ইউক্রেন থেকে গম রপ্তানি শুরু

ইউক্রেন থেকে গম রপ্তানি শুরু
ইউক্রেনের কৃষ্ণসাগর বন্দর ছেড়েছে আরও দুটি শস্যবাহী জাহাজ। শুক্রবার বন্দর ত্যাগ করা জাহাজ দুটির মধ্যে একটি ছিল গমবোঝাই। এর মধ্য দিয়ে দীর্ঘদিন বন্ধ থাকার পর তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায় করা চুক্তির অধীনে প্রথমবারের মতো ইউক্রেনীয় গম রপ্তানি হচ্ছে। খবর রয়টার্সের।

যুদ্ধের কারণে পাঁচ মাস আটকে থাকার পর ইউক্রেনের কৃষ্ণসাগরীয় বন্দর থেকে শস্য রপ্তানি পুনরায় শুরু করতে রাশিয়ার সঙ্গে চুক্তি হয়। এর পর গত দুই সপ্তাহে মোট ১৪টি জাহাজ ইউক্রেন ছেড়েছে।

ইউক্রেনীয়  শস্য সরবরাহ বন্ধ থাকায় বিশ্বের বিভিন্ন প্রান্তে মারাত্মক খাদ্য ঘাটতি, এমনকি দুর্ভিক্ষের প্রাদুর্ভাব দেখা দেওয়ার আশঙ্কা তৈরি হয়। এমন বাস্তবতায় তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায় গত মাসে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে শস্য রপ্তানির বিষয়ে চুক্তি হয়।

মধ্য আমেরিকার দেশে বেলিজের পতাকাবাহী ‘সোরমোভস্কি’ নামের জাহাজটি আজ ইউক্রেনের চোরনোমর্স্ক বন্দর ছেড়ে যায়। তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে— জাহাজটি তুরস্কের উত্তর-পশ্চিমাঞ্চলীয় টেকিরদাগ প্রদেশে তিন হাজার ৫০ টন গম নিয়ে বন্দর ছেড়েছে।

ইউক্রেনে গত বছরের ফসল থেকে প্রায় ২০ মিলিয়ন টন শস্য উবৃত্ত রয়েছে। এ বছরও ২০ মিলিয়ন টন গম উৎপাদন হবে বলে আশা করা হচ্ছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া