যুক্তরাষ্ট্রে দশ হাজারের বেশি বিক্ষোভকারী গ্রেফতার

যুক্তরাষ্ট্রে দশ হাজারের বেশি বিক্ষোভকারী গ্রেফতার
জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের প্রতিবাদে যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যের ১৪০টিরও বেশি শহরে বিক্ষোভ হয়েছে। গত ২৫ মে থেকে শুরু হওয়া এসব বিক্ষোভ থেকে এখন পর্যন্ত দশ হাজারেরও বেশি মানুষকে আটক করেছে পুলিশ।

বিক্ষোভ ঠেকাতে নিয়মিত ব্যবহার হয়েছে পিপার স্প্রে, রাবার বুলেট, টিয়ারগ্যাস ও লাঠি। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

গত ২৫ মে মিনেসোটা অঙ্গরাজ্যের বৃহত্তম শহর মিনিয়াপোলিসে পুলিশি হেফাজতে হত্যার শিকার হন জর্জ ফ্লয়েড। একজন প্রত্যক্ষদর্শীর ধারণ করা ১০ মিনিটের ভিডিওতে দেখা গেছে, হাঁটু দিয়ে নিরস্ত্র ফ্লয়েডের গলা চেপে ধরে তাকে শ্বাসরোধে হত্যা করে ডেরেক চাওভিন নামের এক শ্বেতাঙ্গ পুলিশ সদস্য। এই হত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভ চলছে।

অহিংস বিক্ষোভে অংশ নেওয়া অনেককেই গ্রেফতারের অভিযোগ উঠেছে মার্কিন পুলিশের বিরুদ্ধে। গত ১ জুন আটলান্টার জর্জিয়ায় বিক্ষোভের সময় গ্রেফতার হন জারাহ গিবসন। তিনি বলেন, ‘পুলিশ লাফিয়ে পড়লো আর আক্ষরিকভাবে পুরো মিছিলটিকে ঘিরে ফেললো।’ সেদিন রাত নয়টা থেকে কারফিউ থাকলেও সন্ধ্যা সাড়ে সাতটাতেই বিক্ষোভকারীদের ওপর পুলিশ হামলে পড়ে বলে অভিযোগ করেন ওই বিক্ষোভকারী।

বিক্ষোভকারী ছাড়াও সাংবাদিকদের ওপরও হামলার অভিযোগ উঠেছে মার্কিন পুলিশের বিরুদ্ধে। গত ১৮ মে থেকে ১৩০ জনেরও বেশি সাংবাদিকের ওপর হামলার ঘটনা নথিবদ্ধ হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া