ভারত থেকে এলো এক হাজার টন গম

ভারত থেকে এলো এক হাজার টন গম

দুদিনে ভারত থেকে দেশে এলো ১০০০ টন গম। যা স্থলবন্দর হয়ে এসেছে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দরে। এরই মধ্যে বৃহস্পতিবার (২৫ আগস্ট) সন্ধ্যা পর্যন্ত ১০০ টন গম ট্রাক থেকে খালাস করা হয়েছে। বুধবার (২৪ আগস্ট) সন্ধ্যা পর্যন্ত ৩০০ টন এবং বৃহস্পতিবার ৭০০ টন গম আগরতলা হয়ে আখাউড়া স্থলবন্দরে স্থলবন্দরে পৌঁছে।


ভারত থেকে গমগুলো আমদানি করেছে ইসলাম এগ্রোভেট লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান। এগুলো আখাউড়া স্থলবন্দরের কাস্টমস ক্লিয়ারিংয়ের কাজ করছে মেসার্স খলিফা এন্টারপ্রাইজ।

জানা যায়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর নিজ দেশে গমের সরবরাহ স্বাভাবিক ও মূল্য নিয়ন্ত্রণে রাখতে বাংলাদেশে গম রপ্তানি বন্ধ করে দিয়েছিল ভারত। এর দুই মাস পর গম রপ্তানি শুরু করে প্রতিবেশী দেশ। কিন্তু অতিবৃষ্টি আর পাহাড়ি ঢলে রেললাইন ও সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যাওয়ায় আগরতলা হয়ে বাংলাদেশে গম আমদানি বন্ধ হয়ে যায়। পরে সব কিছু স্বাভাবিক হলে গত ১ আগস্ট আগরতলা স্থলবন্দর হয়ে আখাউড়া স্থলবন্দর দিয়ে ফের গম রপ্তানি করে ভারত। এরপর আবারও ১৬ দিন বন্ধ থাকার ভারত থেকে গত দুই দিনে ১০০০ টন গম এলো আখাউড়া স্থলবন্দরে।

মেসার্স খলিফা এন্টারপ্রাইজের প্রতিনিধি মো. মোজাম্মেল হক বলেন, গম রপ্তানিতে ভারত সরকারের নিষেধাজ্ঞা জারির আগে ২৫০০ মেট্রিক টন গম আমদানির জন্য এলসি খুলেছিল ইসলাম এগ্রোভেট লিমিটেড। ওই এলসির প্রথম চালানে এক হাজার টন গম গত দুই দিনে আখাউড়া স্থলবন্দরে এসেছে। এরমধ্যে বুধবার সন্ধ্যা পর্যন্ত ১১টি ট্রাকে ৩০০ টন এবং বৃহস্পতিবার ৫৪টি ট্রাকে আসে ৭০০ টন গম।

তিনি আরও বলেন, আজ সন্ধ্যা পর্যন্ত ১০০ টন গম খালাস করা হয়েছে। শনিবার (২৭ আগস্ট) দ্বিতীয় চালানের আরও এক হাজার টন এবং পরবর্তী তৃতীয় চালানে বাকি ৫০০ টন গম আগরতলা হয়ে আখাউড়া স্থলবন্দরে আসবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স
১১ মাসে ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রফতানি
২০২৪ সালে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ পাচ্ছে চট্টগ্রাম বন্দর
আইসিএবির নতুন সভাপতি ফোরকান উদ্দীণ
বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি