পুঁজিবাজারের জন্য কর্পোরেট গভর্নেন্স অত্যন্ত গুরুত্বপূর্ণ : বিআইসিএম

পুঁজিবাজারের জন্য কর্পোরেট গভর্নেন্স অত্যন্ত গুরুত্বপূর্ণ : বিআইসিএম
বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেটের (বিআইসিএম) নির্বাহী প্রেসিডেন্ট ড. মাহমুদা আক্তার বলেছেন - বাংলাদেশের আর্থিক বাজার বিশেষ করে পুঁজিবাজারের জন্য কর্পোরেট গভর্নেন্স অত্যন্ত গুরুত্বপূর্ণ। মঙ্গলবার (১৬ আগস্ট) বিআইসিএমে সার্টিফিকেশন অফ কর্পোরেট গভর্নেন্স কমপ্লায়েন্স, টাইপ অফ সার্টিফিকেশ এন্ড মার্কেট-বেসড পারফরমেন্স: এভিডেন্স ফ্রম আ ইউনিক রেগুলেটরি সেটিং  শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

তিনি আরো বলেন, “বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট তাঁর সূচনালগ্ন থেকে বিনিয়োগ শিক্ষা প্রদান করে যাচ্ছে। একইসাথে বাজারের বিভিন্ন নলেজ গ্যাপগুলো চিহ্নিত করে সার্টিফিকেট প্রেগ্রাম, পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা এবং মাস্টার্স প্রোগ্রাম পরিচালনা করছি। পুঁজিবাজার বিষয়ক প্রয়োজনীয় শিক্ষা কার্যক্রমের সাথে গবেষণাকেও গুরুত্ব দিচ্ছি।”



সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. আব্দুস সোবহান। ইনস্টিটিউটের নির্বাহী প্রেসিডেন্ট ড. মাহমুদা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারটির আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ড. মেলিটা মেহজাবিন এবং ড. মো. মুশফিকুর রহমান।

মূল প্রবন্ধে ড. আব্দুস সোবহান বিভিন্ন তথ্য উপাত্ত বিশ্লেষণ করে বলেন, “ আমরা কর্পোরেট গভর্নেন্স - সিজি কমপ্লায়েন্স এর ইনডিপেনডেন্ট সার্টিফিকেশন এর সাথে কোম্পানীর মার্কেট বেসড পারফরমেন্স এর পজেটিভ সম্পর্ক পেয়েছি। একইভাবে আমরা চার্টার্ড সেক্রেটারি ফার্মের সার্টিফিকেশন প্রদানকারী এবং কোম্পানির কর্মক্ষমতা মাঝেও পজেটিভ সংযোগ দেখেছি। একটি পেশাদার ফার্ম কর্তৃক বিসিজিসির সাথে সার্টিফিকেট অব কমপ্লায়েন্স সাধারণভাবে বার্ষিক প্রতিবেদনের কমপ্লায়েন্স রিপোর্টের বিশ্বাসযোগ্যতা বৃদ্ধি করে। তবে এই সার্টিফিকেট অব কমপ্লায়েন্স এর সুবিধা ফার্ম এর বৈশিষ্ট্য এর উপর নির্ভর করবে। এবং এটাও নিশ্চিত যে, কর্পোরেট গভর্নেন্স –সিজি সংস্কারে কোন একক আকার সব জায়গায় ফিট করবে না।”  তিনি আরও বলেন, “মূলত ২০০৬ থেকে ২০০৯ সাল পর্যন্ত ১০৫৮ টি বাংলাদেশি কোম্পানী পর্যবেক্ষণ আমরা কোম্পানির বাজার-ভিত্তিক কর্মক্ষমতার সাথে কমপ্লায়েন্স উইথ সিজি কোডের সম্পর্ক অন্বেষণ করেছি।”

আলোচক ড. মেলিটা মেহজাবিন এবং আলোচক ড. মো. মুশফিকুর রহমান তাদের আলোচনায়, গবেষণাটির বিভিন্ন পরিমাপক এবং হাইপোথিসিস সহ বেশ কিছু টেকনিক্যাল বিষয়ে আলোকপাত করেন। ভালো এবং খারাপ গভর্নেন্স এর পরিমাপক সুস্পষ্ট নয় প্রবন্ধটিতে। আবার এখানে, নারীদের কোম্পানীর বোর্ডে যে পজেটিভ চিত্রায়ন দেখানো হয়েছে, তা আরও আলোচনার দাবি রাখে। কারণ, দেশের অধিকাংশ কোম্পানীর বোর্ডে নারীর অংশগ্রহণ পারিবারিক কারণে, যোগ্যতার ভিত্তিতে নয়। তবে, কোড অব কর্পোরেট গর্ভনেন্স এর একটা চেকলিস্ট হওয়া জরুরি।

সেমিনারটিতে বিআইসিএম এর অনুষদ সদস্যবৃন্দ, কর্মকর্তা এবং অন্যান্য আমন্ত্রিত অতিথিগণ উপস্থিত ছিলেন।

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত