ভারতে চাল উৎপাদন ঝুঁকিতে, মূল্যস্ফীতিও বেড়েছে ব্যাপক

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশ: ২০২২-০৮-০৩ ১৭:৫৩:২৩, আপডেট: ২০২২-০৮-০৩ ১৭:৫৪:৩৯

চলতি বছর ভারতের গুরুত্বপূর্ণ কিছু অঞ্চলে বৃষ্টি কম হয়েছে। এতে গত কয়েক বছরের মধ্যে দেশটিতে চাষাবাদের পরিমাণ কম হচ্ছে। ফলে চালের স্বাভাবিক উৎপাদন হুমকির মুখে পড়েছে। ভারতের চালের উৎপাদন হুমকিতে থাকার পাশাপাশি মূল্যস্ফীতিও বেড়েছে ব্যাপকভাবে। বুধবার (৩ আগস্ট) ব্লুমবার্গের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ভারতের এমন পরিস্থিতিতে নতুনভাবে খাদ্য সংকটে পড়তে পারে বিশ্ব। কারণ রাশিয়া-ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে এরই মধ্যে বিশ্বব্যাপী খাদ্যের দাম বেড়ে আকাশচুম্বী হয়েছে।

এতে আরও বলা হয়, বেশ কিছু অঞ্চলে বৃষ্টির অভাবে চলতি মৌসুমে ধান চাষের পরিমাণ কমেছে ১৩ শতাংশ। এরমধ্যে অন্যতম হলো পশ্চিমবঙ্গ ও উত্তরপ্রদেশ। ভারতের মোট চাল উৎপাদনের এক-চতুর্থাংশ আসে এ দুইটি রাজ্য থেকে।

এদিকে চালের উৎপাদন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে দেশটির ব্যবসায়ীরা। কারণ উৎপাদন কম হলে মূল্যস্ফীতির ওপর আরও চাম বাড়বে। তাছাড়া কড়াকড়ি আসতে পারে রপ্তানিতেও। এতে বিশ্বের কোটি কোটি মানুষ খাদ্য ঝুঁকিতে পড়তে পারে। বৈশ্বিক চালের ৪০ শতাংশই আসে ভারত থেকে। দেশটির সরকার অভ্যন্তরীণ সংকট মোকাবিলায় এরই মধ্যে গম ও চিনিতে নিয়ন্ত্রণ আরোপ করেছে।

উৎপাদনের শঙ্কার মধ্যেই ভারতে চালের দাম বেড়েছে। পশ্চিমবঙ্গ, ওডেশাস ও ছত্তিশগরে গত দুই সপ্তাহের চেয়ে কিছু কিছু ক্ষেত্রে দাম বেড়েছে ১০ শতাংশ পর্যন্ত। এদিকে বাংলাদেশ থেকেও চাহিদা বাড়ছে। ভারত থেকে রপ্তানি খরচ বাড়বে বলেও ইঙ্গিত মিলেছে।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।