সিয়েরা লিওনে জ্বালানি সংকট-মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ, নিহত ২৭

সিয়েরা লিওনে জ্বালানি সংকট-মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ, নিহত ২৭
পশ্চিম আফ্রিকার দেশ সিয়েরা লিওনে জ্বালানি সংকট ও নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ করেছে সাধারণ মানুষ। বিক্ষোভ নিয়ন্ত্রণে গুলিবর্ষণ করে পুলিশ। এতে অন্তত ২৭ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে পুলিশের ৬ জন কর্মকর্তাও রয়েছেন। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

দেশটির রাজধানী ফ্রিটাউনসহ অন্তত তিনটি শহরে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে এসব প্রাণহানির ঘটনা ঘটেছে। বুধবার রক্তক্ষয়ী ওই বিক্ষোভের পর পরিস্থিতি নিয়ন্ত্রণে নির্দিষ্ট সময়ের জন্য কারফিউ জারি করা হয়েছিল। বৃহস্পতিবার সন্ধ্যা সাতটা থেকে সকাল সাতটা পর্যন্ত কারফিউ বহাল রাখার সিদ্ধান্ত হয়েছে।

খবর বলা হয়, সিয়েরা লিওনের অর্ধেক মানুষই দারিদ্র্যসীমার নিচে বসবাস করছে। সম্প্রতি মৌলিক পণ্যের দাম বেড়ে যাওয়ায় ফ্রিটাউন শহরে রাস্তায় নেমে প্রতিবাদ করেছে সাধারণ মানুষ। এ সময় একজন পুলিশ কর্মকর্তা বিক্ষুব্ধ জনতার ওপর গুলিবর্ষণ করে। এতে পুলিশসহ ২৭ জন নিহত হয়েছেন।

পুলিশের মহাপরিদর্শক উইলিয়াম ফায়িয়া সেল্লু বলেছেন, বুধবারের সহিংসতায় ফ্রিটাউনে দু’জন ও উত্তরাঞ্চলীয় কামাকওয়ি শহরে তিনজন এবং মাকেনি শহরে একজন পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন।

এদিকে, বুধবারের এই রক্তপাতের পর রাজধানী শান্ত রয়েছে। আবারও অস্থিরতা শুরু হওয়ার আশঙ্কায় বাসিন্দারা ঘরের বাইরে বের হননি। দোকানপাটও বন্ধ রয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া