গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের ‘খ’ ইউনিটে পাশের হার ৫২ শতাংশ

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের ‘খ’ ইউনিটে পাশের হার ৫২ শতাংশ
২০২১-২০২২ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের (মানবিক) ভর্তি পরীক্ষায় ৫৬.২৬ শতাংশ পরীক্ষার্থী পাশ করেছে।

মঙ্গলবার (১৬ আগস্ট) বিকেল ৪টার সময় গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের ভর্তি ওয়েবসাইটে এ ফল প্রকাশ করা হয়।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় উপাচার্য ও সমন্বিত ভর্তি পরীক্ষার আহ্বায়ক অধ্যাপক ড. ইমদাদুল হক বলেন, এবার গুচ্ছ পদ্ধতিতে কলা অনুষদে মোট আবেদন করেছেন ৯০ হাজার ৬৩৭ জন। তার মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করেছিল ৮৫ হাজার ৫১২ জন, অনুপস্থিত ছিল ৫১২৫ জন। এই ইউনিটে পাসের হার ৫৬.২৬ শতাংশ, অকৃতকার্য হয়েছে ৪৩.৬৮ শতাংশ। সর্বোচ্চ নম্বর ৮২.২৫ পেয়ে প্রথম স্থান অধিকার করেছে দিগন্ত বিশ্বাস। দিগন্ত দিনাজপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী ছিলেন। তার পরীক্ষার কেন্দ্র ছিল জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে।

তিনি আরও বলেন, পরীক্ষায় ৮০ নম্বরের উপরে পেয়েছে ১ জন, ৭৫ নম্বরের উপরে পেয়েছে ৩২ জন, ৭০ নম্বরের উপরে পেয়েছে ১৮৬ জন, ৬৫ নম্বরের উপরে পেয়েছে ৭৬৫ জন, ৬০ নম্বরের উপরে পেয়েছে ২২৯৩ জন, ৫৫ নম্বরের উপরে পেয়েছে ৫৭২৩ জন, ৫০ নম্বরের উপরে পেয়েছে ১১৪২৫ জন, ৪৫ নম্বরের উপরে পেয়েছে ১৯২১৪ জন, ৪০ নম্বরের উপরে পেয়েছে ২৮৫৬২ জন, ৩৫ নম্বরের উপরে পেয়েছে ৩৮২৩৫ জন, আর পাস মার্ক ৩০ এর উপরে পেয়েছে ৪৮১০৬ জন। এছাড়া এবারের বি ইউনিটের ৫৫ জন শিক্ষার্থীর পরীক্ষার খাতা বাতিল করা হয়েছে।

ফল নিয়ে যদি কেউ সন্তুষ্ট না থাকে তাহলে চ্যালেঞ্জ করতে পারবে। এজন্য তাকে ২০ আগস্টের পরে দুই হাজার টাকা ফি দিয়ে আবেদন করতে হবে বলেও জানান অধ্যাপক ড. ইমদাদুল হক।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়