ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু রাশিয়ায়

ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু রাশিয়ায়
আগামী দুই সপ্তাহের মধ্যে নভেল করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ প্রতিরোধে সম্ভাব্য একটি ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল চালাবেন রাশিয়ার বিজ্ঞানীরা।

রুশ স্বাস্থ্যমন্ত্রী শনিবার দেশে তৈরি সম্ভাব্য ভ্যাকসিনের অগ্রগতি নিয়ে এমন তথ্য জানিয়েছেন।

রাশিয়ার বার্তা সংস্থা তাসের প্রতিবেদন অনুযায়ী স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো বলেছেন, ‘ভ্যাকসিন নিয়ে গবেষণা চলছে। আগামী দুই সপ্তাহের মধ্যে আমরা ক্লিনিক্যাল ট্রায়াল চালানোর পরিকল্পনা করছি।’ ট্রায়ালে অংশ নিতে স্বেচ্ছাসেবী নির্ধারণ করার কাজও সম্পন্ন হয়েছে বলে জানান তিনি।

রয়টার্সকে ক্রেমলিনের কর্মকর্তারা জানিয়েছেন, করোনার অন্তত ৫০টি পৃথক ভ্যাকসিন প্রকল্পে কাজ করছেন রুশ গবেষকরা।

রাশিয়ার যেসব ভ্যাকসিনের কাজ চলছে এর মধ্যে অন্যতম সাইবেরিয়ার রাষ্ট্রায়ত্ত ভেক্টর ইনস্টিটিউট। ওই গবেষণা প্রতিষ্ঠানটির মহাপরিচালক রিনাত মাকসিওতোভ শনিবার বলেছেন, প্রাণীর দেহে পরীক্ষায় সফল হয়েছে তারা। সেপ্টেম্বরের মাঝামাঝি ভ্যাকসিনের সব ক্লিনিক্যাল ট্রায়ালের কাজ শেষ হবে।

বিশ্বজুড়ে ভ্যাকসিন তৈরির প্রতিযোগিতা চলছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী, বিশ্বে ১২৫টি সম্ভাব্য ভ্যাকসিন নিয়ে পরীক্ষা চলছে। এর ১০ টি ক্লিনিক্যাল ট্রায়াল অর্থাৎ মানবদেহে পরীক্ষা চালিয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, নিরাপদ ও কার্যকরী ভ্যাকসিন পেতে এক থেকে দেড় বছর লাগবে।

করোনা আক্রান্তের দিক থেকে যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পরপরই রাশিয়ার অবস্থান। দেশটিতে আক্রান্ত প্রায় চার লাখ। আক্রান্তদের ৪ হাজার ৫৫৫ জন মারা গেছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া