Connect with us

শিল্প-বাণিজ্য

বেনাপোল বন্দরে আমদানি-রফতানি বন্ধ

Published

on

বেনাপোল

পবিত্র আশুরা উপলক্ষে আজ বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রফতানি বন্ধ রয়েছে। বেনাপোল বন্দর দিয়ে ভারতের সাথে রেল ও সড়ক পথে বন্ধ রয়েছে সকল প্রকার বাণিজ্যিক কার্যক্রম।

মঙ্গলবার (৯ আগস্ট) সকাল থেকে দিনভর দুই দেশের মধ্যে পণ্য আমদানি-রফতানি বন্ধ থাকবে বলে নিশ্চিত করে বন্দরের উপপরিচালক আব্দুল জলিল জানান, বুধবার সকাল থেকে পুনরায় বাণিজ্য চালু হবে।

তবে এ পথে বাণিজ্য বন্ধ থাকলেও সচল রয়েছে পাসপোর্ট ধারী যাত্রী যাতায়াত।

বেনাপোল আমদানি-রফতানি সমিতির সহসভপাতি আমিনুল হক জানান, আশুরা উপলক্ষে সরকারি ছুটিতে আমদানি-রফতানি বাণিজ্যিক কার্যক্রম বন্ধ রয়েছে। এতে বেনাপোল ও পেট্রাপোল বন্দরে শত শত ট্রাক প্রবেশের অপেক্ষায় রয়েছে। এসব পণ্যের মধ্যে শিল্পকলকারখানার কাঁচামাল, তৈরি পোশাক, কেমিকেল ও খাদ্যদ্রবসহ বিভিন্ন পণ্য রয়েছে।

বেনাপোল ইমিগ্রেশন ওসি আবুল কালাম আজাদ জানান, এ পথে আমদানি,রফতানি বন্ধ থাকলেও ইমিগ্রেশন ও কাস্টমসের কার্যক্রম সচল রয়েছে। করোনা সুরক্ষা নিয়োম মেনে পাসপোর্টধারী যাত্রীরা দুই দেশের মধ্যে যাতায়াত করছে।

শেয়ার করুন:

আমদানি- রপ্তানি

বাংলাবান্ধা বন্দরে আমদানি-রপ্তানি বন্ধ থাকবে ১০ দিন

Published

on

বেনাপোল

পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে সব প্রকার আমদানি-রপ্তানি কার্যক্রম ১০ দিন বন্ধ থাকবে। শারদীয় দুর্গাপূজা, পবিত্র ইদ-ই মিলাদুন্নবী এবং সাপ্তাহিক ছুটির কারণে বন্ধ থাকবে বন্দরের কার্যক্রম। তবে, এসময় ইমিগ্রেশন দিয়ে পাসপোর্টধারী যাত্রীদের চলাচল স্বাভাবিক থাকবে।

শুক্রবার (৩০ সেপ্টেম্বর) সকালে স্থলবন্দরটির আমদানি-রপ্তানিকারক গ্রুপের সাধারণ সম্পাদক কুদরত-ই-খুদা মিলন বিষয়টি নিশ্চিত করেন।

কুদরত-ই-খুদা বলেন, সাপ্তাহিক ছুটি, দুর্গোৎসব এবং আগামী ৯ অক্টোবরের পবিত্র ইদ-ই মিলাদুন্নবীকে কেন্দ্র করে বন্ধ থাকবে স্থলবন্দরের আমদানি-রপ্তানি কর্যক্রম। ভারতের ফুলবাড়ি ইমপোর্ট এক্সপোর্টার ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন এবং বাংলাবান্ধা স্থলবন্দরের আমদানি রপ্তানিকারক গ্রুপ যৌথভাবে এই সিদ্ধান্ত নিয়েছে। তবে ১০ অক্টোবর থেকে যথারীতি চালু হবে বন্দরের কার্যক্রম।

বাংলাবান্ধা ইমিগ্রেশন চেকপোস্ট অফিসার ইনচার্জ নজরুল ইসলাম জানান, এই সময় ইমিগ্রেশন দিয়ে দুই দেশের যাত্রী চলাচল স্বাভাবিক থাকবে।

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

আমদানি- রপ্তানি

বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ থাকবে ৪ দিন

Published

on

বেনাপোল

দুর্গাপূজা উপলক্ষে বেনাপোল স্থলবন্দর টানা চারদিন আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ থাকবে । তবে বেনাপোল কাস্টম হাউজ ও বন্দরে পণ্য খালাস ও পাসপোর্ট যাত্রীদের চলাচল স্বাভাবিক থাকবে।

ভারতের পেট্রাপোল বন্দরের সিঅ্যান্ডএফ এজেন্টস স্টাফ ওয়েল ফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্ত্তিক চক্রবর্তী জানান, পূজার ছুটিতে ২-৫ অক্টোবর পর্যন্ত পেট্রাপোল বন্দর দিয়ে সব ধরনের আমদানি-রপ্তানি থাকবে। ৬ অক্টোবর সকাল থেকে এ পথে আমদানি-রপ্তানি বাণিজ্য চালু হবে।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট স্টাফ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান বলেন, চারদিন বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ থাকবে বলে ওপারের সিঅ্যান্ডএফ এজেন্ট থেকে পত্র দিয়ে আমাদের জানানো হয়েছে।

বেনাপোল কাস্টমস চেকপোস্ট কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা আকছির উদ্দিন মোল্যা জানান, পূজার ছুটিতে চারদিন দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি বন্ধ থাকবে। আমদানি-রপ্তানি বন্ধ থাকলেও বন্দরে লোড-আনলোড ও কাস্টমসের কাজ চলবে।

বেনাপোল ইমিগ্রেশনের অফিসার ইনচার্জ (ওসি) আবুল কালাম আজাদ জানান, পূজার ছুটির কারণে বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে পণ্য পরিবহন বন্ধ থাকলেও ভারতের সঙ্গে পাসপোর্টযাত্রী চলাচল স্বাভাবিক থাকবে।

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

আমদানি- রপ্তানি

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি পোশাক রপ্তানি বেড়েছে ৫৪ শতাংশ

Published

on

বেনাপোল

বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানি ৫৪ দশমিক ৪৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। চলতি বছরের প্রথম ৭ মাসে (জানুয়ারি-জুলাই) বাংলাদেশ থেকে ৫ দশমিক ৭১ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পোশাক আমদানি করেছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের অফিসিয়াল ডেটা সোর্স ‘অফিস অব টেক্সটাইল এন্ড এ্যাপারেল (ওটিইএক্স)’ পোশাক আমদানির সর্বশেষ পরিসংখ্যান থেকে এ তথ্য জানা গেছে।

আলোচ্য সময়ে বিশ্ববাজার থেকে যুক্তরাষ্ট্রের পোশাক আমদানি বৃদ্ধি পেয়েছে ৩৯ দশমিক ০৬ শতাংশ, চীন থেকে আমদানি বৃদ্ধির হার ৪০ শতাংশ। চলতি বছরের জানুয়ারি-জুলাইয়ে চীন থেকে ১২ দশমিক ৭৯ বিলিয়ন ডলারের পোশাক আমদানি করেছে যুক্তরাষ্ট্র।

একই সময়ে ভিয়েতনাম থেকে যুক্তরাষ্ট্রের আমদানি ৩৫ দশমিক ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে, আমদানি পৌঁছেছে ১০ দশমিক ৯১ বিলিয়ন ডলারে। অন্যান্য শীর্ষ দেশ যেমন ইন্দোনেশিয়া, ভারত, কম্বোডিয়া, দক্ষিণ কোরিয়া এবং পাকিস্তান থেকেও আমদানি উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে।

বাংলাদেশ পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) পরিচালক মহিউদ্দিন রুবেল বলেন, মূলত করোনা মহামারী থেকে ঘুরে দাঁড়ানো এবং ভোক্তাদের কেনাকাটা বৃদ্ধির ফলে স্বাভাবিকের তুলনায় খুচরা বিক্রি বৃদ্ধি পেয়েছে। তবে, মূল্যস্ফীতি, ফেডের হার বৃদ্ধি এবং অর্থনৈতিক মন্দার কারণে ২০২২ সালের চতুর্থ প্রান্তিকে প্রবৃদ্ধির এই ঊর্ধ্বমুখী ধারা কতটা টিকে থাকবে সেটি ভাবনার বিষয়।

অস্বাভাবিক দীর্ঘ গরমের কারণে শীতের পোশাকের চাহিদাও তুলনামূলক কম বলে জানান বিজিএমইএ পরিচালক।

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

শিল্প-বাণিজ্য

কমলো স্বর্ণের দাম

Published

on

বেনাপোল

দেশের বাজারে স্বর্ণের দাম আবার কিছুটা কমানো হয়েছে। ভালো মানের স্বর্ণ (২২ ক্যারেট) প্রতি ভরিতে ১ হাজার ৫০ টাকা কমিয়ে ৮১ হাজার ২৯৮ টাকা দাম নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। আগামীকাল মঙ্গলবার থেকে এ দাম কার্যকর হবে।

সোমবার (২৬ সেপ্টেম্বর) বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদ স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্থানীয় বাজারে তেজাবী স্বর্ণের (পাকা স্বর্ণ) দাম কমায়, দেশের বাজারেও নতুন দাম নির্ধারণ করেছে বাজুস।

২৭ সেপ্টেম্বর (সোমবার) থেকে সবচেয়ে ভালো মানের (২২ ক্যারেট) স্বর্ণ প্রতি ভরি বিক্রি হবে ৮১ হাজার ২৯৮ টাকায়। ভরিপ্রতি কমানো হয়েছে ১ হাজার ৫০ টাকা। দেশের বাজারে ২১ ক্যারেটের সোনার দাম প্রতি ভরি ৭৭ হাজার ৬২৪ টাকায় বিক্রি হবে। ভরিপ্রতি কমানো হয়েছে ৯৯১ টাকা।

১৮ ক্যারেটের প্রতি ভরি সোনা ৬৬ হাজার ৪৮৫ টাকায় বিক্রি হবে। ভরিপ্রতি কমানো হয়েছে ৯৩৩ টাকা। এ ছাড়া সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনা বিক্রি হবে ৫৫ হাজার ১৭১ টাকায়। ভরিপ্রতি কমানো হয়েছে ৭০০ টাকা।

সোনার দাম কমানো হলেও দেশের বাজারে রুপার দাম অপরিবর্তিত রয়েছে। ২২ ক্যারেটের প্রতি ভরি রুপা ১ হাজার ৫১৬ টাকা, ২১ ক্যারেটের রুপা ১ হাজার ৪৩৫ টাকা এবং ১৮ ক্যারেটের রুপা ১ হাজার ২২৫ টাকায় বিক্রি হবে। এ ছাড়া সনাতন পদ্ধতির প্রতি ভরি রুপা বিক্রি হবে ৯৩৩ টাকায়।

এর আগে, রোববার (১৮ সেপ্টেম্বর) দেশের বাজারে স্বর্ণের দাম কমিয়ে নতুন দাম নির্ধারণ করে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। সোমবার (১৯ সেপ্টেম্বর) থেকে সারাদেশে ওই দর কার্যকর হয়।

আজ পর্যন্ত ভালো মানের প্রতি ভরি সোনা ৮২ হাজার ৩৪৮ টাকায় বিক্রি হয়েছে। ২১ ক্যারেটের সোনার দাম ৭৮ হাজার ৬১৫ টাকা, ১৮ ক্যারেটের দাম ৬৭ হাজার ৪১৮ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরির দাম ছিল ৫৫ হাজার ৮৭১ টাকা।

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

শিল্প-বাণিজ্য

বাণিজ্য-বিনিয়োগ বাড়াতে তুরস্ক যাচ্ছে ডিসিসিআই প্রতিনিধিদল

Published

on

বেনাপোল

দ্বিপাক্ষিক ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগের নতুন সম্ভাবনা খুঁজতে তুরস্কে যাচ্ছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) একটি প্রতিনিধিদল। সংগঠনটির সভাপতি রিজওয়ান রাহমানের নেতৃত্বে ৮৬ সদস্যের প্রতিনিধিদল চার দিনের সফরে ইস্তাম্বুলের উদ্দেশ্যে আগামী ২৭ সেপ্টেম্বর ঢাকা ছাড়বে।

সোমবার (২৬ সেপ্টেম্বর) ডিসিসিআই থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, বিদ্যমান বন্ধুত্বপূর্ণ কূটনৈতিক এবং অর্থনৈতিক সম্পর্ক আরও জোরদারের পাশাপাশি বাংলাদেশ ও তুরস্কের মধ্যকার নতুন বাণিজ্যের সম্ভাবনার দ্বার উন্মোচন এবং বিনিয়োগ সহযোগিতা সম্প্রসারণই প্রতিনিধিদলটির ইস্তাম্বুল সফরের মূল লক্ষ্য।

সফরকালে প্রতিনিধিদল ২৮ সেপ্টেম্বর বিশ্বের সর্ববৃহৎ বাণিজ্য সংগঠন ‘ইস্তাম্বুল চেম্বার অব কমার্স’ আয়োজিত ‘দ্বিপাক্ষিক বাণিজ্য আলোচনা এবং বিটুটি সেশন’, ২৯ সেপ্টেম্বর ফরেন ইকোনোমিক রিলেশন্স বোর্ড অফ টার্কি (ডেইক) আয়োজিত ‘বাংলাদেশ ও তুরস্কের মধ্যকার বাণিজ্য এবং বিনিয়োগ সম্ভাবনা’ শীর্ষক সেমিনার ও বিটুবি সেশনে অংশ নেবে।

এছাড়াও সফরকালে তুরস্কের বাণিজ্যমন্ত্রী মেহমেট মুসের সঙ্গে ঢাকা চেম্বারের সভাপতি রিজওয়ান রাহমান সাক্ষাৎ করবেন। একই সঙ্গে ডিসিসিআইয়ের প্রতিনিধিদলটি ইস্তাম্বুলে অবস্থিত বেশ কয়েকটি শিল্পাঞ্চল পরিদর্শন করবে।

বিশেষত সেবা, উৎপাদন এবং জেনারেল ট্রেডিং খাতে সহযোগিতা ও বাণিজ্য সম্প্রসারণের পাশাপাশি বাংলাদেশে তুরস্কের বিনিয়োগ আকর্ষণ ও সম্ভাবানাময় খাতে জয়েন্ট ভেঞ্চার কার্যক্রম বাড়াতে এ সফর গুরত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করছে ডিসিসিআই।

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক বাড়াতে একমত বাংলাদেশ-থাইল্যান্ড

Published

on

বেনাপোল

বাংলাদেশ ও থাইল্যান্ড দ্বিপাক্ষিক বাণিজ্য এবং বিনিয়োগ জোরদারে একমত হয়েছে। দুই দেশের কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী উদযাপনে ব্যাংককে থাইল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত এক সেমিনারে এ মতৈক্য প্রকাশ করে উভয়পক্ষ।

শুক্রবার (১৬ সেপ্টেম্বর) ‘বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগের সম্ভাবনা’ বিষয়ক সেমিনারে স্বাগত বক্তব্য দেন থাইল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডেপুটি সেক্রেটারি সরান চারেনসোয়ান। শুভেচ্ছা বক্তব্য দেন ব্যাংককে বাংলাদেশ দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স মালেকা পারভীন।

বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের ভূয়সী প্রশংসা করে সরান চারেনসোয়ান বলেন, বাংলাদেশের টেকসই অর্থনৈতিক উন্নয়ন মডেলের আওতায় দুই দেশের মধ্যে আরও অর্থনৈতিক সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে।

থাইল্যান্ড স্বাধীনতার পরপরই বাংলাদেশকে স্বীকৃতি দেওয়া দেশগুলোর অন্যতম উল্লেখ করে মালেকা পারভীন দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে আরও বেশি যোগাযোগ স্থাপনের গুরুত্বারোপ করেন। তিনি বলেন, এ সেমিনারের মাধ্যমে দুই দেশের ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের খাতভিত্তিক সুযোগ-সম্ভাবনা সম্পর্কে আরও নিবিড়ভাবে জানার সুযোগ সৃষ্টি হবে।

চার সেশনে অনুষ্ঠিত সেমিনারে দুই দেশের মধ্যকার সম্পর্ক, বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ ও সম্ভাবনা, বাংলাদেশ ও থাইল্যান্ডের বাণিজ্যিক সম্পর্কের ভবিষ্যৎ পরিকল্পনা বিষয়ে আলোচনা হয়।

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

ফেসবুকে অর্থসংবাদ

বেনাপোল
জাতীয়2 hours ago

শেখ হাসিনার জন্যই দেশজুড়ে শান্তির সুবাতাস বইছে: স্বরাষ্ট্রমন্ত্রী

বেনাপোল
জাতীয়4 hours ago

আইজিপির দায়িত্ব নিলেন চৌধুরী আবদুল্লাহ আল মামুন

বেনাপোল
সারাদেশ4 hours ago

এক টাকায় পছন্দের পোশাক,সহযোগীতায় চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ

বেনাপোল
কর্পোরেট সংবাদ6 hours ago

স্বপ্ন এখন মৌলভীবাজারের শেরপুরে

বেনাপোল
জাতীয়6 hours ago

বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা সরকারের দায়িত্ব: তথ্যমন্ত্রী

বেনাপোল
পরিবেশ6 hours ago

৩ দিনের মধ্যে সাগরে লঘুচাপ সৃষ্টি হতে পারে, বাড়বে বৃষ্টি

বেনাপোল
জাতীয়6 hours ago

র‍্যাবের ডিজি হিসেবে দায়িত্ব নিলেন এম খুরশীদ হোসেন

বেনাপোল
ক্রিকেট7 hours ago

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাইজমানি ঘোষণা

বেনাপোল
জাতীয়8 hours ago

আমাদের হাঁটু ভাঙবে না, কোমরও ভাঙবে না: কাদের

বেনাপোল
রাজধানী11 hours ago

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৫৯

তারিখ অনুযায়ী খবর

October 2022
S M T W T F S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
Advertisement
Advertisement

এ সপ্তাহের আলোচিত

সম্পাদক : হায়দার আহমেদ খান এফসিএ

কার্যালয় : ৫৬ পুরানা পল্টন, শখ সেন্টার, লেভেল-৪, ঢাকা।

news.orthosongbad@gmail.com

+8801791004858

স্বত্ব © ২০২২ অর্থসংবাদ