এক সাথে কাজ করবে ব্র্যাক ব্যাংক ও ব্র্যাক ইউনিভার্সিটি

নিউজ ডেস্ক, অর্থসংবাদ.কম, ঢাকা প্রকাশ: ২০২২-০৮-০৬ ১৫:০৯:৫৬

দেশের সম্ভাবনাময় নারী উদ্যোক্তাদের ব্যবসায় সফল হতে সাহায্য করার লক্ষ্যে ব্র্যাক ব্যাংক ও ব্র্যাক ইউনিভার্সিটি একটি উদ্যোক্তা অ্যাক্সিলারেটর প্রোগ্রাম চালু করার জন্য চুক্তিবদ্ধ হয়েছে। ব্যাঙ্কের নারী ব্যাঙ্কিং সেগমেন্ট ‘তারা’-এর উদ্যোগে ‘উদ্যোক্তা ১০১’ শীর্ষক প্রশিক্ষণ কর্মসূচির চালু করার জন্য দু’টি প্রতিষ্ঠান অংশীদারিত্ব চুক্তি করেছে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘উদ্যোক্তা ১০১’ হল নারী উদ্যোক্তাদের জন্য একটি সার্টিফিকেশন কোর্স, যার জন্য ন্যূনতম এক বছরের ব্যবসায়িক অভিজ্ঞতা প্রয়োজন। এই উদ্যোক্তাদের সাথে ব্র্যাক ইউনিভার্সিটির অ্যালামনি ও বর্তমান শিক্ষার্থীরা এতে অংশ নিতে পারবেন। এই প্রোগ্রামটি নারী উদ্যোক্তাদের ব্যবসায়িক ব্যবস্থাপনা জ্ঞান ও উদ্যোক্তা দক্ষতাকে শানিত করবে এবং তাদের ব্যবসাকে টিকিয়ে রাখতে ও সম্প্রসারিত করতে সহায়তা করবে।

ব্র্যাক ব্যাংক-এর উপ-ব্যবস্থাপনা পরিচালক ও হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন এবং ব্র্যাক ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ভিনসেন্ট চ্যাং গত ৩ আগস্ট ২০২২ ব্যাংকের প্রধান কার্যালয়ে এক অনুষ্ঠানে এ বিষয়ক চুক্তিতে স্বাক্ষর করেন। ব্র্যাক বিজনেস স্কুলের ডিন প্রফেসর স্যাং এইচ লি এবং ব্যাংকের হেড অব রিটেইল ব্যাংকিং মো: মাহীয়ুল ইসলাম এসময় উপস্থিত ছিলেন।

তিন মাসব্যাপী প্রশিক্ষণে অংশগ্রহণকারী উদ্যোক্তারা বিজনেস প্ল্যান, রেকর্ড কিপিং, অ্যাকাউন্টিং, ট্যাক্সেশন, কমপ্লায়েন্স, এইচআর ম্যানেজমেন্ট, অপারেশনস ও সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট, ই-বিজনেস, রপ্তানি-আমদানি ব্যবস্থাপনা এবং ব্যবসা ব্যবস্থাপনার আরও গুরুত্বপূর্ণ দিকগুলো সম্পর্কে বিস্তারিত ধারণা পাবেন বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

এছাড়া ব্র্যাক ব্যাংক এবং ব্র্যাক ইউনিভার্সিটি এক বছরে চারটি ব্যাচ পরিচালনা করবে, যার প্রতিটিতে ৩০ জন করে নারী উদ্যোক্তা থাকবেন। ব্র্যাক ব্যাংক মোট কোর্স ফি এর ৮০% বহন করবে এবং ব্র্যাক ইউনিভার্সিটি রিসোর্স পার্সন, মডিউল, রিসার্চ এবং লজিস্টিক সহায়তা প্রদান করবে বলেও জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, প্রোগ্রামের শেষে, প্রত্যেক অংশগ্রহণকারীকে বিচারকদের একটি প্যানেলের সামনে বিজনেস কেস উপস্থাপন করতে হবে এবং এর মধ্য থেকে তিনজন বিজয়ীকে বিশেষ পুরস্কার দেওয়া হবে।

নারী উদ্যোক্তাদের জন্য এ উদ্যোগ সম্পর্কে ব্র্যাক ব্যাংক-এর উপ-ব্যবস্থাপনা পরিচালক ও হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন বলেন, “ব্র্যাক ব্যাংক এসএমই খাতকে সামনে এগিয়ে নিতে সবসময়ই কাজ করে যাচ্ছে। এই এক্সিলারেটর প্রোগ্রামের মাধ্যমে, আমরা নারী উদ্যোক্তাদেরকে তাদের ব্যবসা সম্প্রসারণে সহায়তা করবো। আমরা চাই, উদীয়মান নারী উদ্যোক্তারা তাদের উদ্যোক্তা হবার স্বপ্ন বাস্তবায়নের জন্য এই কোর্সের সর্বোত্তম ব্যবহার করুক। আমাদের এই উদ্যোগকে আরও বৃহৎ করার এবং দেশের দূর-দূরান্তের অঞ্চলে পৌঁছানোর পরিকল্পনা আছে।”

ব্র্যাক ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ভিনসেন্ট চ্যাং বলেন, “আমরা মনে করি, এই পার্টনারশিপ উদ্যোক্তাদের ব্যবসায় সফল হতে সাহায্য করবে। আমরা এমন একটি মডিউল প্রস্তুত করেছি, যা আজকের বিশ্বে ব্যবসা পরিচালনার জন্য প্রয়োজনীয় জ্ঞান ও দক্ষতা প্রদান করবে। আমাদেরকে এই উদ্যোগের নলেজ পার্টনার করার জন্য আমরা ব্র্যাক ব্যাংকের প্রতি কৃতজ্ঞতা জানাই । আমরা এই উদ্যোগের সাথে সম্পৃক্ত হতে পেরে গর্বিত। এটি দেশের নারীদের স্বপ্নপূরণ ও ক্ষমতায়ন করবে।”

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।