শতাধিক প্রতিষ্ঠানকে সাড়ে ২২ লাখ টাকা জরিমানা

শতাধিক প্রতিষ্ঠানকে সাড়ে ২২ লাখ টাকা জরিমানা
দেশব্যাপী নিত্যপণ্যের বাজারে অভিযান চালিয়ে ১১২টি ব্যবসা প্রতিষ্ঠানকে ২২ লাখ ৫২ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর। ভোক্তা স্বার্থবিরোধী বিভিন্ন অপরাধে রোববার (৭ আগস্ট) এসব প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।

ভোক্তা অধিদপ্তর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, রোববার অধিদপ্তরের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়ের ৫৯ জন কর্মকর্তার নেতৃত্বে ঢাকা মহানগরসহ দেশের ৫৫টি জেলায় বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়।

রাজধানীর ডেমরা, যাত্রাবাড়ী, মতিঝিল, গাবতলী, মিরপুর, মাজার রোড, দক্ষিণ পীরেরবাগসহ দেশের মোট ৫৬টি বাজারের বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠানে এ অভিযান চলে। অভিযানের মাধ্যমে ভোক্তা-স্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ১১১টি প্রতিষ্ঠানকে ২২ লাখ ৪৭ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়।

তাছাড়া, জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ভোক্তা ও ব্যবসায়ীদের মধ্যে লিফলেট, প্যাম্ফলেট বিতরণসহ প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হয়েছে।

লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে একটি প্রতিষ্ঠানের কাছ থেকে ৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। তাছাড়া, অধিদপ্তরে অভিযোগ দেওয়া এক ব্যক্তিকে জরিমানার ২৫ শতাংশ হিসাবে ১ হাজার ২৫০ টাকা দেওয়া হয়।

অভিযান পরিচালনায় সহযোগিতা করেন আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) সহ সংশ্লিষ্ট শিল্প বণিক সমিতির প্রতিনিধিরা।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন ২০০৯ অনুযায়ী ভ্রাম্যমান আদালত পরিচালনার মাধ্যমে ভোক্তা অধিকার সংরক্ষণ নিশ্চিতকরণসহ স্থিতিশীল বাজারব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে কাজ করে যাচ্ছেন।

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ