ছুটি শেষে শেয়ারবাজারে লেনদেন, বেড়েছে সূচক

করোনা মহামারির বিস্তার ঠেকাতে সরকার ঘোষিত সাধারণ ছুটির কারণে দীর্ঘ ৬৬ দিন বন্ধ থাকার পর আজ (৩১ মে) শুরু হয়েছে শেয়ারবাজারের লেনদেন। আজ উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। সূচক বাড়লেও আজ লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। আর টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস অর্থাৎ ২৫ মার্চের চেয়ে কমেছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

আজ প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স সূচক ৫২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৬০ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩১ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৩৪ পয়েন্ট এবং সিডিএসইটি ১৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৯৫২ পয়েন্টে, ১৩৬৫ পয়েন্টে এবং ৮০৫ পয়েন্টে।

আজ ডিএসইতে ১৪৩ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ২০৪ কোটি ৮৪ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৩৪৮ কোটি ১৩ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৩২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬০টির বা ১৮ শতাংশের, শেয়ার দর কমেছে ৬৮টির বা ২২ শতাংশের এবং ১৯৫টির বা ৬০ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সব সূচক বেড়েছে। সার্বিক সূচক সিএএসপিআই ১৪১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৪৬৯ পয়েন্টে। সিএসইতে আজ ১০৯টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৩১টির দর বেড়েছে, কমেছে ২৪টির আর ৫৪টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে মাত্র ৩ কোটি ৩৫ লাভ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি