ডিএসইতে লেনদেন বেড়েছে ২১ শতাংশ

বছরের প্রথম সপ্তাহ শেষে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৬৫ শতাংশ কোম্পানির শেয়ারের দর বেড়েছে। এবং বেড়েছে লেনদেনের পরিমাণ। আলোচ্য সময়ে ডিএসইতে লেনদেন ২০ দশমিক ৭৪ শতাংশ বেড়েছে। ডিএসইর সাপ্তাহিক পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, গত সপ্তাহে ডিএসইতে ৪ কার্যদিবসে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৩০২ কোটি ৮৯ লাখ ৪০ হাজার ৭৩১ টাকা। আগের সপ্তাহে ৪ কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ৭৯ কোটি ৬ লাখ ৩০ হাজার ৩৩০ টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ২২৩ কোটি ৮৩ লাখ ১০ হাজার ৪০১ টাকা বা ২০ দশমিক ৭৪ শতাংশ। এবং গড়ে লেনদেন বেড়েছে ৫৫ কোটি ৯৫ লাখ ৭৭ হাজার ৬০১ টাকা। গত সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৩২৫ কোটি ৭২ লাখ ৩৫ হাজার ১৮৩ টাকা, এবং তার আগের সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ২৬৯ কোটি ৭৬ লাখ ৫৭ হাজার ৫৮২ টাকা।

গত সপ্তাহে সব ক্যাটাগরির শেয়ারের লেনদেনে ইতিবাচক প্রভাব পড়েছে। এতে বেড়েছে লেনদেনের পরিমাণ। আলোচ্য সময়ে ডিএসইর মোট লেনদেনে ‘এ’ ক্যাটাগরির শেয়ারের দখলে ছিল ৭৭ দশমিক ২০ শতাংশ। ‘এ’ ক্যাটাগরিতে শেয়ারের লেনদেন হয়েছে ১ হাজার ৫ কোটি ৮৪ লাখ ৬৪ হাজার ৭৩১ টাকার। আগের সপ্তাহে লেনদেনের পরিমান ছিল ৮১৬ কোটি ১৯ লাখ ৯৫ হাজার ৩৩০ টাকার। লেনদেনে গেলো সপ্তাহে ‘বি’ ক্যাটাগরির শেয়ারের অংশগ্রহন ছিল ১৫ দশমিক ৩০ শতাংশ। এসব শেয়ার লেনদেন হয়েছে ১৯৯ কোটি ৩৪ লাখ ৮ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ১৪৫ কোটি ২৮ লাখ ৫৪ হাজার টাকা।

সদ্য শুরু হওয়া নতুন কোম্পানির শেয়ারের লেনদেন আগের সপ্তাহের চেয়ে কমেছে। ডিএসইর মোট লেনদেনে ‘এন’ ক্যাটাগরির অংশগ্রহন ছিল ৫ দশমিক ৫ শতাংশ। এসব শেয়ারের লেনদেন হয়েছে ৬৫ কোটি ৭৩ লাখ ৬৫ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৯০ কোটি ৪৮ লাখ ৬৩ হাজার টাকা। ডিএসইর লেনদেনে গেলো সপ্তাহে ‘জেড’ ক্যাটাগরির দখলে ছিল ২ দশমিক ৪৫ শতাংশ। এসব শেয়ারের লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৩১ কোটি ৯৭ লাখ ৩ হাজার টাকা। আগের সপ্তাহে এসব শেয়ারের লেনদেন হয়েছে ২৭ কোটি ৯ লাখ ১৮ হাজার টাকা।

এদিকে, গত সপ্তাহে ৬৫ শতাংশ কোম্পানির শেয়ারের দর বেড়েছে। আলোচ্য সময়ে ৩৫৮ টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ২৩২টি, কমেছে ৮৬টি, অপরিবর্তিত রয়েছে ৩৮টি এবং লেনদেন হয়নি ২ টি কোম্পানির শেয়ার।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত