সপ্তাহের ব্যবধানে শেয়ারবাজারে বড় উত্থান

স্টাফ করেসপন্ডেন্ট, অর্থসংবাদ.কম, ঢাকা প্রকাশ: ২০২২-০৮-০৫ ১৬:০৫:১১

টানা দরপতনের পর গত সপ্তাহে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বড় উত্থান হয়েছে। আলোচ্য সপ্তাহে ডিএসইতে সূচক ও লেনদেন দুটোই বেড়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, গত সপ্তাহে ডিএসইতে ৩৮৮টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এদের মধ্যে ৩৭৩টি বা ৯৬ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ারদরই বেড়েছে। এ সময়ে ডিএসইতে ৭টি তথা ২ শতাংশ কোম্পানি শেয়ারের দর হারিয়েছে। আর ৮টি কোম্পানির শেয়ারের দাম ছিল অপরিবর্তিত।

গত সপ্তাহে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের সপ্তাহের চেয়ে ৩৩১ দশমিক ৭৪ পয়েন্ট বেড়েছে। আগের সপ্তাহে তা ১৪৬ দশমিক ০১ পয়েন্ট কমেছিল। সপ্তাহের প্রথম দিনে (রোববার) এই সূচকের অবস্থান ছিল ৫ হাজার ৯৮০ দশমিক ৫১ পয়েন্ট। সপ্তাহ শেষে তা ৬ হাজার ৩১২ দশমিক ০১ পয়েন্টে উঠে আসে।

গত সপ্তাহে বাজারমূলধনে শীর্ষ ৩০ কোম্পানির মূল্যসূচক ‘ডিএস৩০’ আগের সপ্তাহের চেয়ে ১১৯ দশমিক ৯৫ পয়েন্ট বেড়েছে। সূচকটি আগের সপ্তাহে ৫৫ দশমিক ৫৮ পয়েন্ট কমেছিল।

গত সপ্তাহে ডিএসইতে গড়ে দৈনিক এক হাজার ১১ কোটি ৭২ লাখ টাকার লেনদেন হয়েছে, যা আগের সপ্তাহে ছিল ৬৩৩ কোটি ৮৩ লাখ টাকা।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।