সিনেমা-ওয়েব সিরিজের আপত্তিকর দৃশ্য সরাতে নোটিশ

প্ল্যাটফর্মে থাকা সিনেমা এবং ওয়েব সিরিজের আপত্তিকর দৃশ্য সরিয়ে ফেলতে ২৪ ঘণ্টার সময় দিয়ে সংশ্লিষ্টদের আইনি নোটিশ পাঠানো হয়েছে।

তথ্য মন্ত্রণালয় সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, বিটিআরসি’র চেয়ারম্যান ও পরিচালক, পুলিশের আইজি এবং সিআইডি’র সাইবার পুলিশ ব্যুরোর অতিরিক্ত উপ-মহাপরিদর্শক ডিআইজি’র ইমেইলে এ নোটিশ পাঠানো হয়।

রবিবার (১৪ জুন) সুপ্রিম কোর্টের আইনজীবী তানভীর আহমেদ এ নোটিশ পাঠিয়েছেন।

নোটিশে বলা হয়েছে, উপযুক্ত পর্যবেক্ষণ বা নিয়ন্ত্রণ না থাকায় দেশীয় সিনেমা এবং ওয়েব সিরিজগুলোতে আপত্তিকর দৃশ্য দিন দিন বেড়েই চলেছে। সম্প্রতি বাংলাদেশে ভিডিও প্রোভাইডারদের অন্যতম প্ল্যাটফর্ম বিং এবং ইউটিউবে ওয়েব সিরিজ ‘বুমেরাং’ এবং ‘আগস্ট ১৪’ তে আপত্তিকর দৃশ্য দেখা গেছে। এমনকি এসব ওয়েব সিরিজে সিগারেট কিংবা অ্যালকোহলের দৃশ্য পরিবেশনের সময় কোনোপ্রকার সতর্কতামূলক বাণী প্রচার করা হয়নি। তাই এসব ভিডিও পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইন, ২০১২ এবং ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট, ২০১৮ এর স্পষ্ট লঙ্ঘন। যা কিনা আমাদের দেশের সংস্কৃতি এবং সামাজিক নিয়মশৃঙ্খলার জন্যও হুমকিস্বরূপ।

তাই নোটিশ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে সিনেমা-ওয়েব সিরিজের আপত্তিকর ভিডিও বন্ধ করতে এবং তা সরিয়ে ফেলতে বলা হয়েছে। একইসঙ্গে ওয়েববেসড সম্প্রচার নিয়ন্ত্রণে কেন পৃথক একটি নীতিমালা তৈরি করা হবে না, তা আগামী ৭ দিনের মধ্যে নোটিশ গ্রহীতাদের জানাতে বলা হয়েছে। অন্যথায় এ বিষয়ে যথাযথ আইনি পদক্ষেপ নেওয়া হবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

অল্পতেই সব শিখে যায় পদ্ম
২১ কোটির ‘অপারেশন জ্যাকপট’ শুরু ২৯ ডিসেম্বর
বিশ্বের সবচেয়ে বেশি আয় করা ১০ তারকা
২০০ কোটির ঘরে ‘ডাঙ্কি’
কাটা পড়লো অ্যানিমেলের ‘আপত্তিকর’ ২৭ মিনিট
‘পুলসিরাত’র জন্য দোয়া চান বুবলী
শীতে গলাব্যথা থেকে মুক্তির ঘরোয়া উপায়
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টিভিতে আবারও শুরু হচ্ছে সিসিমপুর
বিটিভি চট্টগ্রাম কেন্দ্রকে আরো আধুনিক করা হবে