৬৫ শতাংশ শেয়ার দর বেড়েছে

ডিএসইতে লেনদেন বেড়েছে ২১ শতাংশ

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-০১-০৩ ১৮:৪৩:২০

বছরের প্রথম সপ্তাহ শেষে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৬৫ শতাংশ কোম্পানির শেয়ারের দর বেড়েছে। এবং বেড়েছে লেনদেনের পরিমাণ। আলোচ্য সময়ে ডিএসইতে লেনদেন ২০ দশমিক ৭৪ শতাংশ বেড়েছে। ডিএসইর সাপ্তাহিক পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, গত সপ্তাহে ডিএসইতে ৪ কার্যদিবসে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৩০২ কোটি ৮৯ লাখ ৪০ হাজার ৭৩১ টাকা। আগের সপ্তাহে ৪ কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ৭৯ কোটি ৬ লাখ ৩০ হাজার ৩৩০ টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ২২৩ কোটি ৮৩ লাখ ১০ হাজার ৪০১ টাকা বা ২০ দশমিক ৭৪ শতাংশ। এবং গড়ে লেনদেন বেড়েছে ৫৫ কোটি ৯৫ লাখ ৭৭ হাজার ৬০১ টাকা। গত সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৩২৫ কোটি ৭২ লাখ ৩৫ হাজার ১৮৩ টাকা, এবং তার আগের সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ২৬৯ কোটি ৭৬ লাখ ৫৭ হাজার ৫৮২ টাকা।

গত সপ্তাহে সব ক্যাটাগরির শেয়ারের লেনদেনে ইতিবাচক প্রভাব পড়েছে। এতে বেড়েছে লেনদেনের পরিমাণ। আলোচ্য সময়ে ডিএসইর মোট লেনদেনে ‘এ’ ক্যাটাগরির শেয়ারের দখলে ছিল ৭৭ দশমিক ২০ শতাংশ। ‘এ’ ক্যাটাগরিতে শেয়ারের লেনদেন হয়েছে ১ হাজার ৫ কোটি ৮৪ লাখ ৬৪ হাজার ৭৩১ টাকার। আগের সপ্তাহে লেনদেনের পরিমান ছিল ৮১৬ কোটি ১৯ লাখ ৯৫ হাজার ৩৩০ টাকার। লেনদেনে গেলো সপ্তাহে ‘বি’ ক্যাটাগরির শেয়ারের অংশগ্রহন ছিল ১৫ দশমিক ৩০ শতাংশ। এসব শেয়ার লেনদেন হয়েছে ১৯৯ কোটি ৩৪ লাখ ৮ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ১৪৫ কোটি ২৮ লাখ ৫৪ হাজার টাকা।

সদ্য শুরু হওয়া নতুন কোম্পানির শেয়ারের লেনদেন আগের সপ্তাহের চেয়ে কমেছে। ডিএসইর মোট লেনদেনে ‘এন’ ক্যাটাগরির অংশগ্রহন ছিল ৫ দশমিক ৫ শতাংশ। এসব শেয়ারের লেনদেন হয়েছে ৬৫ কোটি ৭৩ লাখ ৬৫ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৯০ কোটি ৪৮ লাখ ৬৩ হাজার টাকা। ডিএসইর লেনদেনে গেলো সপ্তাহে ‘জেড’ ক্যাটাগরির দখলে ছিল ২ দশমিক ৪৫ শতাংশ। এসব শেয়ারের লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৩১ কোটি ৯৭ লাখ ৩ হাজার টাকা। আগের সপ্তাহে এসব শেয়ারের লেনদেন হয়েছে ২৭ কোটি ৯ লাখ ১৮ হাজার টাকা।

এদিকে, গত সপ্তাহে ৬৫ শতাংশ কোম্পানির শেয়ারের দর বেড়েছে। আলোচ্য সময়ে ৩৫৮ টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ২৩২টি, কমেছে ৮৬টি, অপরিবর্তিত রয়েছে ৩৮টি এবং লেনদেন হয়নি ২ টি কোম্পানির শেয়ার।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।