বেসরকারি হাসপাতালে অতিরিক্ত অর্থ না নিতে রিট

করোনা চিকিৎসায় সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনার আলোকে নির্ধারিত ফির বেশি অর্থ না নেয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে।

শনিবার (১৩ জুন) সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট আইনুন্নাহার সিদ্দিকার পক্ষে ভার্চুয়ালে এই আবেদন করেন অপর আইনজীবী ব্যারিস্টার অনীক আর হক। রিটে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অধিদফতরের পরিচালকসহ (ডিজি) সংশ্লিষ্টদের রিটের বিবাদী করা হয়েছে।

রোববার (১৪ জুন) হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিমের ভার্চুয়াল আদালতে রিটটি কার্যতালিকায় শুনানির জন্য রয়েছে বলে জানান আইনজীবী আইনুন্নাহার সিদ্দিকা।

তিনি জানান, করোনা রোগীদের চিকিৎসায় বেসরকারি হাসপাতালগুলোর প্রতি সরকার একটি নির্দেশনা দিয়েছেন। কিন্তু এ নির্দেশনার বাইরে গিয়ে তারা অতিরিক্ত টাকা নিচ্ছে। এটা যেন না নিতে পারে, সে জন্য এ রিট করা হয়েছে।

এর আগে গত (২৯ এপ্রিল) বেসরকারি প্রতিষ্ঠানকে করোনাভাইরাস পরীক্ষার অনুমতি দেয় সরকার। এ জন্য সরকার ফি নির্ধারণ করে দেয়া হয়েছে। বেসরকারি হাসপাতাল, ডায়াগনস্টিক সেন্টারগুলো আন্তবিভাগ ও বহির্বিভাগ নমুনা পরীক্ষার জন্য ৩৫০০ টাকা নিতে পারবে। তবে কোনো প্রতিষ্ঠান বাড়িতে গিয়ে রোগীর নমুনা সংগ্রহ করলে বাড়তি এক হাজার টাকা (৪৫০০ টাকা) নিতে পারবে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের থেকে এমন তথ্য জানিয়ে আরও বলা হয়, তারা শুধু তাদের হাসপাতালে ভর্তি রোগীদের নমুনা পরীক্ষা করতে পারবেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু