এসএমইর হিমাদ্রিকে ১০ শতাংশ শেয়ার ছাড়ার নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট, অর্থসংবাদ.কম, ঢাকা প্রকাশ: ২০২২-০৮-০৪ ২১:৪৪:১১

এসএমইর হিমাদ্রিকে ১০ শতাংশ শেয়ার ছাড়ার নির্দেশ

ছবি: অর্থসংবাদ

পুঁজিবাজারে এসএমই প্ল্যাটফর্মে তালিকাভুক্ত হিমাদ্রি লিমিটেডের ১০ শতাংশ শেয়ার ছাড়ার (অফলোড) নির্দেশ দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কোম্পানিটিকে সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণের নির্দেশনাও পালন করতে হবে। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, সম্প্রতি হিমাদ্রি লিমিটেডের পরিচালনা পর্ষদ ও ব্যবস্থাপনা পরিচালকের কাছে এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে। একই সঙ্গে বিষয়টি ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) এবং সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) ব্যবস্থাপনা পরিচালককে অবহিত করা হয়েছে।

সূত্র মতে, কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে আছে ৭ লাখ ৩৮ হাজার ২০০টি শেয়ার এবং সরকারের হাতে আছে (শেয়ারগুলো পরিত্যক্ত) ১১ হাজার ১০০টি।

ফলে কোম্পানিটির শুধু ৭০০টি শেয়ার ফ্রি ফ্লোট হিসাবে লেনদেন করছে, যা মোট শেয়ারের দশমিক ০৯ শতাংশ। এ কারণেই কোম্পানিটির শেয়ারের অস্বাভাবিকভাবে দর বাড়ছে বলে মনে করছে বিএসইসি। তাই দুই এক্সচেঞ্জ ও ওই কোম্পানিকে ১০ শতাংশ শেয়ার অফলোড করার বিষয়ে দুটি নির্দেশনা দিয়েছে বিএসইসি।

জানা গেছে, নির্দেশনা দুটি হলো: এসএমই প্ল্যাটফর্মে লেনদেনযোগ্য শেয়ার হিসেবে যোগ্যতা পেতে হলে তালিকাভুক্ত কোম্পানির কমপক্ষে ১০ শতাংশ ফ্রি ফ্লোট শেয়ার থাকতে হবে, যা স্টক এক্সচেঞ্জগুলো নিশ্চিত করবে। এ কারণে হিমাদ্রির উদ্যোক্তা ও পরিচালকরা কমপক্ষে ১০ শতাংশ বা তার অধিক লেনদেনকৃত শেয়ার অফলোড করবে।

এদিকে, আগামী ৩০ কার্যদিবসের মধ্যে কোম্পানিটিকে এ নির্দেশনা পরিপালন করতে হবে। এছাড়া, কোম্পানিটি বিএসইসির নির্দেশনাটি পরিপালন করছে কি না, তা দেখভালের দায়িত্ব উভয় স্টক এক্সচেঞ্জেকে দেওয়া হয়েছে।

এর আগে গত ৩০ সেপ্টেম্বর ওভার দ্য কাউন্টার মার্কেট (ওটিসি) থেকে এসএমই প্ল্যাটফর্মে স্থানান্তর করা হয় হিমাদ্রিকে। কোম্পানিটি ওটিসি মার্কেটে ২০১৪ সালের ৮ মার্চ সর্বশেষ ৮ টাকা দরে লেনদেন করে। পরবর্তীতে এসএমই প্ল্যাটফর্মে স্থানান্তরের কিছুদিন পর থেকে কোম্পানিটির শেয়ার দর অস্বাভাবিকভাবে বাড়তে থাকে। বৃহস্পতিবার (৪ আগস্ট) হিমাদ্রির শেয়ার সর্বশেষ লেনদেন হয়েছে ৩৫ টাকা ৩০ পয়সায়।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।