পুঁজিবাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী বাড়ানোর উদ্যোগ নিলো বিএসইসি

পুঁজিবাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী বাড়ানোর উদ্যোগ নিলো বিএসইসি
দেশের পুঁজিবাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী বাড়ানোর উদ্যোগ নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বর্তমানে সাধারণ বিনিয়োগকারীদের সংখ্যা অনেক বেশি। বাজারে স্থিতিশীলতা বজায় রাখতে মার্চেন্ট ব্যাংক ও পোর্টফোলিও ম্যানেজারদেরকে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী বাড়ানোর এই নির্দেশ দেওয়া হয়। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

মঙ্গলবার (২ আগস্ট) বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিনের সভাপতিত্বে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সঙ্গে এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে আরও উপস্থিত ছিলেন বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র রেজাউল করিম এবং বিএমবিএর সভাপতি সায়েদুর রহমান।



নির্দেশনায় বলা হয়, বিগত সময়ে কিছু মার্চেন্ট ব্যাংক ও পোর্টফোলিও ম্যানেজার নিজস্ব হিসাব থেকে বিক্রয় চাপ ছিলো। ফলে এসব হিসেবে বিনিয়োগ করার মতো অর্থ রয়েছে। এসব বিনিয়োগযোগ্য অর্থ থেকে প্রত্যেক মার্চেন্ট ব্যাংকারদের নিজস্ব পোর্টফোলিওতে অন্ততপক্ষে ১০ শতাংশ নতুন বিনিয়োগ পুঁজিবাজারে আনার নির্দেশ দেওয়া হয়েছে।

এতে আরও বলা হয়, মার্চেন্ট ব্যাংকের নিষ্ক্রিয় অ্যাকাউন্ট মালিকদের সঙ্গে যোগযোগ করে পুঁজিবাজারে নতুন বিনিয়োগে উৎসাহিত করতে হবে। এক্ষেত্রে মার্চেন্ট ব্যাংক ও পোর্টফোলিও ম্যানেজারের কর্মকর্তাগণ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে। ফলে বাজারে চাহিদা ও তারল্য বৃদ্ধির মাধ্যমে পুঁজিবাজার আরও গতিশীল হবে।

এছাড়া অনেক বিনিয়োগকারী শেয়ার বিক্রি করায় হিসাবে অনেক অলস তহবিল পড়ে রয়েছে। এসব বিনিয়োগকারীদের উৎসাহিত করার মাধ্যমে আবারও পুঁজিবাজারে বিনিয়োগের ব্যাপারে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে নির্দেশ দিয়েছে বিএসইসি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত