আর্থিক ব্যবস্থাপনা খুবই দুরূহ হয়ে উঠতে পারে: আইসিএমএবি

আর্থিক ব্যবস্থাপনা খুবই দুরূহ হয়ে উঠতে পারে: আইসিএমএবি
করোনাভাইরাসের (কভিড-১৯) বর্তমান প্রেক্ষাপটে সৃষ্ট বৈশ্বিক অর্থনৈতিক দুর্যোগ ২০০৮ সালের অর্থনৈতিক সংকটের চেয়েও প্রকট হয়ে উঠতে পারে। এ অবস্থায় সব ধরনের প্রতিষ্ঠান এবং পেশাদার হিসাববিদ, নিরীক্ষক ও পরামর্শক এ পরিস্থিতি মোকাবেলায় চ্যালেঞ্জের মুখোমুখি হবেন।

পাশাপাশি করপোরেট খাতে তারল্য সংকট এবং আর্থিক ব্যবস্থাপনা খুবই দুরূহ হয়ে উঠতে পারে বলে মনে করছেন খাতসংশ্লিষ্টরা। দি ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশের (আইসিএমএবি) আয়োজনে ‘দ্য চ্যালেঞ্জেস অ্যান্ড রোল অব প্রফেশনাল অ্যাকাউন্ট্যান্টস অ্যামিড অ্যান্ড পোস্ট কভিড-১৯’ শিরোনামে অনুষ্ঠিত আন্তর্জাতিক ওয়েবিনার থেকে এসব বক্তব্য উঠে এসেছে।

গত শুক্রবার অনুষ্ঠিত এ ওয়েবিনারে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মো. জাফর উদ্দিন প্রধান অতিথি হিসেবে অংশ নেন।

বাণিজ্য সচিব প্রধান অতিথির বক্তব্যে করোনা পরিস্থিতিতে উদ্ভূত সমস্যা নিরসনে সরকারের নেয়া প্রণোদনামূলক প্যাকেজের কথা উল্লেখ করে বলেন, সব পাবলিক লিমিটেড কোম্পানিতে কস্ট অডিট প্রক্রিয়া বাস্তবায়নের জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিশ্বব্যাপী এ দুর্যোগের পরিপ্রেক্ষিতে ও মোকাবেলায় অর্থনৈতিক ও বাণিজ্যিক কর্মকাণ্ডে নতুন পন্থায় কাজের পরিকল্পনা উঠে আসবে বলেও আশাবাদ জানান।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইসিএমএবি সাবেক সভাপতি এবং বর্তমান কাউন্সিল সদস্য এএসএম শায়খুল ইসলাম। তিনি ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর ধারাবাহিকতা সম্পদের মূল্য নির্ধারণে আইএফআরএস প্রক্রিয়া অনুসরণের প্রয়োজনীয়তা উল্লেখ করেন এবং পরিস্থিতিতে পেশাদার হিসাববিদদের নীতিনির্ধারণে চ্যালেঞ্জের বিষয় তুলে ধরেন।

ওয়েবিনারটিতে সাউথ এশিয়ান ফেডারেশন অব অ্যাকাউন্ট্যান্টসের (সাফা) সভাপতি জিয়া উল মুস্তাফা আওয়ান, ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব ইন্ডিয়ার (আইসিএআই) সভাপতি সিএ অতুল কুমার গুপ্ত, কস্ট অ্যাকাউন্ট্যান্টস অব ইন্ডিয়ার (আইসিএআই) সভাপতি বলভিন্দর সিং, সার্টিফায়েড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব শ্রীলংকার (সিএমএএস) সভাপতি অধ্যাপক লক্ষণ আর ওয়াটাওয়ালা, ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব নেপালের সভাপতি সিএ কৃষ্ণ প্রসাদ আচার্য্য, ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশের (আইসিএবি) সহসভাপতি সাব্বির আহমেদ, দ্য কনফেডারেশন অব এশিয়ান অ্যান্ড প্যাসিফিক অ্যাকাউন্ট্যান্টসের (কাপা) নির্বাহী পরিচালক মিস ইলেন হং এবং ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান পরিচালন কর্মকর্তা মো. সাইফুর রহমান মজুমদার বক্তব্য রাখেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ