সূচকের বড় উত্থানে স্বস্তি ফিরেছে বিনিয়োগকারীদের

স্টাফ করেসপন্ডেন্ট, অর্থসংবাদ.কম, ঢাকা প্রকাশ: ২০২২-০৮-০২ ১৫:০৭:৪৬, আপডেট: ২০২২-০৮-০২ ১৫:১২:০১

মঙ্গলবার (২ জুলাই) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের বড় উত্থানে লেনদেন শেষ হয়েছে। আজ ডিএসইর প্রধান সূচক ‘ডিএসইএক্স’ ৮৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২৪৯ পয়েন্টে। ইসলামী শরীয়াহ ভিত্তিক সূচক ‘ডিএসইএস’ ১৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৬২ পয়েন্টে এবং বাছাই করা ৩০ কোম্পানি নিয়ে গঠিত সূচক ‘ডিএস৩০’ ৩০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ২৩৪ পয়েন্টে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ঈদের পর পুঁজিবাজারে টানা পতনের পর পুঁজিবাজারে ফ্লোর প্রাইজ আরোপ করে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। যার ফলে ঘুরে দাঁড়িয়েছে দেশের পুঁজিবাজার। আজ টানা তৃতীয় দিনের মতো ডিএসই সূচকের বড় উত্থানেই চলছে লেনদেন। ফলে স্বস্তি ফিরেছে বিনিয়োগকারীদের মাঝে।

একইসাথে আজ ডিএসইতে টাকার অংকে লেনদেনের পরিমাণও বেড়ে দাঁড়িয়েছে ১১’শ কোটি টাকার ঘরে, যা গত ২ মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন। এর আগে গত ১১ মে ডিএসইতে ১ হাজার ১৩৫ কোটি ৭০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

আজ ডিএসইতে মোট ১ হাজার ১৮৩ কোটি ২৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল ডিএসইতে ৯২১ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। অর্থাৎ আজ আগের দিনের থেকে ২৬১ কোটি ৫৪ লাখ টাকা বেশি লেনদেন হয়েছে।।

ডিএসইতে আজ মোট ৩৮২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। যায় মধ্যে দর বেড়েছে ২৯০টির, কমেছে ৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টির।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই আজ ২০৬.৬৯ পয়েন্ট বা ১.১৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৩১৯.৩৭ পয়েন্টে। আজ সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২৯৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৯৩টির কমেছে ৪১টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৩টির দর। সিএসইতে আজ ১৬ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।