দক্ষিণ আফ্রিকায় ৫০ হাজার প্রাণহানির শঙ্কা

দক্ষিণ আফ্রিকায় ৫০ হাজার প্রাণহানির শঙ্কা
চলতি বছর শেষে মহামারি করোনাভাইরাসে দক্ষিণ আফ্রিকায় প্রাণহানির সংখ্যা ৫০ হাজারে গিয়ে ঠেকতে পারে। এছাড়া একই সময়ের মধ্যে সেখানে আক্রান্ত হিসেবে শনাক্তের সংখ্যা ৩০ লাখ পর্যন্ত হতে পারে বলে বৃহস্পতিবার প্রকাশিত নতুন এক বৈজ্ঞানিক মডেলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

আফ্রিকা মহাদেশের মধ্যে ইতোমধ্যে দক্ষিণ আফ্রিকায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সর্বোচ্চ। এখন পর্যন্ত সেখানে শনাক্ত হয়েছেন ১৮ হাজারের বেশি কোভিড-১৯ রোগী। আক্রান্ত হিসেবে শনাক্তদের মধ্যে ৩৩৯ জন মারা গেছেন। ছয় সপ্তাহ লকডাউনে কমলেও সম্প্রতি তা কিছুটা শিথিল সংক্রমণের গতি ফের বেড়েছে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় করোনার বিস্তার রোধে একটি মডেল তৈরির জন্য একদল বিজ্ঞানী ও পরিসংখ্যানবিদ নিয়োগ দিয়েছিল। তারা বলছেন, নভেম্বরের মধ্যে দক্ষিণ আফ্রিকায় করোনায় আক্রান্ত হয়ে ৩৫ হাজার থেকে ৫০ হাজার পর্যন্ত মানুষের মৃত্যু হতে পারে।

তাদের মধ্যে হ্যারি মোলট্রি নামের এক বিজ্ঞানীর টেলিভিশনে উপস্থাপিত একটি প্রেজেন্টেশনে বলেন, ‌‘আমরা এখনো ভাইরাসটির বিস্তার ঠেকাতে পারিনি। এছাড়া কোভিড-১৯ এর দিকে মনযোগ দেওয়ার কারণে এইডস ও টিবির মতো মহামারি থেকেও আমাদের নজর সরে গেছে।’

বিজ্ঞানীদের তৈরি ওই মডেলে সর্বনিম্ন ও সর্বোচ্চ বিপর্যয়ের চিত্র তুলে ধরা হয়েছে। তাতে বলা হচ্ছে, নভেম্বরের মধ্যে দেশটিতে ৩০ লাখ পর্যন্ত মানুষের শরীরে
নভেল করোনাভাইরাস সংক্রমিত হতে পারে। ফলে সেখানে হাসপাতালে বেডের চাহিদা তৈরি হবে ৪৫ হাজার; যা দেশটির বর্তমান সক্ষমতার দশগুণ।

তাদের দেওয়া মডেলে অবশ্য এও বলা হচ্ছে, লকডাউনের কারণে প্রাণঘাতী এই ভাইরাসটির সংক্রমণ ৬০ শতাংশ কমেছে। চলতি মে মাসের শুরু পর্যন্ত এসব বিধিনিষেধ কড়াকড়ি থাকায় তা হলেও লকডাউন কিছুটা শিথিল করার পর এই হার গিয়ে দাঁড়িয়েছে ৩০ শতাংশে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া