প্রাতিষ্ঠানিক বিনিয়োগে করহারে ছাড় চেয়েছে বিএসইসি

প্রাতিষ্ঠানিক বিনিয়োগে করহারে ছাড় চেয়েছে বিএসইসি
পুঁজিবাজারের স্বার্থে প্রাতিষ্ঠানিক বিনিয়োগে অনুপ্রাণিত করার জন্য পুঁজিবাজার নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সরকারের কাছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের মূলধনি আয় বা ক্যাপিটাল গেইনের ওপর করছাড়ের জন্য আবেদন করেছে। সংশ্লিষ্ট সূত্রে বিষয়টি জানা গেছে।

বর্তমানে স্থানীয় বিনিয়োগকারীদের তালিকাভুক্ত শেয়ার ক্যাপিটাল গেইনের ওপর কোনো কর দিতে হয় না। কিন্তু অন্যান্য বিনিয়োগকারীকে দিতে হয়। তাই প্রাতিষ্ঠানিক ও বিদেশি বিনিয়োগ বাড়ানোর জন্য এই প্রস্তাব দেওয়া হয়েছে বলে জানা গেছে।

বাংলাদেশের পুঁজিবাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ ও সক্ষমতা অন্যান্য দেশের তুলনায় কম। এক্ষেত্রে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের বিনিয়োগ বাড়ানোর লক্ষ্যে করহার ১০ শতাংশ থেকে কমিয়ে পাঁচ শতাংশ নির্ধারণের অনুরোধ জানিয়েছে কমিশন। এতে পুঁজিবাজারের গভীরতা বাড়ার পাশাপাশি লেনদেনের পরিমাণ বাড়বে বলে মনে করছে সংস্থাটি।

অন্যদিকে পুঁজিবাজারে বিদেশি বিনিয়োগকারীদের বিনিয়োগ বাড়ানোর জন্য বর্তমান করহার ১৫ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ নির্ধারণের প্রস্তাব দিয়েছে বিএসইসি।

বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম কর্তৃক স্বাক্ষরিত চিঠিতে আরও বলা হয়েছে, ব্যাংক, বিমা এবং এনবিএফআই ব্যতীত অন্য কোনো আর্থিক সংস্থা যদি তার দীর্ঘমেয়াদি মূলধনের কমপক্ষে অর্ধেক করপোরেট বন্ড ইস্যু করার মাধ্যমে সংগ্রহ করে, তাহলে আমরা তাদের করপোরেট করের হার পাঁচ শতাংশ কমাতে অনুরোধ করছি।

এছাড়া বিএসইসি সরকারকে তালিকাভুক্ত কোম্পানির শেয়ার থেকে নগদ লভ্যাংশ আয়ের উৎসে কর কমানোর জন্য বিবেচনা করতে অনুরোধ করেছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি