Connect with us

ক্রিকেট

তিনশর আগেই থামলো তামিমের দল

Published

on

তামিম

তিনি যে এখনো পুরিয়ে যান নি, সেটির যেন আরো একবার জানান দিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। প্রথম ম্যাচে দুর্দান্ত ব্যাট করা লিটন দাস নেই ইনজুরির কারণে, এমানুল হক বিজয় হাত খোলার আগেই হয়ে গেলেন রানআউট, বাংলাদেশের স্কোরকে কে একটা সম্মানজনক অবস্থায় এনে দাঁড় করাবেন?

এমন প্রশ্ন যখন ভক্তদের মুখে, তখন বুড়ো হাড়ের ভেলকি দেখালেন মাহমুদউল্লাহ রিয়াদ। তার দৃঢ়তায় দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশও পেলো দারুণ এক চ্যালেঞ্জিং সংগ্রহ। হারারে স্পোর্টস ক্লাব মাঠে টস হেরে ব্যাট করতে নেমে ৯ উইকেট হারিয়ে ২৯০ রান করেছে বাংলাদেশ।

মাহমুদউল্লাহ রিয়াদ ৮৪ বল খেলে অপরাজিত ছিলেন ৮০ রানে। হাফ সেঞ্চুরি করেছেন ওপেনার এবং অধিনায়ক তামিম ইকবালও। ৪৫ বলে ৫০ রান করে আউট হন তিনি। ৪১ বলে ৪১ রান করেন আফিফ হোসেন ধ্রুব এবং ৩৮ রান করেন নাজমুল হোসেন শান্ত।

শেয়ার করুন:

ক্রিকেট

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাইজমানি ঘোষণা

Published

on

তামিম

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাইজমানি ঘোষণা করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সব দল মিলিয়ে মোট প্রাইজমানির পরিমাণ ৫.৬ মিলিয়ন ডলার, বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৫৬ কোটি টাকা।

মেলবোর্নে ১৩ নভেম্বর শিরোপা উঁচিয়ে ধরা দলটি পাবে ১.৬ মিলিয়ন ডলার বা প্রায় ১৬ কোটি টাকা। রানার্সআপ দল পাবে চ্যাম্পিয়ন দলের অর্ধেক অর্থাৎ ৮ কোটি টাকা (৮ লাখ ডলার)।

৪৫ ম্যাচের এই টুর্নামেন্টে সেমিফাইনালে উঠতে পারলেই ৪ লাখ ডলার নিশ্চিত। অর্থাৎ চারটি দল পাবে ৪ কোটি টাকা করে।

২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের মতোই সুপার টুয়েলভ খেলা আট দল প্রত্যেকে পাবে ৭০ হাজার ডলার করে (৭০ লাখ টাকা)। অর্থাৎ বাংলাদেশ বিশ্বকাপে একটি ম্যাচও না জিততে পারলেও এই পরিমাণ টাকা নিয়ে ঘরে ফিরবে।

আর প্রতিটি ম্যাচ জয়ের জন্য থাকছে আলাদা প্রাইজমানি। একটি ম্যাচ জিততে পারলে সুপার টুয়েলভ পর্বের প্রতিটি দল পাবে ৪০ হাজার ডলার বা ৪০ লাখ টাকা করে।

প্রথম রাউন্ডে প্রতি ম্যাচ জয়ের জন্যও সমপরিমাণ (৪০ লাখ টাকা) অর্থ পুরস্কার পাবে দলগুলো। এই পর্বে ১২ ম্যাচে মোট প্রাইজমানি ধরা হয়েছে ৪ লাখ ৮০ হাজার ডলার বা ৪ কোটি ৮০ লাখ টাকা। প্রথম রাউন্ড থেকে বাদ পড়া চার দল পাবে ৪০ হাজার ডলার করে (৪০ লাখ টাকা)।

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

ক্রিকেট

চার তারকাকে দলে ফেরালো অস্ট্রেলিয়া

Published

on

তামিম

ঘরের মাঠে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগে ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের বিপক্ষে দুইটি সিরিজ খেলবে স্বাগতিক অস্ট্রেলিয়া। এর মধ্যে ওইন্ডিজের বিপক্ষে সিরিজকে সামনে রেখে স্কোয়াড ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। যেখানে ফেরানো হয়েছে ভারত সফরে না থাকা চার তারকাকে।

বিশ্বকাপের আগে নিজেদের প্রস্তুতির অংশ হিসেবেই সিরিজ দুইটি খেলবে অসিরা। ক্যারিবীয়দের বিপক্ষে সিরিজে ঘোষিত দলে ফিরেছেন ওপেনার ডেভিড ওয়ার্নার, দুই অলরাউন্ডার মিচেল মার্শ ও মার্কাস স্টয়নিস এবং তারকা পেসার মিচেল স্টার্ক।

এছাড়া তরুণ ক্যামেরন গ্রিনও জায়গা ধরে রেখেছেন ১৬ সদস্যের স্কোয়াডে। বিশ্বকাপের জন্য ঘোষিত ১৫ জনের দলে অবশ্য নেই গ্রিন। তবে ভারত সফরের তিন ম্যাচে ওপেনিংয়ে নেমে দারুণ ব্যাটিং করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন ২৩ বছর বয়সী এ পেস বোলিং অলরাউন্ডার।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দলে না থাকলেও ইংল্যান্ডের বিপক্ষে খেলবেন কেইন রিচার্ডসন ও অ্যাশটন অ্যাগার। হালকা চোটের কারণে দুজনই ভারত সফরের মাঝপথে দেশে ফিরে যান। সতর্কতার কারণেই তাদের ক্যারিবীয়দের বিপক্ষে দলে রাখা হয়নি।

আগামী ৫ অক্টোবর থেকে শুরু হবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের সিরিজ। পরের ম্যাচ হবে ৭ অক্টোবর। এরপর ইংল্যান্ড সিরিজের তিন ম্যাচ হবে ৯, ১২ ও ১৪ অক্টোবর। আগামী ২৩ অক্টোবর নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে অস্ট্রেলিয়ার বিশ্বকাপ যাত্রা।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অস্ট্রেলিয়ার স্কোয়াড-

অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), শন অ্যাবট, প্যাট কামিন্স, টিম ডেভিড, ক্যামেরন গ্রিন, জশ হ্যাজলউড, জশ ইংলিস, মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, ড্যানিয়েল সামস, স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক, মার্কাস স্টয়নিস, ম্যাথু ওয়েড, ডেভিড ওয়ার্নার ও অ্যাডাম জাম্পা।

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

ক্রিকেট

টি-টেন লিগে এখনো দল পাননি তামিম-রিয়াদ

Published

on

তামিম

আবুধাবিতে টি-টেন লিগের ষষ্ঠ আসরের নিলাম অনুষ্ঠিত হয়েছে সোমবার। যে নিলামের ড্রাফট থেকে বাংলাদেশের চার ক্রিকেটার দল পেয়েছেন এবারের আসরে। শুরুতে নুরুল হাসান সোহান, এর পর মৃত্যুঞ্জয় চৌধুরীকে বাংলাদেশি মালিকানাধীন দল বাংলা টাইগার্স দলে ভেড়ায়।

এর পর পেসার মুস্তাফিজুর রহমানকে দলে যুক্ত করে টিম আবুধাবি। সবশেষ ড্রাফটের শেষ সময়ে আরেক পেসার তাসকিন আহমেদকে দলে নিয়েছে বর্তমান টি-টেনের চ্যাম্পিয়ন দল ডেকান গ্ল্যাডিয়েটরস।

মুস্তাফিজ-সোহান দল পেলেও অবশ্য টি-টেনে দল পাননি বাংলাদেশি আরও কয়েকজন তারকা ক্রিকেটার, নিলামে এসব ক্রিকেটারদের প্রতি আগ্রহ প্রকাশ করেনি কোনো দল। এদের মধ্যে রয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ, তামিম ইকবাল, কিংবা আফিফ হোসেনের মতো তারকা ক্রিকেটাররা।

এছাড়া শামীম হোসেন পাটোয়ারি, আল-আমিন হোসেনসহ আরও কয়েকজন বাংলাদেশি খেলোয়াড় ছিলেন টি-টেন লিগের ড্রাফটে অবিক্রিত।

বাংলাদেশি মালিকানাধীন দল বাংলা টাইগার্সে ৩ জন বাংলাদেশি খেলোয়াড়কে দলে ভিড়িয়েছে, এছাড়া ডেকান গ্ল্যাডিয়েটরসে নাম লিখিয়েছেন তাসকিন আহমেদ এবং টিম আবুধাবিতে যোগ দিয়েছেন মুস্তাফিজুর রহমান। এর আগে সাকিব আল হাসানকে আইকন ক্রিকেটার হিসেবে দলে যুক্ত করেছিল বাংলা টাইগার্স।

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

ক্রিকেট

বিপিএলে খেলোয়াড়দের পারিশ্রমিক কত, জানাল বিসিবি

Published

on

তামিম

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পরবর্তী তিনটি আসরের জন্য সাত দলের মালিকানা মনোনীত করেছে বিপিএল গভর্নিং কাউন্সিল।

রোববার এক বিজ্ঞপ্তিতে ফ্র্যাঞ্চাইজিগুলোর নাম প্রকাশ করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যেখানে নতুন যুক্ত হয়েছে রংপুর বিভাগ।

পরদিনই আজ (সোমবার) এক সংবাদ বিজ্ঞপ্তিতে দেশি-বিদেশি খেলোয়াড়দের পারিশ্রমিকও নির্ধারণ করেছে বিসিবি। যেখানে সর্বোচ্চ ক্যাটাগরির পারিশ্রমিক ধরা হয়েছে ৮০ লাখ টাকা, সর্বনিম্ন ৫ লাখ টাকা।  দেশি ক্রিকেটার পাবেন এ অর্থ।  দেশিদের সর্বোচ্চ ক্যাটাগরি ‘এ’ এবং সর্বনিম্ন ‘জি’।

এ ছাড়া বিদেশি ক্রিকেটারদের সর্বোচ্চ পারিশ্রমিক নির্ধারণ করা হয়েছে ৮০ হাজার মার্কিন ডলার।

সোমবার মিরপুরে সংবাদ সম্মেলন করে বিপিএল গভর্নিং কাউন্সিল এবারের বিপিএল খেলোয়াড়দের এ পারিশ্রমিক ঘোষণা করে।

বিদেশি ক্রিকেটারদের ডিরেক্ট সাইনিংয়ের ক্ষেত্রে কোনো বাধ্যবাধকতা রাখা হচ্ছে না এবার।  যত ইচ্ছা ক্রিকেটার সাইন করাতে পারবে দলগুলো। একাদশে সর্বনিম্ন দুজন এবং সর্বোচ্চ চারজন বিদেশি ক্রিকেটার খেলাতে পারবে।

এবারের বিপিএলের ৭ দল হলো – বরিশালের মালিকানার জন্য মনোনীত হয়েছে ফরচুন বরিশাল স্পোর্টস লিমিটেড, খুলনা দলের জন্য মাইন্ডট্রি লিমিটেড, ঢাকা দলের জন্য প্রগতি গ্রিন অটো রাইস মিলস লিমিটেড, সিলেটের ফিউচার স্পোর্টস বাংলাদেশ লিমিটেড, রংপুরের জন্য বসুন্ধরা গ্রুপের টগি স্পোর্টস লিমিটেড, চট্টগ্রামের ডেল্টা স্পোর্টস লিমিটেড ও কুমিল্লার জন্য কুমিল্লা লিজেন্ডস লিমিটেড।

আগামী ৫ জানুয়ারি থেকে পরবর্তী বিপিএল শুরুর সম্ভাব্য সময় ঠিক করে রেখেছে বিসিবি। চলবে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত।

বিপিএলে দেশি-বিদেশি ক্রিকেটারদের পারিশ্রমিকের ভিত্তিমূল্য:

‘এ’ ক্যাটাগরি:  ৮০ লাখ (দেশি), ৮০ হাজার ডলার (বিদেশি)
‘বি’ ক্যাটাগরি: ৫০ লাখ (দেশি), ৬০ হাজার ডলার (বিদেশি)
‘সি’ ক্যাটাগরি: ৩০ লাখ (দেশি), ৪০ হাজার ডলার (বিদেশি)
‘ডি’ ক্যাটাগরি: ২০ লাখ (দেশি),  ৩০ হাজার ডলার (বিদেশি)
‘ই’ ক্যাটাগরি: ১৫ লাখ (দেশি), ২০ হাজার ডলার (বিদেশি)
‘এফ’ ক্যাটাগরি: ১০ লাখ (দেশি)

‘জি’ ক্যাটাগরি: ০৫ লাখ (দেশি)

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

ক্রিকেট

ব্যাটে-বলে দুর্দান্ত সাকিব, প্লে-অফে গায়না

Published

on

তামিম

ব্যাট-বলে জ্বলে উঠলেন  বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। সাকিবের জ্বলে ওঠার দিনে প্লে-অফ নিশ্চিত করলো তার দল। ওঠার জন্য মহাগুরুত্বপূর্ণ ম্যাচে ত্রিনবাগো নাইট রাইডার্সের বিপক্ষে ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং- তিন বিভাগেই জ্বলে উঠলেন বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক।

সাকিবের আগুনে পুড়ে ছাই হলো ত্রিনবাগো, গায়ানা পেলো ৩৭ রানের জয়। ব্যাট হাতে ২৫ বলে ৩৫, বোলিংয়ের ২০ রানে ৩ উইকেট ও ফিল্ডিংয়ে সরাসরি থ্রোয়ে একটি রানআউট করার পর ম্যাচসেরার পুরস্কার নিয়ে আর দ্বিতীয়বার ভাবতে হয়নি ধারাভাষ্যকারদের।

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের চলতি আসরে নিজের তৃতীয় ম্যাচ খেলতে নেমে প্রথম ম্যাচসেরার পুরস্কার জিতে নিয়েছেন সাকিব। তার অলরাউন্ড নৈপুণ্যের দিন টানা তৃতীয় জয় পেয়েছে গায়ানা। এর সুবাদে ৯ পয়েন্ট নিয়ে টেবিলের দুই নম্বরে ওঠার পাশাপাশি প্লে-অফও নিশ্চিত হয়েছে গায়ানার।

সাকিব আল হাসান, রহমানউল্লাহ গুরবাজরা যোগ দিতেই যেন পুরোপুরি বদলে গেছে, এবারের আসরে প্রথম ছয় ম্যাচে মাত্র এক জয় পাওয়া গায়ানা। আগের দুই ম্যাচে ব্যাট হাতে ব্যর্থ ছিলেন সাকিব। তবে বোলিংয়ে ছিলেন সপ্রতিভ, নেন ৩০ রানে ১ ও ৩৩ রানে ২ উইকেট।

রোববার বাংলাদেশ সময় সকালে আগের দুই ম্যাচকে ছাড়িয়ে প্রথমে ব্যাট হাতে চারটি চার ও একটি ছয়ের মারে ২৫ বলে ৩৫ রান করেন সাকিব। সুনিল নারিনের বলে স্ট্যাম্পিং হওয়ার আগে তাকেই একটি ছক্কা হাঁকান তিনি। এছাড়া সামিত প্যাটেলের এক ওভারেই মারেন তিন বাউন্ডারি।

পরে বোলিংয়ে নেমে নিজের প্রথম ওভারের চতুর্থ বলেই ফিরিয়ে দেন টিম সেইফার্টকে। প্রথম স্পেলে দুই ওভারে ৮ রানে নেন ঐ এক উইকেট। ইনিংসের ১৭তম ওভারে ফের আক্রমণে এসে আরও দুই উইকেট নেন তিনি। এবার ফেরান আন্দ্রে রাসেল ও সুনিল নারিনের মতো মারকুটে ব্যাটারদের।

সাকিবের ঝুলিতে উইকেট বাড়তে পারতো আরও। তার করা দ্বিতীয় ওভারে মিড উইকেটে একটি সহজ ক্যাচ ছেড়ে দেন গায়ানার ফিল্ডার। ফলে তিন উইকেট নিয়েও সন্তুষ্ট থাকতে হয় সাকিবকে। এর পাশাপাশি ইনিংসের ১১তম ওভারে শর্ট মিড থেকে সরাসরি থ্রোয়ে নিকোলাস পুরানকে রানআউট করেন সাকিব।

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

ক্রিকেট

টানা দ্বিতীয় জয় তুলে নিলো সাকিবের গায়ানা ওয়ারিয়র্স

Published

on

তামিম

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) ক্রিকেটে ব্যাট হাতে নামের পাশে সু-বিচার করতে পারছেন না সাকিব আল হাসান। ব্যাট হাতে পরপর দুই ম্যাচে গোল্ডেন ডাক তথা প্রথম বলেই আউট হয়ে গেলেন এ বিশ্বসেরা অলরাউন্ডার। তবে বল হাতে ঠীকই ভেলকি দেখাচ্ছেন বাঁহাতি এই স্পিনার।

শুক্রবার সেইন্ট লুসিয়া কিংসের বিপক্ষে ৪ ওভারে ৩৩ রান দিয়ে ২ উইকেট নিয়েছেন সাকিব। পরে ব্যাটিংয়ে প্রথম বলে আউট হলেও রহমানউল্লাহ গুরবাজ ও শাই হোপের ঝড়ো ফিফটিতে ৬ উইকেটের দারুণ এক জয় পেয়েছে গায়ানা অ্যামাজন ওয়ারিয়র্স।

নিজেদের ঘরের মাঠ প্রভিডেন্স স্টেডিয়ামে টস হেরে ফিল্ডিং করতে নেমেছিল গায়ানা। নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৯৪ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় সেইন্ট লুসিয়া। ক্যারিয়ারের চতুর্থ টি-টোয়েন্টি সেঞ্চুরিতে ৫৯ বলে ১০৩ রান করে সেইন্ট লুসিয়ার অধিনায়ক ফাফ ডু প্লেসি।

এছাড়া নিরোশান ডিকভেলা ৩২ বলে ৩৬ ও শেষ দিকে ছোট ক্যামিওতে ৭ বলে ১৭ রান করে রস্টোন চেজ। গায়ানার পক্ষে সর্বোচ্চ ২ উইকেট নেন সাকিব। আগের ম্যাচে জ্যামাইকা তালাওয়াজের বিপক্ষে সাকিবের শিকার ছিল একটি উইকেট।

পরে ১৯৫ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই ঝড় তোলেন গুরবাজ। তাকে দারুণ সঙ্গ দেন আরেক ওপেনার চন্দরপল হেমরাজ। যার সুবাদে পাওয়ার প্লে’র ছয় ওভারে ৭১ রান তুলে নেয় গায়ানা। অষ্টম ওভারে আউট হওয়ার আগে ২০ বলে ২৯ রান করে হেমরাজ।

পরের ওভারে সাজঘরে ফেরেন গুরবাজ। তার ব্যাট থেকে আসে সাত চার ও দুই ছয়ের মারে ২৬ বলে ৫২ রানের ইনিংস। গুরবাজ ফেরার পর চার নম্বরে নামেন সাকিব। কিন্তু মার্ক দেয়ালের প্রথম বলেই সরাসরি বোল্ড হয়ে সাজঘরের পথ ধরেন তিনি।

দুই ওভারে তিন উইকেট হারিয়ে খানিক বিপদে পড়ে যায় গায়ানা। তবে শিমরন হেটমায়ার ও শাই হোপের জুটিতে ভালোভাবেই ঘুরে দাঁড়ায় তারা। অধিনায়ক হেটমায়ারের ব্যাট থেকে আসে ২৮ বলে ৩৬ রান। তিনি আউট হওয়ার সময় বাকি ছিল ২৮ বলে ৪৭ রান।

যা তুলে নিতে সমস্যা হয়নি হোপের। ম্যাচসেরার পুরস্কার জেতা হোপ খেলেছেন দুই চার ও পাঁচ ছয়ের মারে ৩০ বলে ৫৯ রানের অপরাজিত ইনিংস। এ জয়ের আট ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে পাঁচে উঠেছে গায়ানা। শেষ দুই ম্যাচ জিতলে সেরা চারে যাওয়ার সম্ভাবনা থাকবে তাদের।

শেয়ার করুন:
পুরো সংবাদটি পড়ুন

ফেসবুকে অর্থসংবাদ

তামিম
জাতীয়2 hours ago

শেখ হাসিনার জন্যই দেশজুড়ে শান্তির সুবাতাস বইছে: স্বরাষ্ট্রমন্ত্রী

তামিম
জাতীয়4 hours ago

আইজিপির দায়িত্ব নিলেন চৌধুরী আবদুল্লাহ আল মামুন

তামিম
সারাদেশ4 hours ago

এক টাকায় পছন্দের পোশাক,সহযোগীতায় চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ

তামিম
কর্পোরেট সংবাদ5 hours ago

স্বপ্ন এখন মৌলভীবাজারের শেরপুরে

তামিম
জাতীয়5 hours ago

বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা সরকারের দায়িত্ব: তথ্যমন্ত্রী

তামিম
পরিবেশ6 hours ago

৩ দিনের মধ্যে সাগরে লঘুচাপ সৃষ্টি হতে পারে, বাড়বে বৃষ্টি

তামিম
জাতীয়6 hours ago

র‍্যাবের ডিজি হিসেবে দায়িত্ব নিলেন এম খুরশীদ হোসেন

তামিম
ক্রিকেট7 hours ago

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাইজমানি ঘোষণা

তামিম
জাতীয়8 hours ago

আমাদের হাঁটু ভাঙবে না, কোমরও ভাঙবে না: কাদের

তামিম
রাজধানী11 hours ago

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৫৯

তারিখ অনুযায়ী খবর

October 2022
S M T W T F S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
Advertisement
Advertisement

এ সপ্তাহের আলোচিত

সম্পাদক : হায়দার আহমেদ খান এফসিএ

কার্যালয় : ৫৬ পুরানা পল্টন, শখ সেন্টার, লেভেল-৪, ঢাকা।

news.orthosongbad@gmail.com

+8801791004858

স্বত্ব © ২০২২ অর্থসংবাদ