অবস্থা চলতে দেওয়া যায় না। আমাদেরকে এর বিরোধিতা করতে হবে।”

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া