যুদ্ধের মধ্যে সাগর পথে ইউক্রেন থেকে শস্য রপ্তানি শুরু

আন্তর্জাতিক ডেস্ক, অর্থ সংবাদ.কম প্রকাশ: ২০২২-০৮-০১ ১৩:৪৪:৪১, আপডেট: ২০২২-০৮-০১ ১৩:৪৬:০৬

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যে শস্যবাহী প্রথম জাহাজ ওডেসা বন্দর ছেড়েছে। রাশিয়ার হামলার পর সাগর পথে এত দিন ইউক্রেনের শস্য রপ্তানি বন্ধ ছিল। সোমবার (১ আগস্ট) তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে। খবর আল-জাজিরার।

মন্ত্রণালয়টির পক্ষ থেকে জানানো হয়, সিয়েরা লিওনের পতাকাবাহী পণ্য বোঝাই জাহাজ রেজোনি লেবাননের উদ্দেশ্যে ওডেসা বন্দর ছেড়েছে। এদিকে জাতিসংঘ এক বিবৃতিতে জানিয়েছে, জাহাজটিতে ২৬ হাজার টন ভুট্টা বহন করছে।

ধারণা করা হচ্ছে, জাহাজটি মঙ্গলবার ইস্তাম্বুলে পৌঁছাবে। সেখানে এটি পরিদর্শন করা পর চূড়ান্তভাবে ছেড়ে দেওয়া হবে।

এর আগে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়্যেপ এরদোয়ানের একজন মুখপাত্র জানান, যুদ্ধ শুরু হওয়ার পর শস্যবাহী প্রথম জাহাজ ইউক্রেনের বন্দর ছাড়তে পারে সোমবার (১ আগস্ট)।

ইব্রাহিম কালিন জানান, যদি সব কিছু সম্পূর্ণভাবে ঠিক থাকে তাহলে সোমবার শস্যবাহী জাহাজ ইউক্রেন ছাড়ার সম্ভাবনা অনেক বেশি। অবশেষে তার এ কথাই সত্যি হলো।

ইউক্রেন ও রাশিয়া বিশ্বে প্রধান গম সরবরাহকারী দেশ। দুই দেশের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী খাদ্য পণ্যটির দাম বেড়ে যায়। তবে গত সপ্তাহে জাতিসংঘের মধ্যস্থতায় তুরস্কে দেশ দুইটির মধ্যে চুক্তি সই হয়েছে, যাতে নিরাপদে শস্যবাহী জাহাজ ইউক্রেনের বন্দর ছাড়তে পারে।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।