লস এঞ্জেলেসে ৩৬তম ফোবানা সম্মেলন শুরু ২ সেপ্টেম্বর

ডেস্ক রিপোর্টারনিউজ ডেস্ক, অর্থ সংবাদ.কম, ঢাকা প্রকাশ: ২০২২-০৮-০৩ ১০:৪৭:০০, আপডেট: ২০২২-০৮-১৭ ০০:০৩:২৯

যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলেসে ৩৬তম ফোবানা সম্মেলন শুরু হচ্ছে আগামী ২ সেপ্টেম্বর। তিন দিনব্যাপী এ সম্মেলন চলবে ৪ সেপ্টেম্বর পর্যন্ত।

স্বাধীনতা ও মুক্তিযু্দ্ধের প্রতি নিবেদন করা হবে এবারের সম্মেলন। এতে শ্রদ্ধার সাথে স্মরণ করা হবে জাতির পিতা শেখ মুজিবুর রহমানের জীবনাদর্শ, দেশেপ্রেম ও আত্মত্যাগের ইতিহাস।

মঙ্গলবার বিকেলে জাতীয় প্রেস ক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া ভিআইপি মিলনায়তনে ফেডারেশন অফ বাংলাদেশি এসোসিয়েশনস ইন নর্থ আমেরিকা (ফোবানা) আয়োজিত এক সংবাদ সম্মেলনে ৩৬তম ফোবানা ২০২২ সম্মেলন এর ভাইস চেয়ারপার্সন ও প্রেসিডেন্ট জাহিদ হোসেন লিখিত বক্তব্যে এসব তথ্য তুলে ধরেন।

সংবাদ সম্মেলনে আরো বক্তব্য রাখেন, ফোবানা’র সদ্য সাবেক চেয়ারপার্সন ও আউটস্ট্যান্ডিং মেম্বার জাকারিয়া চৌধুরী, ৩৬তম ফোবানার আহ্বায়ক আবুল ইব্রাহিম, সদস্য সচিব সায়েদ এম হোসেন বাবু, কার্যকরী কমিটির চেয়ারপার্সন আতিকুর রহমান , নির্বাহী সদস্য ড. রফিক খান, সাদেক এম খান প্রমুখ। উপস্থাপনায় ছিলেন,সুবর্ণা নওয়াদেব।

জাহিদ হোসেন লিখিত বক্তব্যে আরও বলেন, ফেডারেশন অফ বাংলাদেশী এসোসিয়েশনস ইন নর্থ আমেরিকা (ফোবানা) হচ্ছে উত্তর আমেরিকার সবচেয়ে বৃহত্তম বাংলাদেশি সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। যার সাথে সংযুক্ত আছে যুক্তরাষ্ট্র ও কানাডার বিভিন্ন বাংলাদেশি সংগঠন।

তিনি বলেন, ফোবানার মূল লক্ষ্য হ’চ্ছে বাংলাদেশের শিল্প- সংস্কৃতি, কৃষ্টি ও ভাষা এবং সর্বোপরি স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের ইতিহাসকে উত্তর আমেরিকায় বসবাসরত বাংলাদেশিদের অংশগ্রহণের মাধ্যমে তাদের উজ্জীবিত রাখা এবং নতুন প্রজন্মের কাছে তা তুলে ধরা। এই অনুষ্ঠানে থাকবেন বহু খ্যাতনামা শিল্পী, সাহিত্যিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধি। প্রতিবারের মতো এবারও সাস্কৃতিক পরিবেশনার জন্য যুক্ত হবে আমেরিকা ও কানাডার বিভিন্ন শহর থেকে আগত একাধিক সংগঠন।

জাকারিয়া চৌধুরী বলেন, গত বছর ফোবানা ২০২১ সালের সম্মেলনের মতো এবারও থাকছে মুক্তিযুদ্ধের ওপর বিশেষ অনুষ্ঠান। যাতে নতুন প্রজন্ম বাংলাদেশের সঠিক ইতিহাস জানতে পারে এবং বুঝতে পারে ৩০ লক্ষ শহীদদের আত্মত্যাগের বিনিময়ে পাওয়া আমাদের সোনার বাংলার জন্মের ইতিহাস। পাশাপাশি অদম্যগতিতে এগিয়ে চলা বাংলাদেশের রূপচিত্রও এই সম্মেলনে তুলে ধরা হবে। সব মিলিয়ে এই সম্মেলনটি হয়ে উঠবে প্রবাসী বাংলাদেশিদের এক অপূর্ব মিলনমেলা। মেলায় সবাইকে আমন্ত্রণ জানান আয়োজকরা।

এ বছর সম্মেলনটি করার দায়িত্ব পেয়েছেন বাংলাদেশি এসোসিয়েশন অফ গ্রেটার লস এঞ্জলেসসহ আরো বেশ কয়েকটি সংগঠন।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।