ছাড় দিতে রাজি বিএসইসি

বিএপিএলসিকে পুঁজিবাজারে দুইভাবে বিনিয়োগের আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট, অর্থসংবাদ.কম, ঢাকা প্রকাশ: ২০২২-০৮-০১ ১৮:৪৫:২৬

পুঁজিবাজারে বর্তমানে অনেক শেয়ার অবমূল্যায়িত অবস্থায় রয়েছে। এই অবস্থায় বিনিয়োগ করে লাভবান হওয়া এবং পুঁজিবাজারকে সাপোর্ট দেওয়ার জন্য তালিকাভুক্ত কোম্পানিগুলোর সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজের (বিএপিএলসি) নেতৃবৃন্দের সঙ্গে বৈঠক করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এতে বিএপিএলসি নেতৃবৃন্দকে দুই উপায়ে শেয়ারবাজারে বিনিয়োগের পরামর্শ দিয়েছে বিএসইসি। এই বিনিয়োগের ক্ষেত্রে প্রয়োজনে সুযোগ-সুবিধা বা ছাড় দিতে রাজি কমিশন।

সোমবার (০১ আগস্ট) বিএসইসি ভবনে বর্তমান বাজার পরিস্থিতির উন্নয়নে কমিশনার শেখ সামসুদ্দিন আহমেদের সভাপতিত্বে বিএপিএলসির নেতাদের সঙ্গে বৈঠক হয়। এতে বিএপিএলসির সভাপতি ও এসিআই লিমিটেডের চেয়ারম্যান এম আনিস উদ দৌলাসহ অন্যান্য নেতারা অংশগ্রহন করেন।

জানা গেছে, বর্তমান অবমূল্যায়িত বাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর নিজস্ব পোর্টফোলিওতে অন্য কোম্পানির শেয়ার ও উদ্যোক্তা/পরিচালকদেরকে ঘোষনা দিয়ে নিজস্ব পোর্টফোলিওতে শেয়ার কেনার আহ্বান করেছে কমিশন। এই ঘোষণা দিয়ে কেনার ক্ষেত্রে যদি আসন্ন বোর্ড সভাকে কেন্দ্র করে বিদ্যমান আইনে কারও জটিলতা তৈরী হয়, সেটা কমিশন বিবেচনা করবে। এজন্য কেনার আগে কমিশনের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে।

বর্তমান অবস্থায় তালিকাভুক্ত কোম্পানিগুলো ও উদ্যোক্তা/পরিচালকেরা যদি বিনিয়োগ করেন, তাহলে নিজেরা যেমন লাভবান হবেন, একইভাবে শেয়ারবাজারকে সাপোর্ট দেওয়া হবে বলে কমিশন মনে করে। এতে করে সাধারন বিনিয়োগকারী তথা কোম্পানিগুলোর শেয়ারহোল্ডাররাই উপকৃত হবেন।

বৈঠকে বিএসইসি তালিকাভুক্ত কোম্পানিগুলোর নেতাদেরকে বিনিয়োগে আসার আহ্বান করার পাশাপাশি তাদের বিভিন্ন পরামর্শ ও দাবি মেনে নেওয়ার আশ্বাস দিয়েছেন। এরমধ্যে ভালো কোম্পানি আনতে প্রতি প্রান্তিকে বিএপিএলসির প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবে এবং খাত অনুযায়ি তালিকাভুক্ত কোম্পানিকে প্রশংসৃত করার জন্য পুরুস্কার প্রদানের ব্যবস্থা গ্রহনের উদ্যোগ নেবে।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।