কালোর ভিতর আলো : আমেরিকায় যুগে যুগে কৃষ্ণাঙ্গরা নিপীড়নের শিকার

কালোর ভিতর আলো : আমেরিকায় যুগে যুগে কৃষ্ণাঙ্গরা নিপীড়নের শিকার
আমেরিকায় শতাব্দীর পর শতাব্দী ধরে কালো মানুষগুলো সাদা চামড়ার মানুষ কতৃক দাসত্বের শিকার হয়েছে। ক্ষেত্র বিশেষ নিগৃহীত হয়েছে। অথচ কালোর ভিতর যে আলো লুকায়িত ছিল তা সহজে মেনে নিতে পারেনি আমেরিকার সাদা চামড়ার মানুষগুলো। ৪ শ' বছর আগেও না, এখনই নয়।
সর্বশেষ নির্যাতিত ও নিগৃহীত এবং নিহত হওয়ার লোকটি হচ্ছেন জর্জ ফ্লয়েড। বিগত চারশত বছর ধরে যুক্তরাষ্ট্রের বর্ণবাদের শিকার হওয়া উল্লেখযোগ্য ঘটনা ঘটেছে । বিভিন্ন পরিসংখ্যান থেকে জানা যায়, এক সময়ে কালো চামড়ার মানুষগুলোকে বাসে, ট্রেনে স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ে কোথাও তারা যে মানুষ সে মর্যাদাটুকু দিতে চায়নি। অনেক ত্যাগ তীতিক্ষা ও রক্তক্ষয়ী, আন্দোলন সংগ্রামের ফসলে আমেরিকায় তারা তাদের মর্যদার আসনে অলংন্কৃত করলেও এখনও সাদা চামড়ার মানুষের কাছে ঔরষজাত হিংসার প্রতিফলন রয়ে গেছে । প্রবাদ আছে যে জিনিস যতই সুন্দর তারমধ্যে কুৎসিতের পরিমান বেশী । যে জিনিস দেখতে, খেতে সুস্বাদু সে জিনিসে বেশী দূর্গন্ধ। আসলেই সাদা চামড়ার মানুষ দেখতে সুন্দর হলে কি হবে , তাদের মন মানসিকতা মেজাজ এবং হিংসুটে মনোভাব বেশী (তবে সবাই নয় কিন্তু অধিক)। সাম্প্রতিক জর্জ ফ্লুয়েড সাদা মানুষের সেই হিংসার বলি।
এক সময়ে পুরো মার্কিন মুল্লুক ছিল উত্তর আর দক্ষিনে বিভক্ত। এ উত্তর দক্ষিনে যুগে যুগে যে সব আন্দোলন মারামারি আহত নিহত ঘটনা ঘটেছে তার উপরই এ লেখা।

মার্কিন যুক্তরাষ্ট্রের দাসপ্রাপ্ত মানুষের ভাগ্য গৃহযুদ্ধের সময় জাতিকে বিভক্ত করেছে। এবং যুদ্ধের পরে দাসত্বের বর্ণবাদী উত্তরাধিকার যেন এখনও অব্যাহত।
১৬১৯ সালের আগস্টে একটি জার্নালের রেকর্ড মতে সর্বপ্রথম পর্তুগিজদের দ্বারা অপহরণ করা ২০ জন আফ্রিকানদেরকে অ্যাঙ্গোলান ভার্জিনিয়ার ব্রিটিশ উপনিবেশে দের কাছে বিক্রি করা হয়। অর্থাৎ ইংরেজ উপনিবেশবাদীরা তাদের কিনে নিয়ে যায়। এরপর থেকে আফ্রিকানরা ব্রিটিশ তথা ইংরেজদের দাসত্বের শিকড়ের হাতিয়ায় হয়ে উঠে। ওদের দিয়ে আমেরিকা উন্নয়নে যেসব পরিশ্রমী কাজগুলো ছিল তা তাদের দিয়ে করানো হতো। এ ধারাবাহিকতায় উত্তর আমেরিকা ১৬১৯ সালে দাসত্ব প্রথা আসে। পরে দ্রুত বর্ধমান উত্তর আমেরিকার উপনিবেশগুলির শ্রম চাহিদা মেটাতে, সাদা ইউরোপীয় বসতি স্থাপনকারীদের চাকর হিসাবে এ কালো চামড়ার মানুষগুলো গন্য হতে থাকে। সস্তা শ্রম, ভারী কাজ করানো আফ্রিকানদের ধারাবাহিক রুটিন কাজ ছিল। অর্থাৎ ১৬১৯ সালের পরে, যখন একটি ডাচ জাহাজ যে ২০ জন আফ্রিকানদের উপকূলের ভার্জিনিয়ার জামেস্টাউনের ব্রিটিশ উপনিবেশে নিয়ে এসেছিল, তাতে আমেরিকান উপনিবেশগুলির মাধ্যমে দাসত্ব দ্রুত ছড়িয়ে পড়ে। এ ধারাবাহিকতায় পর্যায়ক্রমে দলে দলে আফ্রিকানরা নিউ ওয়ার্ল্ড নামে আমেরিকায় পদার্পন করতে শুরু করে। এভাবে তাদের কি আমেরিকার উন্নয়ন মুলক কর্মকান্ডসহ পাশাপাশি বিভিন্ন মিল কারখানা ফ্যাক্টরিতে কাজ করানো শুরু হয়েছে। তাদের শাররীক গঠন, সুঠাম দেহ, গায়ের রং সংগত কারনে ব্রিটিশ ইউরোপীয়ন ইউনিয়ন, ফ্রান্স ও আমেরিকানদের ছেয়ে ভিন্ন ছিল। পর আফ্রিকানরা যখন আমেরিকার নাগরিকত্ব, তাদের উত্তরসুরী শিক্ষা- দীক্ষায়, ব্যবসা বাণিজ্য ও অর্থনৈতিক কর্মকান্ডই অগ্রগতি হচ্ছে তখন সাদা চামড়ার মানুষগুলো তাদের কোনভাবেই মেনে নিতে পারছে না। শুরু হয় সাদা-কালোর বিভাজন। এ থেকে শুরু হয় বর্ণ বৈষম্য।

আমেরিকান বিপ্লবের অনেক পরে যখন বর্ণবৈষম্য মাথা ছাড়া দিয়ে উঠেছে তখন জর্জ ওয়াশিংটন পরে টমাস জেফারসন সদ্য স্বাধীন দেশটিতে দাসত্ব সীমাবদ্ধ করার বিষয়ে সতর্ক পদক্ষেপ নিয়েছিলেন। তারা উভয় ক্ষমতায় থাকা কালীন সময়ে সংবিধানে দাসত্বপ্রথা নিয়ে কিছু নতুনত্ব আনে। অর্থাৎ সংবিধানটিতে বলা হয়েছে সেবা বা শ্রমের প্রতি নিযুক্ত ব্যক্তিকে” আমেরিকায় পুনর্বাসনের অধিকারের দেয়া হবে। তারা আমেরিকার নাগরিকত্ব লাভ করবে। তারা এদেশের উন্নয়নের অংশীদার। এর পর থেকে দাসত্ব প্রথা বিলুপ্ত করা হয়।
পরে কংগ্রেস ১৮০৮ সালে নতুন দাসপ্রাপ্তদের আমদানি নিষিদ্ধ করেছিল। তখন মার্কিন যুক্তরাষ্ট্রে দাসপ্রাপ্ত জনগোষ্ঠী পরবর্তী ৫০ বছরে প্রায় তিনগুণ বেড়েছে। যখন আফ্রিকানরা আমেরিকায় স্বয়ং সম্পন্ন। তাদের অধিকাংশ তখন তুলা শিল্পে নিয়োজিত ছিল।

১৭৯৩ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে তুলা শিল্পের উত্থান হয়
বিপ্লব যুদ্ধের পরের বছরগুলিতে, গ্রামীণ দক্ষিণ- যে অঞ্চলটি উত্তর আমেরিকার দাসত্ব সবচেয়ে শক্তিশালীভাবে ধরেছিল - একটি অর্থনৈতিক সঙ্কটের মুখোমুখি হয়েছিল। মাটি তামাক চাষ করত, তারপরে শীর্ষে নগদ ফসল ছিল, যখন চাল এবং নীলজাতীয় পণ্য বেশি লাভ করতে ব্যর্থ হয়েছিল। ফলস্বরূপ, দাসত্বের মানুষের দাম হ্রাস পাচ্ছিল এবং দাসত্বের অবিচ্ছিন্ন বৃদ্ধি সন্দেহজনক মনে হয়েছিল।
একই সময়ে, স্পিনিং এবং বুননের যান্ত্রিকীকরণ ইংল্যান্ডের টেক্সটাইল শিল্পে বৈপ্লবিক পরিবর্তন ঘটায় এবং আমেরিকান তুলার চাহিদা শীঘ্রই অতৃপ্ত হয়ে ওঠে। কাঁচা তুলা তন্তু থেকে বীজ অপসারণের কঠোর প্রক্রিয়া দ্বারা উৎপাদন সীমাবদ্ধ ছিল, যা হাতে হাতে সম্পন্ন করতে হয়েছিল।
সে সময়ে এলি হুইটনি নামে এক তরুণ ইয়ঙ্কি স্কুলশিক্ষক সমস্যার সমাধান নিয়ে এসেছিলেন: সুতি জিন, একটি সহজ যান্ত্রিক ডিভাইস যা দক্ষতার সাথে বীজগুলি সরিয়ে দেয়, হাতে চালিত হতে পারে বা একটি বিশাল পরিমাণে ঘোড়ার সাথে জড়িত হতে পারে বা জল দ্বারা চালিত সুতির জিনটি বিস্তৃতভাবে অনুলিপি করা হয়েছিল, এবং কয়েক বছরের মধ্যে দক্ষিণ তামাকের চাষের উপর নির্ভরতা থেকে তুলোর চাষে রূপান্তরিত হয় যেমন তুলা শিল্পের বিকাশ । তখন থেকে অনিয়মিতভাবে দাসত্বপ্রাপ্ত আফ্রিকানদের চাহিদা বাড়ায়, দাস বিদ্রোহের সম্ভাবনা যেমন - হাইতিতে ১৭৯১ সালে জয়লাভ করে - দাসত্বকারীদের দক্ষিণে একই ধরনের ঘটনা ঘটাতে বাধা দেওয়ার জন্য আরও প্রচেষ্টা চালিয়েছিল । এছাড়াও ১৭৯৩ সালে, কংগ্রেস পলাতক স্লেভ আইনটি পাস করেছে, যা দাসপ্রাপ্ত ব্যক্তিকে পলায়নের চেষ্টা করতে সহায়তা করা এটি একটি ফেডারেল অপরাধ হিসাবে পরিণত হয়েছিল। যদিও একটি রাজ্য থেকে রাজ্যে প্রয়োগ করা কঠিন ছিল, বিশেষত উত্তরে বিলোপবাদী অনুভূতির বিকাশের সাথে, এই আইনটি একটি স্থায়ী আমেরিকান সংস্থা হিসাবে দাসত্বকে নিবিষ্ট করা এবং বৈধকরণে সহায়তা করেছিল।

১৮৩১ আগস্টে, নাট টার্নার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসের একমাত্র কার্যকর দাস বিদ্রোহকে নেতৃত্ব দিয়ে সাদা দক্ষিণীদের হৃদয়ে ভয় জাগিয়েছিল। ভার্জিনিয়ার সাউদাম্পটন কাউন্টিতে ছোট্ট একটি বাগানে জন্মগ্রহণ করে, টার্নার তার আফ্রিকান-বংশোদ্ভূত মা থেকে দাসত্বের এক অনুরাগী বিদ্বেষ পেয়েছিলেন এবং তাঁর লোকেদের দাসত্ব থেকে মুক্ত করতে তিনি কৌশলগত বিভিন্ন উদ্যোগ গ্রহন করেছেন।
১৮৩১ সালের গোড়ার দিকে, টার্নার একটি সূর্যগ্রহণ গ্রহণের লক্ষণ হিসাবে বিপ্লবের সময়টি নিকটে এসেছিল এবং ২১ আগস্টের রাতে তিনি এবং অনুগামীদের একটি ছোট দল তাঁর মালিক, ট্র্যাভিস পরিবারকে হত্যা করে এবং শহরের দিকে যাত্রা শুরু করে। জেরুজালেম, যেখানে তারা একটি অস্ত্রাগার ক্যাপচার এবং আরও নিয়োগকারীদের সংগ্রহের পরিকল্পনা করেছিল। এই গোষ্ঠীটি, যারা শেষ পর্যন্ত প্রায় ৭৫ জন কৃষ্ণাঙ্গ ছিল, তারা স্থানীয় গ্লোবদের সশস্ত্র প্রতিরোধের আগে এবং জেরুজালেমের বাইরে রাষ্ট্রীয় মিলিশিয়া বাহিনীর আগমনকে পাকড়াও করার দু'দিন আগে প্রায় ৬০ শ্বেতাঙ্গকে হত্যা করেছিল। লড়াইয়ে নিরীহ পথচারী সহ প্রায় ১০০ জন দাস মানুষ জীবন হারান। টার্নার পালিয়ে গিয়ে ছয় সপ্তাহ রান করতে গিয়ে ধরা পড়েছিল। ধরা পড়ার আগে, চেষ্টা করা হয়েছিল এবং ফাঁসি দেওয়া হয়েছিল।
বিদ্রোহের কারণ হিসেবে কেউ কেউ বলেছিলেন যে কয়েক শ' শ্বেতাঙ্গ মারা গিয়েছিল। দক্ষিণে উদ্বেগের এক প্রবাহ ছড়িয়ে দিয়েছে। বেশ কয়েকটি রাজ্য আইনসভার বিশেষ জরুরী অধিবেশন বলে অভিহিত করে এবং সর্বাধিক দাসপ্রাপ্তদের শিক্ষা, চলাচল এবং সমাবেশ সীমাবদ্ধ করার জন্য তাদের কোডগুলি আরও জোরদার করেছিল। দাসত্বের সমর্থকরা টার্নার বিদ্রোহের দিকে ইঙ্গিত করেছিলেন যে কৃষ্ণাঙ্গরা তাদের মধ্যে শৃঙ্খলাবদ্ধ হওয়ার মতো দাসত্বের মতো প্রতিষ্ঠানের প্রয়োজন সহজাত নিম্নমানের বর্বর ছিল, দক্ষিণের কৃষ্ণাঙ্গ কৃষকদের বর্ধমান দমন ১৮৬০ এর দশকে উত্তরে দাসপ্রথাবিরোধী মনোভাবকে শক্তিশালী করবে এবং আঞ্চলিক উত্তেজনা তীব্র করবে গৃহযুদ্ধের দিকে এগিয়ে যাওয়া।

ড্রেড স্কট কেস, ৬ মার্চ, ১৮৫৭ সালে, মার্কিন সুপ্রিম কোর্ট দাসত্বের দক্ষিণ সমর্থকদের দারুণ এক বিজয় প্রদান করে এবং উত্তর বিলোপকারীদের ক্ষোভকে উত্তেজিত করে স্কট বনাম সানফোর্ডে তার রায় দেয়। ১৮৩০ এর দশকে, ড্রেড স্কট নামে একজন ক্রীতদাস ব্যক্তির মালিক তাকে মিসৌরির দাস রাজ্য থেকে উইসকনসিন অঞ্চল এবং ইলিনয় নিয়ে গিয়েছিলেন, যেখানে ১৮২০ সালের মিসৌরি সমঝোতার শর্তাবলী অনুসারে দাসত্ব নিষিদ্ধ ছিল।
মিসৌরিতে ফিরে আসার পরে স্কট তার স্বাধীনতার পক্ষে এই ভিত্তিতে মামলা করেছিলেন যে তার অস্তিত্ব মুক্ত মাটিতে অপসারণ তাকে আইনত মুক্ত করেছে । বৈধ মামলাটি সুপ্রিম কোর্টে গিয়েছিল, যেখানে প্রধান বিচারপতি রজার বি টেনি এবং সংখ্যাগরিষ্ঠরা রায় দিয়েছিল যে স্কট একজন নাগরিক না হয়ে দাস, সুতরাং এই মামলা করার কোনও আইনগত অধিকার নেই।
আদালতের মতে, অঞ্চলগুলিতে দাসদের সাথে আচরণ করার সময় কংগ্রেসের কোনও ব্যক্তিকে তাদের সম্পত্তির অধিকার থেকে বঞ্চিত করার সাংবিধানিক ক্ষমতা ছিল না। রায়টি কার্যকরভাবে মিসৌরি সমঝোতাকে অসাংবিধানিক ঘোষণা করে, রায় দিয়েছিল যে সমস্ত অঞ্চল দাসত্বের জন্য উন্মুক্ত ছিল এবং তারা যখন রাজ্য হয় তখনই এটিকে বাদ দিতে পারে।

দক্ষিণের বেশিরভাগ অংশ আনন্দিত হয়ে রায়কে সুস্পষ্ট বিজয় হিসাবে দেখলে, খ্রিস্টান বিরোধীদের উত্তেজিত করেছিল। ফ্রেডরিক ডগলাস অন্যতম বিশিষ্ট বিলুপ্তিবাদী সতর্কতার সাথে আশাবাদী ছিলেন, তবে, বুদ্ধিমানের সাথে ভবিষ্যদ্বাণী করেছিলেন যে- "দাসত্বপ্রাপ্ত মানুষের আশা চিরতরে মুছে ফেলার এই খুব প্রচেষ্টা পুরোপুরি উত্খাত হওয়া প্রস্তুতির প্রস্তুতির একটি প্রয়োজনীয় যোগ হতে পারে ,পুরো দাস ব্যবস্থা। "

জন ব্রাউন এর রেড, ১৬ অক্টোবর ১৮৫৯ সালে কানেক্টিকাটের বাসিন্দা, জন ব্রাউন তার বিশাল পরিবারকে সমর্থন করার জন্য সংগ্রাম করেছিলেন এবং সারা জীবন অস্থির হয়ে রাজ্যে চলে এসেছিলেন এবং পথে দাসত্বের এক আবেগী প্রতিপক্ষ হয়ে উঠেছিলেন। ১৮৫০ এর দশকে মিসৌরির বাইরে আন্ডারগ্রাউন্ড রেলপথে সহায়তা করার পরে এবং কানসাসে প্রো-এবং-দাসত্ববিরোধী বাহিনীর মধ্যে রক্তাক্ত সংগ্রামে লিপ্ত হওয়ার পরে, ব্রাউন এই কারণে আরও চরম আঘাত হানতে উদগ্রীব হয়ে উঠেন।
১৮৫৯ সালের ১৬ অক্টোবর রাতে ভার্জিনিয়ার হার্পারস ফেরিতে ফেডারেল অস্ত্রাগারের বিরুদ্ধে অভিযানে তিনি ৫০ জনেরও কম লোকের একটি ছোট ব্যান্ডের নেতৃত্ব দেন। তাদের উদ্দেশ্য ছিল ভার্জিনিয়ার দাসদের বিরুদ্ধে বিশাল অভিযানের নেতৃত্ব দেওয়ার জন্য পর্যাপ্ত গোলাবারুদ ক্যাপচার করা। ফেডারেল এবং রাজ্য সরকার সেনা প্রেরণ না করে এবং তাদেরকে পরাভূত করতে সক্ষম হওয়া পর্যন্ত ব্রাউনয়ের পুরুষরা, বেশ কয়েকজন কৃষ্ণাঙ্গসহ এই অস্ত্রাগারকে তাদের আয়ত্বে নিয়ে রেখেছিল।
জন ব্রাউনকে ১৮ ডিসেম্বর ১৮৫৯ সালে ফাঁসি দেওয়া হয়েছিল। তাঁর বিচারের ফলে এই জাতির উজ্জীবিত হয়েছিল এবং তিনি দাসত্বের অবিচারের বিরুদ্ধে এবং বিলোপবাদী কারণে শহীদ হওয়ার বিরুদ্ধে স্বতন্ত্র কণ্ঠ হিসাবে আবির্ভূত হয়েছিলেন। ব্রাউন এর সাহস যেমন হাজার হাজার উদাসীন উত্তরদাতাকে দাসত্বের বিরুদ্ধে পরিণত করেছিল, তেমনি তার সহিংস পদক্ষেপগুলি দক্ষিণের দাস মালিকদের সন্দেহের বাইরেও বিশ্বাস করেছিল যে বিলোপবাদীরা এই বিশেষ প্রতিষ্ঠানকে ধ্বংস করতে যে কোনও পদক্ষেপে যাবে। ” অন্যান্য পরিকল্পিত বিবর্তনের গুজব ছড়িয়ে পড়ে, এবং দক্ষিণটি একটি আধ-যুদ্ধের অবস্থানে ফিরে আসে। আমেরিকান ইতিহাসের সবচেয়ে রক্তক্ষয়ী সংঘাতের জন্ম দেওয়ার পরে দক্ষিণের রাজ্যগুলি এই ইউনিয়নের সাথে সম্পর্ক ছিন্ন করার আগেই ১৮৮০ সালে কেবলমাত্র দাসত্ববিরোধী রিপাবলিকান আব্রাহাম লিংকনের নির্বাচনই বাকি ছিল।

দ্য পোস্ট – স্লেভারি দক্ষিণ, ১৮৬৫
যদিও গৃহযুদ্ধের ইউনিয়নের বিজয় প্রায় ৪ মিলিয়ন গোলাম বান্দাকে তাদের স্বাধীনতা দিয়েছে, পুনর্নির্মাণের সময়কালে উল্লেখযোগ্য চ্যালেঞ্জ প্রতীক্ষিত ছিল। ১৮৭৫ সালের শেষদিকে গৃহীত ১৩ তম সংশোধনী আনুষ্ঠানিকভাবে দাসপ্রথা বাতিল করেছিল, কিন্তু যুদ্ধ পরবর্তী দক্ষিণে মুক্তি পেল কৃষকদের পদমর্যাদার প্রশ্ন থেকেই যায়। সাদা দক্ষিণাঞ্চলীয়রা ধীরে ধীরে ১৮৬৫এবং ৬৬ সালে প্রাক্তন কনফেডারেট রাষ্ট্রগুলিতে নাগরিক কর্তৃত্ব পুনঃপ্রতিষ্ঠিত করার কারণে তারা কালো আইন হিসাবে পরিচিত একটি ধারাবাহিক আইন প্রণীত, যেগুলি মুক্তিপ্রাপ্ত কৃষ্ণাঙ্গদের কার্যকলাপকে সীমাবদ্ধ করার জন্য এবং শ্রমশক্তি হিসাবে তাদের সহজলভ্যতা নিশ্চিত করার জন্য ডিজাইন করা হয়েছিল।

১৮৮৫ সালের এপ্রিলে লিংকনের হত্যার পরে রাষ্ট্রপতি হওয়া অ্যান্ড্রু জনসনের প্রাক্তন কনফেডারেট রাষ্ট্রগুলির প্রতি যে প্রকার বিন্যাস দেখানো হয়েছিল তাতে অধৈর্য, ​​তাই কংগ্রেসে র‌্যাডিকাল রিপাবলিকান জনসনের ভেটোকে ছাড়িয়ে যান এবং ১৮৬৭ সালের পুনর্গঠন আইনটি পাস করেছিলেন, যা দক্ষিণকে মূলত সামরিক আইনের আওতায় রেখেছে। । পরের বছর, ১৪ তম সংশোধনীর মাধ্যমে নাগরিকত্বের সংজ্ঞাটি বিস্তৃত হয় এবং দাসত্বপ্রাপ্ত লোকদের সংবিধানের "সুরক্ষা" প্রদান করা হয়েছিল। কংগ্রেসের দক্ষিণাঞ্চলীয় রাজ্যগুলির প্রয়োজন ছিল যে তারা ১৪ তম সংশোধনী অনুমোদন করবে এবং ইউনিয়নে পুনরায় যোগদানের আগে সর্বজনীন পুরুষ ভোটাধিকার প্রয়োগ করেছিল এবং এই বছরগুলিতে রাষ্ট্রীয় গঠনগুলি এই অঞ্চলের ইতিহাসে সর্বাধিক প্রগতিশীল ছিল।
১৮৭০ সালে গৃহীত ১৫ তম সংশোধনীতে গ্যারান্টি দেওয়া হয়েছিল যে জাতি, বর্ণ, বা দাসত্বের পূর্ববর্তী শর্তের ভিত্তিতে নাগরিকের ভোটাধিকারকে অস্বীকার করা হবে না। " পুনর্গঠনের সময়, কৃষ্ণাঙ্গরা দক্ষিণের রাজ্য সরকারগুলি এবং এমনকি মার্কিন কংগ্রেসের কাছে নির্বাচনে জয়ী হয়েছিল। তাদের ক্রমবর্ধমান প্রভাব অনেক সাদা দক্ষিণাঞ্চলকে বিস্মিত করেছিল, যারা তাদের কাছ থেকে আরও দূরে সরে যাওয়ার নিয়ন্ত্রণ অনুভব করেছিল। এই সময়ের মধ্যে উত্থিত শ্বেত প্রতিরক্ষামূলক সমিতিগুলি - যার মধ্যে সবচেয়ে বড় ছিল কু ক্লাক্স ক্লান (কেকে) - ভোটারদের জালিয়াতি ও ভয় দেখানো এবং তীব্র সহিংসতা ব্যবহার করে কৃষ্ণাঙ্গদের বঞ্চিত করার চেষ্টা করেছিল। ১৮৭৭ সালের মধ্যে, যখন সর্বশেষ ফেডারেল সৈন্যরা দক্ষিণ ছেড়ে চলে গিয়েছিল এবং পুনর্গঠন বন্ধের দিকে চলে আসে তখন কৃষ্ণাঙ্গরা তাদের অর্থনৈতিক ও সামাজিক অবস্থার মধ্যে হতাশাজনকভাবে খুব কম উন্নতি করতে দেখেছিল এবং তারা যে রাজনৈতিক লাভ করেছিল তা হোয়াইট আধিপত্যবাদী শক্তির জোর প্রচেষ্টা দ্বারা মুছে ফেলা হয়েছিল।

১৮৯৬ সালে পুনর্গঠন যখন ঘনিয়ে আসে এবং সাদা আধিপত্যবাদের বাহিনী কার্পেটব্যাগারদের কাছ থেকে নিয়ন্ত্রণ ফিরে পেয়েছিল (উত্তরাঞ্চলীয় যারা দক্ষিণে চলে গিয়েছিলেন) এবং কৃষ্ণাঙ্গদের মুক্তি দিয়েছিলেন, দক্ষিন রাজ্যের আইনসভায় প্রথম বিচ্ছিন্নতা আইন কার্যকর করা শুরু হয়েছিল, "জিম ক্রো" আইন নামে পরিচিত। একটি সাদা অভিনেতা যিনি প্রায়শই ব্ল্যাকফেসে অভিনয় করেছিলেন, রচিত অনেকগুলি অনুলিপিযুক্ত মিনস্ট্রেলের রুটিন থেকে নেওয়া, "জিম ক্রো" নামটি আফ্রিকান আমেরিকানদের – পুনর্গঠন দক্ষিণের পোস্টে একটি সাধারণ অবমাননাকর শব্দ হিসাবে কাজ করেছিল। ১৮৮৫ সাল নাগাদ বেশিরভাগ দক্ষিণের রাজ্যগুলিতে কৃষ্ণাঙ্গ ও সাদাদের জন্য আলাদা স্কুলগুলির জন্য আইন ছিল এবং ১৯০০ সালের মধ্যে "রঙের ব্যক্তিদের" রেলপথের গাড়ি এবং ডিপো, হোটেল, থিয়েটার, রেস্তোঁরা, নাপিতের দোকান এবং অন্যান্য প্রতিষ্ঠানে সাদা থেকে আলাদা করা দরকার ছিল মর্মে ১৮ই মে, ১৮৯৬ সালে, মার্কিন সুপ্রিম কোর্ট প্লেসি বনাম ফার্গুসনে তার রায় জারি করেছিল, এটি আফ্রিকার আমেরিকানদের ১৪ তম সংশোধনীর পূর্ণ এবং সমান নাগরিকত্বের বিধানের অর্থের প্রথম বড় পরীক্ষার প্রতিনিধিত্ব করেছিল।
৮-১১ সংখ্যাগরিষ্ঠতার মাধ্যমে আদালত একটি লুইসিয়ানা আইন বহাল রেখেছে যাতে রেলপথের গাড়িতে যাত্রীদের পৃথকীকরণের প্রয়োজন ছিল। উভয় গ্রুপকে যুক্তিসঙ্গতভাবে সমান শর্ত প্রদান করা হলে সমান সুরক্ষা ধারা লঙ্ঘন করা হয়নি বলে জোর দিয়ে আদালত "পৃথক তবে সমান" মতবাদ প্রতিষ্ঠা করেন যা পরবর্তীতে বর্ণ বিভেদ আইনগুলির সাংবিধানিকতা মূল্যায়নের জন্য ব্যবহৃত হয় । প্লেসি বনাম ফার্গুসন ১৯৫৪ সাল নাগাদ নাগরিক অধিকারের মামলার বিচারক বিচারের নজির হিসাবে দাঁড়িয়ে ছিলেন, যখন এটি ব্রাউন বনাম শিক্ষা বোর্ডের আদালতের রায় দ্বারা বিপরীত হয়েছিল।

১৯০০ সালে ওয়াশিংটন, কারভার এবং ডু বোইস, ব্ল্যাক হিস্ট্রি মাসের উদযাপনটি পালন করা হয় । "নিগ্রো ইতিহাস সপ্তাহ" হিসাবে শুরু হয়েছিল, যা ১৯২৬ সালে আফ্রিকার আমেরিকান ঐতিহাসিক , বিশিষ্ট, শিক্ষাবিদ এবং প্রকাশক কার্টার জি। উডসন তৈরি করেছিলেন। এটি ১৯৭৬ সালে এক মাস ব্যাপী উদযাপনে পরিণত হয়েছিল।
বিশ শতকের গোড়ার দিকে বর্ধমান জাতিগত সহিংসতা দ্বারা উৎসাহিত, এবং বিশেষত ইলিনয়ের স্প্রিংফিল্ডে ১৯০৮ সালের জাতিগত দাঙ্গার দ্বারা, আফ্রিকান আমেরিকান একদল নেতা একসাথে একটি নতুন স্থায়ী নাগরিক অধিকার সংগঠন, ন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর অ্যাডভান্সমেন্ট অফ কালার্ড পিপল (এনএএসিপি) গঠনে যোগদান।
উনিশ শতকের অবসান ঘটিয়ে এবং দক্ষিণে বিচ্ছিন্নতা আরও শক্তিশালী হয়ে উঠেছে, অনেক আফ্রিকান আমেরিকান বিশেষত শিক্ষার মাধ্যমে আত্ম-উন্নতি দেখতে পেয়েছিল, কারণ তারা যেসব দুর্দশার শিকার হয়েছিল তার হাত থেকে বাঁচার একক বৃহত্তম সুযোগ ছিল। অনেক কৃষ্ণাঙ্গ অনুপ্রেরণা হিসাবে স্বেচ্ছাসেবীর সেরা বিক্রয় (১৯০০) এর লেখক বুকার টি। ওয়াশিংটনের দিকে চেয়েছিলেন। আলাবামার তাসকিগি নরমাল অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ইনস্টিটিউটের সভাপতি হিসাবে ওয়াশিংটন কৃষ্ণাঙ্গদেরকে শিল্প বা বৃত্তিমূলক প্রশিক্ষণ (যেমন কৃষিকাজ, যান্ত্রিক ও গার্হস্থ্য পরিষেবা) অর্জনের জন্য আহ্বান জানিয়েছিল যা তাদেরকে মার্কিন অর্থনীতিতে নিজের জন্য একটি কুলুঙ্গি তৈরি করার প্রয়োজনীয় দক্ষতা প্রদান করবে। । প্রাক্তন দাসত্বপ্রাপ্ত মানুষ এবং তাসকির কৃষির বিভাগের প্রধান জর্জ ওয়াশিংটন কার্ভার কৃষকদের অবসন্ন মাটি চাঙ্গা করার জন্য কৃষককে চিনাবাদাম, সয়াবিন এবং মিষ্টি আলু লাগাতে রাজি করিয়ে সুতির উপর নির্ভরতা থেকে দক্ষিণকে মুক্ত করতে সহায়তা করেছিলেন।
১৯৪০ সালের মধ্যে, চিনাবাদাম দক্ষিণে দ্বিতীয় নগদ ফসলে পরিণত হয়েছিল। ওয়াশিংটনের মতো কার্ভারের বর্ণবাদী রাজনীতিতে খুব একটা আগ্রহ ছিল না এবং অনেক শ্বেতাঙ্গ আমেরিকান একটি বিনয়ী, পরিশ্রমী কৃষ্ণাঙ্গ ব্যক্তির এক উজ্জ্বল উদাহরণ হিসাবে উদযাপন করেছিলেন। ওয়াশিংটন এবং কারভার হোয়াইট আধিপত্যের জন্য আবাসনের দর্শনের প্রতিনিধিত্ব করেছিলেন, তবে আরেকজন বিশিষ্ট কৃষ্ণাঙ্গ শিক্ষাবিদ, হার্ভার্ড-প্রশিক্ষিত ইতিহাসবিদ ও সমাজবিজ্ঞানী ডব্লু.ই.বি. ডু বোইস, বিংশ শতাব্দীর প্রথমার্ধে ক্রমবর্ধমান কৃষ্ণ প্রতিবাদ আন্দোলনের শীর্ষস্থানীয় কণ্ঠে পরিণত হয়েছিল।
১৯০৩ সালে তাঁর সোলস অফ ব্ল্যাক ফোক বইয়ে ডু বোইস ওয়াশিংটনের শিল্প শিক্ষার পক্ষে যাওয়ার পক্ষে জোরালো বক্তব্য রেখেছিলেন, যা তিনি অত্যন্ত সংকীর্ণ এবং অর্থনৈতিকভাবে দৃষ্টি নিবদ্ধ করেছিলেন এবং আফ্রিকান আমেরিকানদের জন্য উচ্চ শিক্ষার গুরুত্বকে জোর দিয়েছিলেন।

১৯০৯ সালে এনএএসিপি প্রতিষ্ঠিত, যা ১৯০৫ সালের জুনে, বিশিষ্ট কৃষ্ণাঙ্গ শিক্ষাবিদ ডব্লিউইবি এর নেতৃত্বে একটি দল ডু বোইস কানাডার নায়াগ্রা জলপ্রপাতের সাথে সাক্ষাত করেছেন, বিলুপ্তির পুরানো চেতনায় কৃষ্ণাঙ্গদের নাগরিক অধিকার দাবিতে নতুন রাজনৈতিক প্রতিবাদ আন্দোলনের সূচনা করেছিলেন। আমেরিকার বিস্ফোরিত নাগরিক জনসংখ্যা কর্মসংস্থান ও আবাসন সংকটের মুখোমুখি হওয়ায়, কৃষ্ণাঙ্গদের প্রতি সহিংস শত্রুতা সারা দেশে বৃদ্ধি পেয়েছিল; লিচিং, যদিও অবৈধ, বিস্তৃত ছিল। ১৯০৮ সালে স্পেনফিল্ড, ইলিনয়-এ স্পষ্টফিল্ডে বিশেষত একটি জাতি - দাঙ্গার এক তরঙ্গ-নায়াগ্রা আন্দোলন এবং এর সমর্থকদের প্রতি তাত্পর্যপূর্ণ মনোভাব জাগিয়ে তোলে, যারা ১৯০৯ সালে একটি নতুন স্থায়ী নাগরিক অধিকার সংগঠন ন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর অ্যাডভান্সমেন্টের সাথে তাদের এজেন্ডায় যোগ দিয়েছিলেন। (এনএএসিপি-)র উল্লিখিত লক্ষ্যগুলির মধ্যে হ'ল সমস্ত বাধ্যবাধকতা বিচ্ছিন্নকরণ, ১৪তম এবং ১৫তম সংশোধনীর বাস্তবায়ন, কৃষ্ণাঙ্গ ও শ্বেতাঙ্গদের জন্য সমান শিক্ষা এবং সমস্ত কৃষ্ণাঙ্গ পুরুষদের সম্পূর্ণ ভোটাধিকার (যদিও নারী ভোটাধিকারের সমর্থকরা মূল এনএএসিপি-র অংশ ছিল, ইস্যু) উল্লেখ করা হয়নি । অন্যান্য আফ্রিকান আমেরিকান নেতা, উল্লেখযোগ্যভাবে ডাব্লুইইবি। ন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর অ্যাডভান্সমেন্ট অফ কালার্ড পিপল (এনএএসিপি) এর ডু বোইস গারভে এবং তার "আফ্রিকা ফিরে" আন্দোলনের সমালোচনা করেছিলেন; তিনি এর বদলে তাদের প্রকাশ্যে অবজ্ঞাপূর্ণ ছিলেন। এই আন্দোলনের আবেদনকে অস্বীকার করার কোনও কারণ ছিল না, যদিও: ১৯৩৩ সালে গার্ভির মিলিয়ন অনুগামীদের অহংকার সম্ভবত অতিরঞ্জিত ছিল, তবে তার সমালোচকরাও স্বীকার করেছেন যে ইউএনআইএর প্রায় ৫০০,০০০ সদস্য ছিল। ১৯৩৩ সালে, মার্কিন সরকার গারভিকে তার ব্ল্যাক স্টার লাইন শিপিং সংস্থায় শেয়ার স্টক বিক্রির ক্ষেত্রে মেল জালিয়াতির জন্য সফলভাবে মামলা করেছে এবং দোষী সাব্যস্ত করেছে। দু'বছরের কারাভোগের পরে গারভিকে রাষ্ট্রপতি ক্যালভিন কুলিজ ক্ষমা করে দিয়ে সঙ্গে সঙ্গে নির্বাসিত করেছিলেন; তিনি ১৯৪০ সালে লন্ডনে মারা যান।
১৯২০ এর দশকে মুলত হারলেম রেনেসাঁ বলে থাকে । এ সময়ে দক্ষিণের গ্রামাঞ্চল থেকে নগর উত্তরে কৃষ্ণাঙ্গদের দুর্দান্ত স্থানান্তর এক আফ্রিকান আমেরিকান সাংস্কৃতিক পুনর্জাগরণ সৃষ্টি করেছিল যা নামটি নিউইয়র্ক সিটির পাড় থেকে হারলেমের নাম ধারণ করে তবে উত্তর ও পশ্চিম জুড়ে শহরগুলিতে একটি বিস্তৃত আন্দোলনে পরিণত হয়েছিল। ব্ল্যাক রেনেসাঁস বা নিউ নিউগ্রো মুভমেন্ট নামেও পরিচিত, হারলেম রেনেসাঁ প্রথমবারের মতো চিহ্নিত করেছিলেন যখন মূলধারার প্রকাশক এবং সমালোচকরা তাদের মনোযোগ গুরুত্ব সহকারে আফ্রিকান আমেরিকান সাহিত্য, সংগীত, শিল্প এবং রাজনীতির দিকে মনোনিবেশ করেছিলেন। ব্লুজ গায়ক বেসি স্মিথ, পিয়ানোবাদক জেলি রোল মরটন, ব্যান্ডলিডার লুই আর্মস্ট্রং, সুরকার ডিউক এলিংটন, নর্তকী জোসেফাইন বাকের এবং অভিনেতা পল রোবেসন হরলেম রেনেসাঁর শীর্ষস্থানীয় বিনোদন প্রতিভাদের মধ্যে ছিলেন, পল লরেন্স ডানবার, জেমস ওয়েলডন জনসন, ক্লাড ম্যাককে, ল্যাংস্টন হিউজেস এবং জোরা নিলে হুরস্টন ছিলেন এর সবচেয়ে স্পষ্ট লেখক।
যদিও এই বৃহত্তর এক্সপোজারটির একটি উল্টাপাল্টা দিক ছিল: উদীয়মান কৃষ্ণাঙ্গ লেখকরা সাদা-মালিকানাধীন প্রকাশনা এবং প্রকাশনা ঘরগুলিতে খুব বেশি নির্ভরশীল ছিলেন, যখন হারলেমের সর্বাধিক বিখ্যাত ক্যাবারে, কটন ক্লাব, এই সময়ের প্রধান কৃষ্ণাঙ্গ বিনোদনকারীরা কেবল সাদা শ্রোতাদের জন্য খেলতেন। ১৯২৬ সালে, সাদা উপন্যাসিক কার্ল ভন ভেকটেনের হারলেম জীবন সম্পর্কে বিতর্কিত বেস্টসেলার বেশিরভাগ সাদা শহুরে পরিশীলদের মনোভাবের উদাহরণ দিয়েছিলেন, যারা কৃষ্ণ সংস্কৃতিটিকে একটি উইন্ডো হিসাবে আরও "আদিম" এবং "প্রাণবন্ত" জীবনযাত্রার দিকে তাকিয়েছিল। W.E.B. ডু বোইস, এক জন্য, ভ্যান ভেকটেনের উপন্যাসের বিরুদ্ধে মন্তব্য করেছিলেন এবং ম্যাকের উপন্যাস হোম টু হার্লেমের মতো কৃষ্ণাঙ্গ লেখকদের রচনার সমালোচনা করেছিলেন যে, তিনি কৃষ্ণাঙ্গদের নেতিবাচক স্টেরিওটাইপগুলিকে শক্তিশালী হিসাবে দেখেছিলেন। মহামন্দার সূত্রপাতের সাথে সাথে, যখন ন্যাকএইসিপি এবং জাতীয় আরবান লিগের মতো সংগঠনগুলি কৃষ্ণাঙ্গদের মুখোমুখি অর্থনৈতিক ও রাজনৈতিক সমস্যার দিকে মনোনিবেশ করেছিল, হারলেম রেনেসাঁস বন্ধ হয়ে যায়। এর প্রভাব বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছিল, কালো শিল্পী ও লেখকদের জন্য মূলধারার সংস্কৃতির দ্বার উন্মুক্ত করেছিল।

আফ্রিকার আমেরিকানরা ডাব্লিউডব্লিউআইআই, ১৯৪১ সালে
দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়, অনেক আফ্রিকান আমেরিকান রাষ্ট্রপতি ফ্রাঙ্কলিন ডি রুজভেল্টকে "চারটি স্বাধীনতা" বলে অভিহিত করার জন্য লড়াই করতে প্রস্তুত ছিলেন - বাকস্বাধীনতা, উপাসনার স্বাধীনতা, অভাব থেকে মুক্তি এবং ভয় থেকে স্বাধীনতা - এমনকি তাদের নিজেরাই এই স্বাধীনতার অভাব থাকা সত্ত্বেও বাড়ি. যুদ্ধের সময় মিলিয়নেরও বেশি কৃষ্ণাঙ্গ সেবার জন্য নিবন্ধন করতেন, প্রায় ৫০০০০০ বিদেশে কর্ম দেখতেন। যুদ্ধ বিভাগের নীতি অনুসারে তালিকাভুক্ত কৃষ্ণাঙ্গ ও শ্বেতাঙ্গকে আলাদা ইউনিটে সংগঠিত করা হয়েছিল। হতাশ কৃষ্ণাঙ্গ কর্মীরা জাতিসত্তাদের বিরুদ্ধে লড়াই করতে বাধ্য হয়েছিল এমনকি তারা মার্কিন যুক্তরাষ্ট্রের যুদ্ধের লক্ষ্যে এগিয়ে যাওয়ার চেষ্টা করেছিল; এটি "ডাবল ভি" কৌশল হিসাবে পরিচিতি পেয়েছে, যে দুটি বিজয়ের জন্য তারা জয়ের চেষ্টা করেছিল।
যুদ্ধের প্রথম আফ্রিকান আমেরিকান নায়ক পার্ল হারবারের আক্রমণ থেকে উঠে এসেছিল, যখন মার্কিন যুক্তরাষ্ট্রে নেভির এক তরুণ স্টুয়ার্ড ডরি মিলার। পশ্চিম ভার্জিনিয়া, আহত পোড়ামাটিদের নিরাপত্তায় নিয়ে গিয়ে একটি মেশিনগান পোস্ট চালিয়ে বেশ কয়েকটি জাপানি বিমান নিহত করেছিল। ১৯৪৩ এর বসন্তে, ১৯৪১ সালে টাস্কেগি ইনস্টিটিউটে তৈরি সর্বপ্রথম কালো সামরিক বিমান প্রোগ্রামের স্নাতক, ৯৯ তম পার্সুইট স্কোয়াড্রন হিসাবে উত্তর আফ্রিকার দিকে যাত্রা করেছিলেন। তাদের কমান্ডার, ক্যাপ্টেন বেনিয়ামিন ও। ডেভিস জুনিয়র, পরে প্রথম আফ্রিকান আমেরিকান জেনারেল হন। তুস্কেগি এয়ারম্যান জার্মান ও ইতালিয়ান সেনাদের বিরুদ্ধে লড়াই দেখেছিল, ৩,০০০ এরও বেশি মিশন উড়েছিল, আমেরিকার অনেক কৃষ্ণাঙ্গের জন্য গর্বের এক দুর্দান্ত উৎস হিসাবে কাজ করেছিল।
এ জাতীয় উদযাপিত কীর্তি বাদে, সামগ্রিক লাভ ধীর ছিল, এবং কৃষ্ণবাহিনীর মধ্যে উচ্চ মনোবল বজায় রাখা তাদের অবিচ্ছিন্ন বৈষম্যের কারণে কঠিন ছিল । ১৯৪৮ সালের জুলাইয়ে রাষ্ট্রপতি হ্যারি এস ট্রুমান অবশেষে মার্কিন সশস্ত্র বাহিনীকে একটি নির্বাহী আদেশের অধীনে একীভূত করে বলেছিলেন যে "জাতি, বর্ণ, ধর্ম বা জাতীয় উৎস বিবেচনা না করে সশস্ত্র পরিষেবাগুলিতে সমস্ত ব্যক্তির জন্য চিকিত্সা এবং সুযোগের অধিকার থাকবে।

১৯৫৪ সালে ব্রাউন ১৭মে, মার্কিন সুপ্রিম কোর্ট ব্রাউন বনাম শিক্ষা বোর্ডে রায় প্রদান করে, সর্বসম্মতভাবে রায় দেয় যে সরকারী বিদ্যালয়গুলিতে জাতিগত বিভাজন চতুর্দশ সংশোধনীর সমান রক্ষার আদেশকে লঙ্ঘন করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের সংবিধানের আইনটি এখতিয়ারের যে কোনও ব্যক্তির কাছে। এই মামলার শীর্ষস্থানীয় বাদী অলিভার ব্রাউন, ১৯৩৮ সাল থেকে সুপ্রিম কোর্টের সামনে আনীত এনএএসিপি-র মামলায় যোগ দেওয়া পাঁচটি বিভিন্ন রাজ্যের প্রায় ২০০ জনের মধ্যে একজন ছিলেন।
রোজা পার্কস এবং মন্টগোমেরি বাস বয়কট, ১৯৫৫ সালের ডিসেম্বর। ১৯৫৫ সালের ১ ডিসেম্বর রোজা পার্কস নামে একজন আফ্রিকান আমেরিকান মহিলা আলাবামার মন্টগোমেরিতে সিটি বাসে চড়ছিলেন, যখন ড্রাইভার তাকে একজন সাদা লোককে তার সিট ছেড়ে দিতে বলেছিল। পার্কগুলি প্রত্যাখ্যান করেছিল এবং শহরের বর্ণগত বিভাজন অধ্যাদেশ লঙ্ঘনের জন্য গ্রেপ্তার হয়েছিল, যাতে বাধ্যতামূলক হয়েছিল যে কৃষ্ণাঙ্গরা পাবলিক বাসের পেছনে বসে এবং সাদা আসনের জন্য সামনের আসনগুলি পূর্ণ থাকলে তাদের আসন ছেড়ে দেয়। পার্কস, একজন ৪২ বছর বয়সী সমুদ্রস্রষ্টা, ন্যাএসিপির মন্টগোমেরি অধ্যায়ের সেক্রেটারিও ছিলেন। যেমনটি পরে তিনি ব্যাখ্যা করেছিলেন: “আমাকে ধাক্কা খাওয়ার পক্ষে যতদূর দাঁড়ানো সম্ভব হয়েছিল। আমি স্থির করেছিলাম যে একজন মানুষ ও নাগরিক হিসাবে আমার কী অধিকার ছিল তা একবার এবং আমার জানতে হবে।
সেন্ট্রাল হাই স্কুল একীভূত, ১৯৫৭ সালের সেপ্টেম্বর। যদিও সুপ্রিম কোর্ট ব্রাউন বনাম শিক্ষা বোর্ডে (১৯৫৪) সরকারী বিদ্যালয়গুলিকে অবৈধ ঘোষণা করেছিল, দক্ষিণের ১১ টি রাজ্য স্কুলকে হস্তান্তর, বর্জন বা প্রতিবাদকারীদের বিরোধিতা করে এমন সিদ্ধান্ত কার্যকর করায় এই সিদ্ধান্ত কার্যকর করা অত্যন্ত কঠিন ছিল desegregation। আরকানসাসে, গভর্নর অরভাল ফাউবস ১৯৫৬ সালে তার সফল পুনরায় নির্বাচনী প্রচারণার একটি কেন্দ্রীয় অংশকে বিভক্তকরণের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেছিলেন। পরের সেপ্টেম্বরে, একটি ফেডারেল আদালত রাজ্য রাজধানী লিটল রকের মধ্যে অবস্থিত সেন্ট্রাল হাই স্কুলকে পৃথকীকরণের নির্দেশ দেওয়ার পরে, ফৌবস আর্কানসাস ন্যাশনাল গার্ডকে নয়টি আফ্রিকান আমেরিকান শিক্ষার্থীকে স্কুলে প্রবেশে বাধা দেওয়ার জন্য ডেকে পাঠালেন। পরে তাকে প্রহরীকে ডাকতে বাধ্য করা হয়েছিল, এবং এরপরের উত্তেজনাপূর্ণ স্টিফট-এটিভি ক্যামেরা হাই স্কুলের বাইরে "লিটল রক নাইন" তে রূপান্তরকারী সাদা জনতার ফুটেজ ধারণ করেছিল। দেশজুড়ে লক্ষ লক্ষ দর্শকের জন্য, অবিস্মরণীয় চিত্রগুলি সাদা আধিপত্যের ক্ষুব্ধ বাহিনী এবং আফ্রিকান আমেরিকান শিক্ষার্থীদের নিরিবিলি, মর্যাদাবান প্রতিরোধের মধ্যে একটি স্পষ্ট বৈসাদৃশ্য দিয়েছে।

বসুন সি সি আন্দোলন এবং এসএনসিসি প্রতিষ্ঠা, হয় ১৯৬০ সালে ১ ফেব্রুয়ারি উত্তর ক্যারোলিনার গ্রিনসবারোর কৃষি ও কারিগরি কলেজের চারজন কালো শিক্ষার্থী উলওয়ার্থের স্থানীয় একটি শাখায় মধ্যাহ্নভোজ কাউন্টারে বসে কফির অর্ডার দেয়। কাউন্টারের শ্বেত-কেবল নীতিমালার কারণে পরিষেবা প্রত্যাখ্যান করা হয়েছে, তারা দোকানটি বন্ধ না হওয়া পর্যন্ত রাখে, তার পরের দিন অন্যান্য শিক্ষার্থীদের সাথে ফিরে আসে। নিউজ মিডিয়াগুলির দ্বারা ব্যাপকভাবে কাভার্ড গ্রিনসবারো সিট-ইনগুলি একটি আন্দোলন শুরু করেছিল যা দ্রুত দক্ষিণ এবং উত্তরে কলেজ শহরগুলিতে ছড়িয়ে পড়েছিল, কারণ তরুণ কৃষ্ণাঙ্গ এবং সাদারা গ্রন্থাগারগুলিতে, সৈকতে, পৃথকীকরণের বিরুদ্ধে বিভিন্ন ধরণের শান্তিপূর্ণ প্রতিবাদে লিপ্ত হয়েছিলেন। হোটেল এবং অন্যান্য স্থাপনা। যদিও অনেক বিক্ষোভকারীকে অপরাধের অভিযোগ, বিশৃঙ্খলামূলক আচরণ বা শান্তি বিঘ্নিত করার জন্য গ্রেপ্তার করা হয়েছিল, তবুও তাদের কর্মগুলি তাত্ক্ষণিকভাবে প্রভাব ফেলল, উলওয়ার্থ-সহ অন্যান্য প্রতিষ্ঠানের মধ্যে তাদের পৃথকীকরণবাদী নীতিগুলি পরিবর্তন করতে বাধ্য করল।
ওলে মিসের একীকরণ, সেপ্টেম্বর ১৯৬২ সাল।
১৯৫০ এর দশকের শেষে আফ্রিকান আমেরিকানরা খুব বেশি সংঘটন না করে খুব অল্প সংখ্যক দক্ষিণে সাদা কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিতে ভর্তি হতে শুরু করেছিল। ১৯৬২ সালে, যখন রাষ্ট্রীয় অনুদানে মিসিসিপি বিশ্ববিদ্যালয় ("ওলে মিস" নামে পরিচিত) একটি কালো মানুষ, জেমস মেরেডিথকে ভর্তি করল তখন একটি সংকট দেখা দেয়। বিমান বাহিনীতে নয় বছর থাকার পরে, মেরেডিথ অল-ব্ল্যাক জ্যাকসন স্টেট কলেজ থেকে পড়াশোনা করেছিলেন এবং কোনও সাফল্য ছাড়াই বারবার অলে মিসের কাছে আবেদন করেছিলেন। এনএএসিপি-র সহায়তায় মেরেডিথ একটি মামলা দায়ের করেছিলেন যে অভিযোগ করে যে বিশ্ববিদ্যালয় তার বর্ণের কারণে তার সাথে বৈষম্য করেছে। ১৯৬২ সালের সেপ্টেম্বরে মার্কিন সুপ্রিম কোর্ট মেরিডেথের পক্ষে রায় দিয়েছিল, তবে গভর্নর রস বার্নেটসহ রাজ্য কর্মকর্তারা তাঁর ভর্তি আটকাতে প্রতিশ্রুতি করেছিলেন।

বার্মিংহাম চার্চ বোম্বড, ১৯৬৩ সালের আগস্টে ওয়াশিংটনে ঐতিহাসিক মার্চ চলাকালীন লিংকন স্মৃতিসৌধে মার্টিন লুথার কিং জুনিয়রের অনুপ্রেরণামূলক কথা সত্ত্বেও, বিচ্ছিন্ন দক্ষিণে কৃষ্ণাঙ্গদের বিরুদ্ধে সহিংসতা ন্যায়বিচারের আদর্শের প্রতি সাদা প্রতিরোধের শক্তি এবং জাতিগত সম্প্রীতির রাজা নির্দেশ দিয়েছিল। মধ্য সেপ্টেম্বরে, সাদা আধিপত্যবাদীরা রবিবার পরিষেবা চলাকালীন আলাবামার বার্মিংহামের ১১ তম স্ট্রিট ব্যাপটিস্ট চার্চে বোমা মেরেছিল; বিস্ফোরণে চার তরুণ আফ্রিকান আমেরিকান মেয়ে মারা গিয়েছিল। ফেডারাল সরকার আলাবামার স্কুল ব্যবস্থা সংহত করার আদেশ দেওয়ার পরে 11 দিনের মধ্যে গির্জার বোমা হামলাটি তৃতীয় ছিল।

১৯৬৩ সালের ২৮ শে আগস্ট, "আমার একটি স্বপ্ন আছে," কৃষ্ণ-সাদা - প্রায় ২৫০,০০০ মানুষ ওয়াশিংটনের ফর জবস এবং ফ্রিডম-এর মার্চে অংশ নিয়েছিল, যা দেশের রাজধানীর ইতিহাসের বৃহত্তম প্রদর্শনী এবং এর সবচেয়ে উল্লেখযোগ্য প্রদর্শনী ছিল নাগরিক অধিকার আন্দোলনের ক্রমবর্ধমান শক্তি। ওয়াশিংটন স্মৃতিস্তম্ভ থেকে পদযাত্রা করার পরে, বিক্ষোভকারীরা লিংকন স্মৃতিসৌধের কাছে জড়ো হয়েছিল, যেখানে বেশ কয়েকটি নাগরিক অধিকার নেতারা জনগণকে ভোটাধিকারের অধিকার, কৃষ্ণাঙ্গদের জন্য সমান কর্মসংস্থান এবং জাতিভেদ বিচ্ছিন্নকরণের আহ্বান জানিয়ে বক্তব্য রাখেন।

নাগরিক অধিকার আইন ১৯৬৪ সালে
১৯৫০ এর দশকের শেষদিকে মার্টিন লুথার কিং জুনিয়র দ্বারা পরিচালিত অহিংস প্রতিরোধের প্রচারের জন্য ধন্যবাদ । ১৯৬০ সালের মধ্যে নাগরিক অধিকার আন্দোলন মার্কিন যুক্তরাষ্ট্রে মারাত্মক গতি অর্জন করতে শুরু করেছিল।
১৯৬৪ সালের গ্রীষ্মে, কংগ্রেস অফ রেসিয়াল ইক্যুয়ালিটি (সিওআর) সহ নাগরিক অধিকার সংগঠনগুলি উত্তর থেকে আসা সাদা শিক্ষার্থীদের মিসিসিপি ভ্রমণ করার জন্য অনুরোধ করেছিল, যেখানে তারা কালো ভোটারদের রেজিস্ট্রেশন করতে এবং কালো শিশুদের জন্য স্কুল তৈরিতে সহায়তা করেছিল। সংগঠনগুলি বিশ্বাস করে যে তথাকথিত "ফ্রিডম গ্রীষ্ম" -এ সাদা শিক্ষার্থীদের অংশগ্রহণ তাদের প্রচেষ্টার বর্ধিত ।দৃশ্যমানতা এনে সেলমা থেকে মন্টগোমেরি মার্চ, ১৯৬৫ মার্চ সালের গোড়ার দিকে, মার্টিন লুথার কিং জুনিয়রের দক্ষিণী খ্রিস্টান নেতৃত্ব সম্মেলন (এসসিএলসি) সেলামাকে, আলাবামায় পরিণত করেছিল, যা দক্ষিণের কালো ভোটারদের নিবন্ধকরণের প্রয়াসের কেন্দ্রবিন্দু। আলাবামার গভর্নর, জর্জ ওয়ালেস, জনহীনতার এক কুখ্যাত বিরোধী ছিলেন এবং স্থানীয় কাউন্টি শেরিফ কালো ভোটার নিবন্ধকরণের বিরুদ্ধে দৃভাবে বিরোধিতা করেছিলেন: সেলমার যোগ্য কৃষ্ণ ভোটারদের মাত্র ২ শতাংশ নিবন্ধন করতে পেরেছিলেন। ফেব্রুয়ারিতে, আলাবামার একজন রাষ্ট্রীয় ট্রুপার নিকটবর্তী মেরিয়নে আফ্রিকার এক তরুণ বিক্ষোভকারীকে গুলি করে এবং এসসিএলসি সেলমা থেকে মন্টগোমেরিতে রাজ্যের রাজধানী পর্যন্ত এক বিশাল প্রতিবাদ মিছিলের ঘোষণা দেয়।

ম্যালকম এক্স শট টু ডেথ, ফেব্রুয়ারী
১৯৫২ সালে ছিনতাইয়ের অভিযোগে প্রাক্তন ম্যালকম লিটলকে কারাগার থেকে মুক্তি দেওয়া হয়েছিল; কারাগারে বন্দী হয়ে তিনি নেশন অব ইসলাম (NOI, ) সাধারণত ব্ল্যাক মুসলিম হিসাবে পরিচিত) যোগ দিয়েছিলেন, মদ্যপান এবং মাদক ছেড়ে দিয়েছিলেন এবং তাঁর "দাস" নাম প্রত্যাখ্যানের ইঙ্গিত দেওয়ার জন্য তার নামটি একটি এক্স দিয়ে প্রতিস্থাপন করেছিলেন।

১৯৬৫ সালের আগস্ট মাসে ভোটের অধিকার আইন
১৯৬৫ সালের মার্চ মাসে আলাবামার রাষ্ট্রীয় সৈন্যরা সেলমা-থেকে – মন্টগোমেরি মার্চরদের মারধর ও রক্তপাতের এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে, রাষ্ট্রপতি লিন্ডন জনসন কংগ্রেসের একটি যৌথ অধিবেশনকে সম্বোধন করে আফ্রিকান আমেরিকানদের ভোটাধিকার সুরক্ষা নিশ্চিত করার জন্য ফেডারেল আইন গঠনের আহ্বান জানিয়েছিলেন। ফলাফলটি ভোটিং রাইটস অ্যাক্ট, যা কংগ্রেস -১৯৬৫ সালের আগস্টে পাস করেছিল।
নাগরিক অধিকার আন্দোলনের প্রথম বছরগুলিতে প্রচণ্ড ভিড়ের পরে, অনেক আফ্রিকান আমেরিকানদের মধ্যে ক্রোধ এবং হতাশা বাড়ছিল, যারা স্পষ্টভাবে দেখেছিলেন যে সত্যিকারের সাম্যতা — সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক — এখনও তাদের এড়িয়ে গেছে।১৯৬০ এর দশকের শেষের দিকে এবং ৭০এর দশকের গোড়ার দিকে, এই হতাশা ব্ল্যাক পাওয়ার আন্দোলনের উত্থানকে বাড়িয়ে তোলে ফেয়ার হাউজিং আইন, এপ্রিল ১৯৬৮ সালে ফেয়ার হাউজিং আইন, নাগরিক অধিকার আইনের অনুসরণ হিসাবে বোঝানো, নাগরিক অধিকার যুগের সর্বশেষ বিধানসভা অর্জন হিসাবে চিহ্নিত হয়েছিল। মূলত নাগরিক অধিকার কর্মীদের ফেডারেল সুরক্ষা প্রসারিত করার উদ্দেশ্যে, পরে এটি আবাসন ইউনিট বিক্রয়, ভাড়া বা আর্থিক ক্ষেত্রে বর্ণ বৈষম্য মোকাবেলায় প্রসারিত করা হয়েছিল। বিলটি এপ্রিলের শুরুতে সিনেটকে অত্যন্ত সংকীর্ণ ব্যবধানে পাস করার পরে, ধারণা করা হয়েছিল যে ক্রমবর্ধমান রক্ষণশীল প্রতিনিধি পরিষদ, ব্ল্যাক পাওয়ার আন্দোলনের ক্রমবর্ধমান শক্তি এবং জঙ্গিবাদ সম্পর্কে সতর্ক, এটি যথেষ্ট দুর্বল করে দেবে।, ১৯৬৮ সালে এমএলএলকে হত্যা করে।
৪ এপ্রিল, টেনেসির মেমফিসের একটি মোটেলের বারান্দায় নাগরিক অধিকারকর্মী এবং নোবেল শান্তি পুরষ্কার বিজয়ী মার্টিন লুথার কিং জুনিয়রকে গুলি করে হত্যা করা হয়েছিল এই সংবাদ শুনে বিশ্ব স্তম্ভিত ও দুঃখ পেয়েছিল। একটি স্যানিটেশন শ্রমিকদের ধর্মঘটের সমর্থন করা। কিংয়ের মৃত্যু সাদা এবং কালো আমেরিকানদের মধ্যে এক বিশাল ফাটল উন্মুক্ত করেছিল, অনেক কৃষ্ণাঙ্গ এই হত্যাকাণ্ডকে অহিংস প্রতিরোধের দ্বারা সমতা অর্জনের তাদের জোরালো সাধনা প্রত্যাখ্যান হিসাবে দেখেছিল। শতাধিক শহরে বেশ কয়েকদিনের দাঙ্গা, জ্বলন্ত এবং লুটপাট তার মৃত্যুর পরে।

১৯৭২ সালে শিরলে চিশলম রাষ্ট্রপতির হতে দৌড়ান। ১৯৭০ এর দশকের গোড়ার দিকে নাগরিক অধিকার আন্দোলনের অগ্রগতি আফ্রিকান আমেরিকান মহিলাদের আন্দোলন তৈরি করার জন্য নারীবাদী আন্দোলনের উত্থানের সাথে মিলিত হয়েছিল। একই সালে প্রতিষ্ঠিত জাতীয় কৃষ্ণাঙ্গ নারীবাদী সংগঠনের অন্যতম মহিলা মার্গারেট স্লোয়ান ঘোষণা করেছিলেন, "অর্ধ দৌড়ের জন্য মুক্তি হতে পারে না।" এক বছর আগে নিউইয়র্কের প্রতিনিধি শিরলি চিশলম উভয় আন্দোলনের জাতীয় প্রতীক হয়েছিলেন প্রথম প্রধান দল আফ্রিকান আমেরিকান প্রার্থী এবং মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতির প্রথম মহিলা প্রার্থী।

বাক্ক ডিসিশন অ্যান্ড এফার্মিটিভ অ্যাকশন, ১৯৭৮ সাল। ৬০ এর দশকের শুরুতে, "affirmative action" শব্দটি বর্ণ, বর্ণ, লিঙ্গ, ধর্ম বা জাতীয় উত্সের ভিত্তিতে অতীত বৈষম্যের জন্য ক্ষতিপূরণ দেওয়ার নীতি এবং উদ্যোগগুলিকে বোঝাতে ব্যবহৃত হয়েছিল। রাষ্ট্রপতি জন এফ কেনেডি ১৯৬১ সালে প্রথম এই বাক্যটি ব্যবহার করেছিলেন।

জেসি জ্যাকসন কালো ভোটারদের গ্যালভানাইজ করেছেন, ১৯৮৪ অল্প বয়সে জেসি জ্যাকসন শিকাগো থিওলজিকাল সেমিনারি থেকে পড়াশোনা ছেড়ে দক্ষিণে কৃষ্ণাঙ্গ নাগরিক অধিকারের জন্য ক্রুসেডে মার্টিন লুথার কিং জুনিয়রের দক্ষিণী খ্রিস্টান নেতৃত্ব সম্মেলনে (এসসিএলসি) যোগদানের জন্য; ১৯৬৮ সালের এপ্রিলে মেমফিসে কিং যখন হত্যা করা হয়েছিল, তখন জ্যাকসন তাঁর পক্ষে ছিলেন। ১৯ ১৯৭১ সালে, জ্যাকসন পুশ, বা পিপল ইউনাইটেড টু সেভ হিউম্যানিটি (পরে পিপল ইউনাইটেড টু সেভ হিউম্যানিটি) প্রতিষ্ঠা করেন, এমন একটি সংস্থা যা আফ্রিকান আমেরিকানদের জন্য আত্ম-নির্ভরতার পক্ষে এবং ব্যবসায়িক এবং আর্থিক সম্প্রদায়ের মধ্যে বর্ণগত সাম্য প্রতিষ্ঠার চেষ্টা করেছিল।

ওপরাহ উইনফ্রে ১৯৮৬ সালে সিন্ডিকেট টক শো চালু করেছে
১৯৮০ এবং ১৯৯০-এর দশকে, দীর্ঘ-চলমান সিটকম দ্য কসবি শো-এর সাফল্য জনপ্রিয় কৌতুক অভিনেতা বিল কসবিকে ঘনিষ্ঠ-বুনা মধ্যবিত্ত-আফ্রিকান-আমেরিকান পরিবারের ডাক্তার হিসাবে উপস্থাপিকা হিসাবে দেখিয়েছিল - মূলধারার আমেরিকার কালো চরিত্রের চিত্রটিকে নতুন করে সংজ্ঞায়িত করতে সহায়তা করেছিল টিভি

১৯৯২ সালে লস অ্যাঞ্জেলেস দাঙ্গা,: ১৯৯১ সালের মার্চ মাসে, ক্যালিফোর্নিয়া হাইওয়ে প্যাট্রোল সহ কর্মকর্তারা লস অ্যাঞ্জেলেস ফ্রিওয়েতে গতির জন্য রডনি কিং নামে একজন আফ্রিকান আমেরিকান ব্যক্তিকে টানতে চেষ্টা করেছিলেন। কিং, যিনি ছিনতাইয়ের অভিযোগে ছিলেন এবং মদ্যপান করেছেন, তাদের একটি দ্রুতগতির তাড়া করতে নিয়ে যান এবং যখন টহলরত লোকেরা তার গাড়িতে উঠেন, তখন লস অ্যাঞ্জেলস পুলিশ বিভাগের বেশ কয়েকজন কর্মকর্তা ঘটনাস্থলে উপস্থিত হন। কিং তাদের গ্রেপ্তারের বিরুদ্ধে প্রতিহত করার এবং তাদের হুমকি দেওয়ার পরে, চার এলএপিডি অফিসার তাকে একটি টিজার বন্দুক দিয়ে গুলি করে এবং মারধর করে।

১৯৯৫ সালে মিলিয়ন ম্যান মার্চ,:
১৯৯৯ সালের অক্টোবরে কয়েক মিলিয়ন কৃষ্ণাঙ্গ মানুষ ওয়াশিংটন ডি.সি.-তে মিলিয়ন ম্যান মার্চের জন্য জড়ো হয়েছিল, এটি রাজধানীর ইতিহাসের এক ধরণের বৃহত্তম প্রদর্শনী। এর সংগঠক, মন্ত্রী লুই ফাররাখন "প্রায় এক মিলিয়ন বিচক্ষণ, শৃঙ্খলাবদ্ধ, প্রতিজ্ঞাবদ্ধ, নিবেদিত, কালো পুরুষদের প্রায়শ্চিত্তের দিনে ওয়াশিংটনে দেখা করার জন্য অনুপ্রাণিত করেছিলেন।" ফারাকখান, যিনি ইসলামের জাতির উপর নিয়ন্ত্রন করেছিলেন (সাধারণত কালো হিসাবে পরিচিত)

২০০১ সালে কলিন পাওয়েল সেক্রেটারি অফ স্টেট : ১৯৮৯ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত জয়েন্ট চিফস অফ স্টাফের চেয়ারম্যান হিসাবে - এই পদে অধিষ্ঠিত প্রথম আফ্রিকান আমেরিকান — ভিয়েতনামের প্রবীণ এবং চার তারকা ইউএস আর্মি জেনারেল কলিন পাওয়েল রাষ্ট্রপতি জর্জের অধীনে প্রথম পার্সিয়ান উপসাগরীয় যুদ্ধের পরিকল্পনা ও পরিচালনায় অবিচ্ছেদ্য ভূমিকা পালন করেছিলেন। এইচ ডব্লিউ বুশ। ১৯৯৩ সালে সেনা থেকে অবসর গ্রহণের পরে, অনেক লোক তাঁর নামটি সম্ভাব্য হিসাবে ভাসাতে শুরু করেছিলেন।
২০০৮ সালে বারাক ওবামা ৪৪তম মার্কিন রাষ্ট্রপতি হন: ২০ শে জানুয়ারী, ২০০৯, বারাক ওবামা আমেরিকার ৪৪ তম রাষ্ট্রপতি হিসাবে উদ্বোধন করেছিলেন; তিনি প্রথম আফ্রিকান আমেরিকান যিনি এই পদে অধিষ্ঠিত ছিলেন। ভিন্ন জাতির বিবাহের ফলস্বরূপ - তার বাবা কেনিয়ার একটি ছোট্ট গ্রামে বেড়ে ওঠেন, তাঁর মা কানসাসে — ওবামা হাওয়াইতে বেড়ে ওঠেন কিন্তু শিকাগোতে তাঁর নাগরিক আহ্বানটি আবিষ্কার করেছিলেন, যেখানে তিনি বেশ কয়েক বছর ধরে এই শহরে একটি সম্প্রদায়ের সংগঠক হিসাবে কাজ করেছিলেন।

ব্ল্যাক লাইভ ম্যাটার মুভমেন্ট
"ব্ল্যাক লাইফ ম্যাটার" শব্দটি প্রথমে আয়োজক অ্যালিসিয়া গারজা জুলাই ২০১৩ এর একটি ফেসবুক পোস্টে ব্যবহার করেছিলেন, ফ্লোরিডার একজন জর্জ জিম্মারম্যানকে খালাস দেওয়ার প্রতিক্রিয়া হিসাবে, যিনি ২৬ ফেব্রুয়ারি, ২০১২ সালে নিরস্ত্র ১-বছর বয়সী ট্রেভন মার্টিনকে গুলি করে হত্যা করেছিলেন। মার্টিনের মৃত্যু মিলিয়ন হুডি মার্চের মতো দেশব্যাপী বিক্ষোভ শুরু করে। ২০১৩ সালে, প্যাট্রিস কুলারস, অ্যালিসিয়া গারজা এবং ওপাল তোমেতি ব্ল্যাক লাইভ ম্যাটার নেটওয়ার্ক গঠন করেছিলেন "সাদা আধিপত্যকে নির্মূল করার জন্য এবং রাষ্ট্র ও ভিজিল্যান্টস দ্বারা কালো সম্প্রদায়ের উপর চাপিয়ে দেওয়া সহিংসতায় হস্তক্ষেপের জন্য স্থানীয় শক্তি তৈরি করা।"জর্জ ফ্লয়েড প্রতিবাদ।
টনি এল। ক্লার্ক কাপ ফুড স্টোরের সামনে যেখানে জর্জ ফ্লয়েডকে হত্যা করা হয়েছিল তার সামনে বিক্ষোভকারীদের মধ্যে জর্জ ফ্লয়েডের একটি ছবি রেখেছিলেন।
পুলিশ অফিসার ডেরেক চৌভিনের হাতকড়া বেঁধে মাটিতে পিঁটে যাওয়ার পরে ৪৬ বছর বয়সী জর্জ ফ্লয়েড মারা গিয়েছিলেন, COVID-19 মহামারির মধ্যে, ২০২০ সালের ২৫ শে মে এই আন্দোলনটি একটি সমালোচনামূলক মোড়ে চলে আসে। চৌভিন আট মিনিটেরও বেশি সময় ফ্লয়েডের ঘাড়ে হাঁটু গেড়ে চিত্রিত হয়েছিল। ফ্লয়েডের বিরুদ্ধে মিনিয়াপলিসের একটি স্থানীয় ডেলিতে নকল ২০ ডলার বিল ব্যবহার করার অভিযোগ আনা হয়েছিল। এই ঘটনার সাথে জড়িত চারজন কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছিল এবং চৌভিনের বিরুদ্ধে তৃতীয়-ডিগ্রি হত্যা এবং দ্বিতীয়-ডিগ্রি গণহত্যা করার অভিযোগ আনা হয়েছিল।
ফ্লোয়েডের হত্যাকাণ্ডটি আরও দুটি হাই-প্রোফাইলের মামলার সূত্রপাত হয়েছিল যেখানে ২০২০ সালে কৃষ্ণাঙ্গ নাগরিক, ২৫ বছর বয়সী আহমদ আরবেরি এবং ২৬ বছর বয়সী ইএমটি ব্রেওনা টেলরকে পুলিশ কর্মকর্তারা হত্যা করেছিল।
ফ্লাইয়েডের শুটিংয়ের পরের দিনেই ২২ শে মে, ২০২০-এ, মিনিয়াপলিসে বিক্ষোভকারীরা ফ্লয়েডের হত্যার প্রতিবাদে রাস্তায় নেমেছিল। পুলিশের গাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয়েছিল এবং অফিসাররা জনতা ছড়িয়ে দেওয়ার জন্য টিয়ারগ্যাস ছেড়ে দেয়। বিশ্বব্যাপী মহামারী চলাকালীন কয়েক মাস পৃথকীকরণ এবং বিচ্ছিন্নতার পরে, পরের দিনগুলিতে দেশজুড়ে প্রতিবাদ ছড়িয়ে পড়ে।
[Sources: Ferguson shooting victim Michael Brown. BBC.George Floyd Protests: A Timeline. The New York Times.Tamir Rice. PBS.org.The Matter of Black Lives. The New Yorker.The Hashtag Black Lives Matter. Pew Research.The Path to Eric Garner’s death. The New York Times.Timeline of Murder Trial of Amber Guyger. ABC.]

সাইয়িদ মাহমুদ তসলিম
প্রবাসী সাংবাদিক, বাফেলো, ওয়েস্ট নিউ ইয়র্ক

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়