মাসে ১৪০ লিটারের বেশি তেল ব্যবহার করতে পারবে না অর্থ বিভাগ

মাসে ১৪০ লিটারের বেশি তেল ব্যবহার করতে পারবে না অর্থ বিভাগ
মাসে ১৪০ লিটারের বেশি জ্বালানি তেল ব্যবহার করতে পারবে না অর্থ বিভাগ এবং তার অধীন দপ্তরগুলোর যানবাহন।। আর গ্যাসচালিত যানবাহনে সর্বোচ্চ ২১০ ঘনমিটার করা যাবে।

জ্বালানি সাশ্রয়ের লক্ষ্যে সম্প্রতি এ সংক্রান্ত একটি অফিস আদেশ জারি করেছে অর্থ মন্ত্রণালয়ের প্রশাসন ও সমন্বয় অনুবিভাগের প্রশাসন শাখা-৬।

আদেশে অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, মন্ত্রিপরিষদ বিভাগের সিদ্ধান্ত এবং অর্থ বিভাগের বাজেট-১ অনুবিভাগের বাজেট-১ অধিশাখার ২১ জুলাইয়ের পরিপত্র মোতাবেক বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার প্রেক্ষাপটে জ্বালানি সাশ্রয়ের লক্ষ্যে অর্থ বিভাগ এবং অধীন দপ্তরসমূহে ব্যবহৃত যানবাহনসমূহের চালক এবং ব্যবহারকারীদের নূন্যতম ২০ শতাংশ জ্বালানি সাশ্রয় অত্যাবশ্যক। এ প্রেক্ষাপটে জ্বালানি সাশ্রয় করার নিমিত্তে যানবাহনসমূহের চালক এবং ব্যবহারকারীদের জ্বালানি ব্যবহারের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

আদেশে আরও বলা হয়, প্রতিমাসে অকটেন, পেট্রল এবং ডিজেল সর্বোচ্চ ব্যবহার করতে পারবে ১৪০ লিটার। এছাড়া গ্যাসচালিত যানবাহনে সর্বোচ্চ ২১০ ঘনমিটার গ্যাস ব্যবহার করতে পারবে। অর্থ বিভাগের সহকারী সচিব মো. রুহুল আমিন মল্লিকের সই করা আদেশটি অতীব জরুরি এবং অবিলম্বে কার্যকর করার নির্দেশ দেওয়া হয়েছে।

অর্থ মন্ত্রণালয়ের এই আদেশের পরিপ্রেক্ষিতে হিসাব মহানিয়ন্ত্রক-এর কার্যালয় থেকে গত ৭ আগস্ট একটি আদেশ জারি করা হয়েছে।

আদেশে সংস্থাটি জানায়, অবগতি ও প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য অর্থ বিভাগ এবং অধীন দপ্তরসমূহে ব্যবহৃত যানবাহনসমূহের জ্বালানি সাশ্রয়ের লক্ষ্যে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ, প্রশাসন ও সমন্বয় অনুবিভাগের প্রশাসন শাখা-৬ এর চিঠিটি সিজিএ মূল কার্যালয়ের সব কর্মকর্তা, চিফ অ্যাকাউন্টস অ্যান্ড ফিন্যান্স-এর সব অফিসার, ডিভিশনাল কন্ট্রোলার অব অ্যাকাউন্টস, ডিস্ট্রিক্ট অ্যাকাউন্টস অ্যান্ড ফিন্যান্স অফিসার, উপজেলা হিসাবরক্ষণ কর্মকর্তাদের কার্যালয়ে অদিষ্ট হয়ে পৃষ্ঠঙ্কন করা হলো।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ