ডলারের কারসাজি ধরতে অনলাইনে কেন্দ্রীয় ব্যাংকের অভিযান

নিউজ ডেস্ক, অর্থসংবাদ.কম, ঢাকা প্রকাশ: ২০২২-০৭-৩১ ২১:৩৯:৪৮, আপডেট: ২০২২-০৭-৩১ ২১:৪০:৩৫

ডলারের বাজারে অস্থিরতা ঠেকাতে মাঠে নেমেছে কেন্দ্রীয় ব্যাংক। সে ধারাবাহিকতায় এবার ডিজিটাল প্লাটফর্মে ডলারের কারসাজি হচ্ছে কিনা তা ধরতে অভিযান শুরু করেছে কেন্দ্রীয় ব্যাংক। ডলার নিয়ে কোনো অনিয়ম পেলেই কঠোর ব্যবস্থা নেয়া হবে জানিয়েছেন ব্যাংক ও আর্থিক খাতের এই নিয়ন্ত্রণ সংস্থা।

রবিবার (৩১ জুলাই) বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম সাংবাদিকদের এসব কথা জানান।

তিনি জানান, ডিজিটাল প্লাটফর্মে যেখানে বৈদেশিক মুদ্রায় লেনদেন হয় এমন সব প্রতিষ্ঠানে আজকে কেন্দ্রীয় ব্যাংকের ২টি পরিদর্শন টিম গেছে। এসব প্রতিষ্ঠা হুন্ডি বা অন্য কোনো ব্যবস্থায় ডলার কেনাবেচা করছে কিনা পরিদর্শন টিম দেখবে। যদি কোনো অনিয়ম পাওয়া যায় তাদের রিপোর্টের ভিত্তিতে আমরা পরবর্তী ব্যবস্থা গ্রহন করবো।

ডলারে অনিয়ম পেলেই আইন শৃঙ্খলা বাহিনী ব্যবস্থা নেবে জানিয়ে মুখপাত্র বলেন, আগে আমরা ১০ টি টিম মার্কেটে পাঠিয়েছিলাম। মার্কেটে গিয়ে তারা কিছু তথ্য পেয়েছে। যা রুলস রেগুলেশন কভার করে না। যাদের লাইসেন্স আছে তারা ছাড়াও অনেকে ডলার কেনাবেচনার সঙ্গে জড়িত পাওয়া গেছে। এমনও পাওয়া গেছে একটি লাইসেন্স নিয়েছে গুলশানে তাদের আরেকটা শাখা হয়ত মিরপুরে আছে। যারা এমন ব্যত্যয় ঘটিয়েছে তাদের বিরুদ্ধে জরুরীভাবে ব্যবস্থা নিচ্ছি। আইন শৃঙ্খলা বাহিনীকে বলা হয়েছে এদেরকে আমরা লাইসেন্স দিয়েছি। তাছাড়া অন্য প্রতিষ্ঠানকে সিলগালা করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। লাইসেন্স ছাড়া যারা কাজ করছে তাদের অপরাধের ধরন অনুযাযী কোনটা বাতিল হতে পারে আবার কোনটা স্থগিত হতে পারে।

তিনি জানান, সংকট কাটাতে কেন্দ্রীয় ব্যাংক জুলাইয়ে ১ হাজার ১৩৬ মিলিয়ন ডলার সরকারের জরুরী খাতগুলোর পণ্য আমদানির জন্য রিজার্ভ থেকে সাপোর্ট দিয়েছে।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।