ঘুরে দাাঁড়িয়েছে ভারতের পুঁজিবাজার

ঘুরে দাাঁড়িয়েছে ভারতের পুঁজিবাজার
করোনা ভাইরাসের সঙ্কটের মধ্যেই অর্থনৈতিকভাবে ঘুরে দাঁড়াতে চায় ভারত। সেই লক্ষ্যেই ১ জুন থেকে দেশটিতে শুরু হয়েছে আনলক ওয়ান। দেশের প্রায় সব কলকারখানা ও কর্মপ্রতিষ্ঠানগুলোই খুলে দেওয়ার বিষয়ে মত দিয়েছে কেন্দ্রীয় সরকার। কোভিড আতঙ্ককে সঙ্গে নিয়েই যাবতীয় সতর্কতা বজায় রেখে ফের কাজের দুনিয়ায় ফিরছেন দেশের সাধারণ মানুষও। আর এই কর্মদিবসের সূচনাতেই যেন গতি এল দেশের শেয়ার বাজারে। বুধবার যেন অনেকটাই আশার আলো দেখালো দেশীয় ব্যবসা বাণিজ্য। ১৩ মার্চের পর থেকে এই প্রথম ১০,০০০ এর গণ্ডি টপকালো নিফটি। বিশ্লেষকরা বলছেন, দেশে লকডাউনের নিষেধাজ্ঞাগুলি শিথিল করাতেই শেয়ার বাজারে এই গতি এল, ধীরে ধীরে ঘুরে দাঁড়াতে পারে বিশ্ব বাজারও।

এসএ্যান্ডপি বিএসই সেনসেক্স সূচক ১.৭৭ শতাংশ বা ৫৯৭.১৮ পয়েন্টে বেড়ে ৩৪,৪২২.৭১ এ গিয়ে দাঁড়িয়েছে। এদিকে বিস্তৃত নিফটির সূচকটি ১০,১০৮.৩০ এ দিন শুরু করে আগের দিনের বাজার বন্ধের তুলনায় ১৮০.২৫ পয়েন্ট বেড়ে ১০,১৫৯.৩৫ এ পৌঁছেছে।

সকাল ১১ টা ৩৬ মিনিটে, সেনসেক্স ৪০০.৫৭ পয়েন্ট বা ১.১৮ শতাংশ বেশি লেনদেন করে ৩৪,২২৬.১০ পয়েন্টে পৌঁছেছে, যেখানে নিফটি ১২৭.৯০ পয়েন্ট বা ১.২৮ শতাংশ বেশি লেনদেন করে ১০,১০৭.০০ পয়েন্টে গিয়ে দাঁড়িয়েছে। বুধবারের শেয়ার বাজারকে খুব কাছ থেকে লক্ষ্য করলে দেখা যাবে সেখানে মূলত ফাইনান্সিয়াল ও অটো মোবাইল সংস্থাগুলোর শেয়ারেই গতি দেখা গেছে।

ব্রিটানিয়া, বাজাজ ফিনান্স, বাজাজ ফিনজার্ভ, বেদান্ত এবং আইসিআইসিআই ব্যাংকের মতো সংস্থাগুলোর ক্ষেত্রে বেশ ভালো গতি দেখা গেছে ব্যবসায়িক বিনিয়োগে। ৪.৩১ শতাংশ থেকে ৫.০৪ শতাংশ পর্যন্ত বেশি লেনদেন হয়েছে তাদের।

এইচডিএফসি ব্যাংক (২.৩৮ শতাংশেরও বেশি), আইসিআইসিআই ব্যাংক (৪.০৭ শতাংশ) এবং অ্যাক্সিস ব্যাংক (৩.৪৪ শতাংশ) লাভের মুখ দেখায় তারা একাই সেনসেক্স সূচক বৃদ্ধিতে ২০০ পয়েন্টেরও বেশি অবদান রেখেছে। ব্রিটানিয়া ইন্ডাস্ট্রিজের শেয়ার ৭ শতাংশেরও বেশি বেড়েছে।

দেশের বৃহত্তম বেসরকারি বিমান সংস্থা ইন্ডিগো পরিচালিত ইন্টারগ্লোব এভিয়েশন-এর শেয়ারও প্রায় ১৩ শতাংশ বেড়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া