জুলাইয়ে যুক্তরাজ্যে পোশাক রফতানি বেড়েছে ৩৩ শতাংশ

জুলাইয়ে যুক্তরাজ্যে পোশাক রফতানি বেড়েছে ৩৩ শতাংশ
জুলাইয়ে যুক্তরাজ্যে (ইউকে) পোশাক রফতানি বেড়েছে প্রায় ৩৩ শতাংশ। গত বছরের (২০২১ সাল) জুলাই মাসের চেয়ে চলমান বছরের (২০২২) একই সময়ে যুক্তরাজ্যে (ইউকে) বাংলাদেশের পোশাক রফতানি বেড়েছে দাঁড়িয়েছে ৩২ দশমিক ২৭ শতাংশ। রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রকাশিত তথ্য পর্যালোচনা করে মঙ্গলবার (১৬ আগস্ট) দেশভিত্তিক রফতানির এ তথ্য জানিয়েছে পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ।

এছাড়া, যুক্তরাষ্ট্রে (ইউএসএ) এই সময়ে পোশাক রফতানি বেড়েছে ১৪ দশমিক ৩৮ শতাংশ। এই সময়ে কানাডায় পোশাক রফতানি বেড়েছে ৭ দশমিক ৩৩ শতাংশ এবং ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোতে পোশাক রফতানি বেড়েছে ১৩ দশমিক ৪৬ শতাংশ।

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) পরিচালক ও মুখপাত্র মহিউদ্দিন রুবেল জানান, ২০২২-২৩ অর্থবছরের জুলাই মাসে যুক্তরাষ্ট্রে পোশাক রফতানি হয়েছে ৬৮৫ দশমিক ৭৭ মিলিয়ন ডলার। গেল ২০২১-২২ অর্থবছরের রফতানির পরিমাণ ছিল ৫৯৯ দশমিক ৫৩ মিলিয়ন ডলার। অর্থাৎ চলতি জুলাই মাসে রফতানি বেড়েছে ১৪ দশমিক ৩৮ শতাংশ। ইউরোপীয় ইউনিয়নে গত অর্থবছরের জুলাই মাসে পোশাক রফতানি হয়েছিল ১ দশমিক ৪৬ বিলিয়ন ডলার। চলতি বছরের জুলাই মাসে তা বেড়ে হয়েছে ১ দশমিক ৬৫ বিলিয়ন ডলার। রফতানি আয়ে প্রবৃদ্ধি ১৩ দশমিক ৩৬ শতাংশ।

অন্যদিকে, যুক্তরাজ্যে (ইউকে) ২০২১ সালের জুলাই মাসে পোশাক রফতানির পরিমাণ ছিল ২৭৬ মিলিয়ন ডলার। চলতি ২০২২-২৩ অর্থবছরের একই মাসে তা বেড়ে ৩৬৬ মিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। দেশটিতে বাংলাদেশের পোশাক পণ্য রফতানি বেড়েছে ৩২ দশমিক ২৭ শতাংশ। এছাড়া জার্মানিতে ২ দশমিক ২১ শতাংশ রফতানি বৃদ্ধি পেয়েছে ৫১৭ মিলিয়ন ডলারে উন্নীত হয়েছে।

পাশাপাশি স্পেন, ফ্রান্স, নেদারল্যান্ড, ইতালি এবং পোল্যান্ডের মতো প্রধান দেশগুলোতে পোশাক রফতানি বেড়েছে যথাক্রমে ৩০ দশমিক ২৭ শতাংশ, ১৩ দশমিক ৮৮ শতাংশ, ৪ দশমিক ১৪ শতাংশ ও ২ দশমিক ৯২ শতাংশ। বাংলাদেশের প্রধান অপ্রচলিত বাজারগুলোর মধ্যে জাপান, ভারত, অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়ায় রফতানি বেড়েছে যথাক্রমে ৪ দশমিক ২৬ শতাংশ, ৭১ দশমিক ৭৪ শতাংশ, ১৮ দশমিক ৫৩ শতাংশ ও ২২ দশমিক ২৭ শতাংশ।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ