আম্পানে ক্ষতিগ্রস্ত বাংলাদেশ ও ভারতকে ইইউ’র সহায়তা

আম্পানে ক্ষতিগ্রস্ত বাংলাদেশ ও ভারতকে ইইউ’র সহায়তা
ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর তাৎক্ষণিক প্রয়োজনীয়তা বিবেচনা করে মানবিক সহায়তার পাশাপাশি স্বাস্থ্যকর্মীদের মহামারিতে আক্রান্ত হওয়ার হাত থেকে রক্ষায় সাহায্য করবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

মঙ্গলবার ঢাকার ইইউ দূতাবাসের দেয়া তথ্য অনুসারে, অসহায় লোকদের সহায়তায় তারা দেরি না করে প্রাথমিকভাবে বাংলাদেশকে ১১ লাখ এবং ভারতকে ৫ লাখ ইউরো প্রদান করবে (১ ইউরো সমান বাংলাদেশি ৯১.৭ টাকা)।

ইউরোপীয় কমিশনের ক্রাইসিস ম্যানেজমেন্ট কমিশনার জেনেজ লেনারসিক বলেন, ‘এ সমস্যাপূর্ণ সময়ে এটা দেখে আমি গর্বিত যে অনেকে ক্ষতিগ্রস্তদের পাশে প্রাথমিক সহয়তা নিয়ে দাঁড়িয়েছে এবং পরবর্তীতে কী সহায়তা প্রয়োজন তার মূল্যায়নপূর্বক কার্যক্রম ইতোমধ্যে শুরু হয়েছে।’

প্রসঙ্গত, করোনার এ মহামারির সময়ে গত ২১ মে বাংলাদেশের উপকূলীয় জেলাগুলো ও ভারতের পশ্চিমবঙ্গে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয় জনজীবন। দুই দেশ মিলিয়ে শতাধিক মানুষের প্রাণহানির পাশাপাশি বিধ্বস্ত হয়ে ঘরবাড়ি ও ফসলের মাঠ।

লেনারসিক বলেন, ‘আমার সহানুভূতি সেই সাহসী লোকদের প্রতি, যারা সুপার ঘূর্ণিঝড় আম্পানে ক্ষাতগ্রস্ত হয়েছেন এবং বিশেষ করে তাদের প্রিয়জনকে হারিয়েছেন।’

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু