গ্রামীণফোন ও স্কয়ার ফার্মায় শেয়ারবাজারে বড় পতন

করোনাভাইরাস প্রতিরোধে সরকার ঘোষিত সাধারণ ছুটির কারণে দীর্ঘ ৬৬ দিন বন্ধ থাকার পর রবিবার উত্থানে শেষ হয় শেয়ারবাজারের লেনদেন।

কিন্তু সোমবার (০১ জুন) বড় পতন হয়েছে। এদিন শেয়ারবাজারে তালিকাভুক্ত বড় ২ কোম্পানি গ্রামীণফোন ও স্কয়ার ফার্মার শেয়ার ধসে এই পতন হয়েছে।

আজ প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৬১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৩ হাজার ৯৯৯ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২২ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট এবং সিডিএসইটি ১১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৯৩০ পয়েন্টে, ১৩৪৭ পয়েন্টে এবং ৭৯৪ পয়েন্টে।

ডিএসইর আজকের পতনে সবচেয়ে বড় ভূমিকা রেখেছে গ্রামীণফোন। সোমবার এই কোম্পানির দর পতন হয়েছে ১২.৪০ টাকা বা ৪.৮৫ শতাংশ। বড় মূলধনী এই কোম্পানির আজকের দর পতন সূচক কমিয়েছে ২৬.৩৫ পয়েন্ট। আর স্কয়ার ফার্মার ১৩.৯০ টাকা বা ৭.৩৩ শতাংশ দর পতনে সূচক কমেছে ১৯.৭৪ পয়েন্ট। এই ২ বড় মৌলভিত্তি কোম্পানির কারনে ৪৬.০৯ পয়েন্ট পতনে সার্বিকভাবে শেয়ারবাজারে পতন হয়েছে।

আজ ডিএসইতে ১৯৭ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৫৪ কোটি ৪৭ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ১৪৩ কোটি ২৯ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩২৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৭টির বা ৮ শতাংশের, শেয়ার দর কমেছে ৭০টির বা ২২ শতাংশের এবং ২৩০টির বা ৭০ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সব সূচক কমেছে। সার্বিক সূচক সিএএসপিআই ১২৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১১ হাজার ৩৪১ পয়েন্টে। সিএসইতে আজ ১২৩টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৭টির দর বেড়েছে, কমেছে ৩৪টির আর ৬২টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে মাত্র ৫৫ কোটি ৮ লাভ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত