সব বিভাগে বৃষ্টি থাকবে কয়েকদিন

সব বিভাগে বৃষ্টি থাকবে কয়েকদিন
দেশের সব বিভাগে বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অফিস। এর মধ্যে ছয় বিভাগে বেশি ও দুই বিভাগে কম বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে সংস্থাটি। মঙ্গলবার (২ আগস্ট) আবহাওয়ার এ তথ্য জানানো হয়। বৃষ্টির এ প্রবণতা আগামী তিনদিন অব্যাহত থাকতে পারে বলেও জানিয়েছে সংস্থাটি।

দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর নিষ্ক্রিয়তায় এবার ভরবর্ষা মৌসুমেও কাঙ্ক্ষিত বৃষ্টির দেখা মেলেনি। গত কিছুদিন ধরেই প্রায় বৃষ্টিহীন পরিস্থিতির কারণে দেশের বিভিন্ন অঞ্চলে চলছিল মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ। গত দু-দিন ধরে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে বৃষ্টি বেড়েছে। ভ্যাপসা গরমের অস্বস্তি থেকে মুক্তি পেয়েছে মানুষ। তবে দেশের দক্ষিণাঞ্চলের বরিশাল ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের খুলনা ও দক্ষিণ-পূর্বাঞ্চলের চট্টগ্রাম বিভাগে বৃষ্টির প্রবণতা কম।

বৃষ্টির দেখা না মিললেও সোমবার (১ আগস্ট) প্রায় সারাদিনই ঢাকার আকাশ মেঘে ঢাকা ছিল। মঙ্গলবারও আকাশ মেঘে ঢেকে আছে। বেলা ১১টার পর থেকে রাজধানীর কোথাও কোথাও গুঁড়ি গুঁড়ি বৃষ্টিও হচ্ছে।

সোমবার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ৯৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে ময়মনসিংহে।

আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান জানান, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে। সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট— এ ছয় বিভাগের অনেক জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস ছিল মোংলায়। মঙ্গলবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ২৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে ঈশ্বরদীতে।

মঙ্গলবার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার, রংপুর, ময়মনসিংহ, ফরিদপুর, ঢাকা এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়