তাইওয়ানে মার্কিন প্রতিনিধি দল

তাইওয়ানে মার্কিন প্রতিনিধি দল
মার্কিন আইনপ্রণেতাদের একটি দল তাইওয়ানে পৌঁছেছে রোববার (১৪ আগস্ট)। দুইদিনের এ সফরে তারা দেশটির প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের সঙ্গে সাক্ষাৎ করবেন।

সম্প্রতি স্বশাসিত দ্বীপটিতে সফর করেন মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। এর পরপরই তাইওয়ান ঘিরে সামরিক মহড়ার আয়োজন করে চীন। তেমন পরিস্থিতিতে আরেক প্রস্থ উত্তেজনা ছড়িয়ে তাইপে গেলেন উচ্চ-স্তরের মার্কিন রাজনীতিকদের আরেকটি দল।

তাইপে’র আমেরিকান দূতাবাস জানিয়েছে, সিনেটর এড মার্কির নেতৃত্বে এ সফরে আছেন চার আইনপ্রণেতা। ইন্দো-প্যাসিফিক অঞ্চলে বৃহত্তর সফরের অংশ হিসেবে তারা তাইওয়ান গেলেন।

তাইওয়ানের প্রেসিডেন্টের কার্যালয় জানিয়েছে, সফররত দলটির সঙ্গে আজ সোমবার সকালে দেখা করবেন প্রেসিডেন্ট সাই।

মার্কিন সিনেটের পূর্ব এশিয়া, প্রশান্ত মহাসাগরীয় এলাকায় বৈদেশিক সম্পর্ক এবং আন্তর্জাতিক সাইবার নিরাপত্তা উপকমিটির সভাপতি। সফরে তার সঙ্গে আছেন জন গারামেন্ডি ও ডন বেয়ার।

এক বিবৃতিতে বলা হয়, যখন তাইওয়ান প্রণালী ও অঞ্চলে সামরিক মহড়ার মাধ্যমে চীন উত্তেজনা বাড়াচ্ছে, বিশেষ এ সময়ে মার্কিন প্রতিনিধি দলের সফর তাইওয়ানের প্রতি যুক্তরাষ্ট্রের কংগ্রেসের দৃঢ় সমর্থন প্রদর্শন করেছে।

এ সফরের প্রতিক্রিয়ায় ওয়াশিংটনে চীনের দূতাবাস গতকাল বলেছে, কংগ্রেসের সদস্যদের মার্কিন সরকারের এক-চীন নীতির সঙ্গে সামঞ্জস্য রেখে কাজ করা উচিত।

তাইওয়ানকে বেইজিং বরাবরই নিজেদের অংশ দাবি করে আসছে। তবে তারা এ দাবি প্রত্যাখান করে বলছেন, জনগণই দ্বীপটির ভবিষ্যৎ নির্ধারণ করবে। সূত্র: রয়টার্স

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া