করোনার ঝুঁকি মোকাবেলার কাঠামো নেই বাজেটে: সিপিডি

করোনার ঝুঁকি মোকাবেলার কাঠামো নেই বাজেটে: সিপিডি
প্রস্তাবিত বাজেটে করোনার ঝুঁকি মোকাবেলায় যে কাঠামো থাকা দরকার সেটা পরিপালন হয়নি বলে জানিয়েছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

বৃহস্পতিবার বিকালে বাজেট নিয়ে এক তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সিপিডির ফেলো অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান এই মন্তব্য করেন।

ড. মোস্তাফিজুর রহমান বলেন, ‘আমাদের মনে হয়েছে এই বাজেটে অনুমিতি বিষয় কাজ করেছে। সেটা বাস্তব অবস্থার প্রতিফলন করে না। কারণ বাজেটের যেসব প্রস্তাব দেখেছি, সম্পদ আহরণ থেকে সম্পদ ব্যয়ে বিভিন্ন খাতে যেভাবে ব্যয় নির্ধারণ করা হয়েছে, মনে হয়েছে আমরা খুব দ্রুতই করোনা থেকে মুক্ত হবো এবং অর্থনীতি পুনরুদ্ধার হবে।’

সিপিডির ফেলো বলেন, ‘আমরা যে স্বাস্থ্যঝুঁকি দেখছি এতে কিন্তু এত দ্রুত আমরা প্রস্তান পাবো না। স্বাস্থ্য খাতে দেখেছি, সামাজিক খাতে দেখেছি, আমরা এটা একটা মানবিক ঝুঁকি হিসেবে দেখছি। অর্থনৈতিক ঝুঁকিতো আছেই। সেই ঝুঁকি মোকাবেলা করতে গিয়ে বাজেটে যে কাঠামো থাকা দরকার আমাদের মনে হয়েছে সেটা পরিপালন করা হয়নি।’

বৃহস্পতিবার ২০২০-২১ অর্থবছরের জন্য পাঁচ লাখ ৬৮ হাজার ১৯০ কোটি টাকার প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করেন অর্থমন্ত্রী। এটি দেশের ৪৯তম আর অর্থমন্ত্রী হিসেবে মুস্তফা কামালের দ্বিতীয় বাজেট।

ভার্চুয়াল মিডিয়া ব্রিফিংয়ে সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন জানান আগামীকাল তারা বাজেট বিষয়ে বিস্তারিত বলবেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু