তিনমাসে বিডার বিনিয়োগ প্রস্তাব ২৪ হাজার ৮২১ কোটি টাকা

তিনমাসে বিডার বিনিয়োগ প্রস্তাব ২৪ হাজার ৮২১ কোটি টাকা
চলতি বছরের এপ্রিল থেকে জুন তিনমাসে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) কাছে দেশি-বিদেশি ২৪ হাজার ৮২১ কোটি টাকার বেশি বিনিয়োগ প্রস্তাব এসেছে। গত বছরের একই প্রান্তিকে বিনিয়োগ প্রস্তাব ছিল ১৪ হাজার ১২৮ কোটি টাকার। নতুন এসব বিনিয়োগ প্রস্তাব কার্যকর হলে দেশে নতুন করে ৫৮ হাজার ১২৩ জন বেকারের কর্মসংস্থানের ব্যবস্থা হবে বলে গণমাধ্যমে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

জানা গেছে, সেই হিসাবে এ বছরের এপ্রিল-জুন প্রান্তিকে আগের বছরের একই সময়ের তুলনায় বিনিয়োগ প্রস্তাব বেড়েছে ১০ হাজার ৬৯৩ কোটি টাকা অর্থাৎ ৭৬ দশমিক ৬৯ শতাংশ।

বিনিয়োগ প্রস্তাবের পাশাপাশি বিডায় নিবন্ধিত শিল্পপ্রতিষ্ঠানের সংখ্যাও বেড়েছে। চলতি বছরের এপ্রিল-জুন সময়ে বিডায় বিনিয়োগের জন্য নিবন্ধিত হয়েছে ২৬৪টি প্রতিষ্ঠান। গত বছরের একই সময়ে যা ছিল ১৮৪টি।

এ বছরের এপ্রিল-জুন সময়ে নিবন্ধিত স্থানীয় শিল্পপ্রতিষ্ঠান ২২৮টি, যাদের প্রস্তাবিত বিনিয়োগ ১৮ হাজার ৩৭১ কোটি টাকা। এ খাতে গত বছরের একই সময়ের চেয়ে বিনিয়োগ প্রস্তাব বেড়েছে প্রায় ৩৯ শতাংশ।

১৯টি শতভাগ বিদেশি ও ১৭টি যৌথ বিনিয়োগকারী প্রতিষ্ঠানের বিনিয়োগ প্রস্তাব এসেছে ছয় হাজার ৪৫১ কোটি টাকার। এক্ষেত্রে বিনিয়োগ প্রস্তাব বেড়েছে প্রায় ৬২২ শতাংশ। সবচেয়ে বেশি বিদেশি বিনিয়োগ প্রস্তাব এসেছে সেবাখাতে। এসব প্রস্তাব কার্যকর হলে দেশে নতুন করে ৫৮ হাজার ১২৩ জনের কর্মসংস্থান হবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ