জেনেভায় বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি সুফিউর রহমান

নিউজ ডেস্ক, অর্থ সংবাদ.কম, ঢাকা প্রকাশ: ২০২২-০৮-০১ ১০:৫২:৫৯

অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের বর্তমান হাইকমিশনার মোহাম্মদ সুফিউর রহমানকে জেনেভায় বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বর্তমান স্থায়ী প্রতিনিধি মো. মোস্তাফিজুর রহমানকে নয়াদিল্লির হাইকমিশনার হিসেবে নিয়োগ করা হয়েছে।

রোববার (৩১ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

সুফিউর রহমান বিসিএস পররাষ্ট্র ক্যাডারের নবম ব্যাচের কর্মকর্তা। পেশাদার এ কূটনীতিক পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাশাপাশি নয়াদিল্লি, জেনেভা এবং ইসলামাবাদের বাংলাদেশ মিশনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। তিনি কাঠমান্ডুতে সার্ক সচিবালয়ে পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন।

অস্ট্রেলিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত নিযুক্ত হওয়ার আগে সুফিউর রহমান মিয়ানমার ও শ্রীলঙ্কায় বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এ কূটনীতিকের বাংলাদেশের হয়ে বহুসংখ্যক দ্বিপাক্ষিক এবং বহুপাক্ষিক সভায় অংশ নেওয়ার অভিজ্ঞতা রয়েছে।

সুফিউর রহমান বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে বিজ্ঞানে স্নাতক সম্পন্ন করেন। এছাড়া তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট থেকে এমবিএ সম্পন্ন করেন। তিনি ব্যক্তিগত জীবনে তিন সন্তানের জনক।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।