এক স্টকেই বাজার মাতালেন ভারতের ঝুনঝুনওয়ালা

নিউজ ডেস্ক, অর্থসংবাদ.কম, ঢাকা প্রকাশ: ২০২২-০৭-৩১ ১৯:৪১:২৪

ভারতীয় বিশিষ্ট ব্যবসায়ী রাকেশ ঝুনঝুনওয়ালা পোর্টফোলিও স্টকে বড় অঙ্কের রিটার্ন পেয়েছে। টাটাদের পৃষ্ঠপোষকতায় জনপ্রিয় এই হোটেল চেইনের শেয়ার প্রতি দাম বেড়েছে ভারতীয় ৮.৩০ টাকা। শেষ দুই বছরে এই কোম্পানির রিটার্নের পরিমাণ হয়েছে ১৭৫ শতাংশ। ঝুনঝুনওয়ালার মোট লাভের পরিমাণ দাঁড়িয়েছে ভারতীয় ২৪ হাজার কোটি টাকা। এক শেয়ারেই ওই বিপুল লাভের মুখ দেখায়, স্বাভাবিকভাবেই হইচই পড়েছে বাজারে। ফের একবার টাটাদের স্টক থেকে বড় লাভের মুখ দেখলেন ঝুনঝুনওয়ালা।

ভারতীয় শেয়ারবাজারে যাঁরা বিনিয়োগকারীরা জানান – রাকেশ ঝুনঝুনওয়ালার টাটা গোষ্ঠীর একাধিক স্টকের প্রতি বিশেষ দুর্বলতা আছে। টাটা গোষ্ঠীর একাধিক স্টক তাঁকে দুরন্ত রিটার্ন দিয়েছে নানা সময়। যেমন টাইটান ( Titan)। এই ঘড়ি কোম্পানির স্টকে সাম্প্রতিককালে দুরন্ত রিটার্ন পেয়েছেন তিনি।

আগের মত আবার টাটাদের স্টকেই দুরন্ত রিটার্ন পেয়েছেন রাকেশ ঝুনঝুনওয়ালা। বিশিষ্ট হোটেল সংস্থা, ইন্ডিয়ান হোটেলস প্রাইভেট লিমিটেডের উপর টাটাদের বড় অঙ্কের বিনিয়োগ রয়েছে৷ ওই কোম্পানির শেয়ার থেকেই বড় লাভ করেছেন রাকেশ ঝুনঝুনওয়ালা।

জানা যায়, একদিনে এই শেয়ারের দর একলাফে ভারতীয় ২৫ কোটি টাকায় পৌঁছে গিয়েছে। বোম্বে স্টক এক্সচেঞ্জে শেষ করেছিল ভারতীয় ২২৩.৫০ টাকায়। প্রতিটি শেয়ারের দাম ভারতীয় ৩.৩৬% করে বৃদ্ধি পেয়েছিল। টাকার অঙ্কে এই বৃদ্ধির পরিমাণ ছিল ভারতীয় ৮.৩০ টাকা। বর্তমানে এই কোম্পানির মোট বাজারমূল্য ভারতীয় ৩১ হাজার কোটি টাকা। বুধবার এই শেয়ারের দাম ছিল ভারতীয় ২১৫.২০ টাকা।

শেষ দুই বছরে এই কোম্পানির শেয়ার প্রায় ১৭৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। প্রায় ভারতীয় ২৪ হাজার কোটি টাকা লাভ করেছেন ঝুনঝুনওয়ালা।

বর্তমানে, এই কোম্পানিতে রাকেশ ঝুনঝুনওয়ালার মোট শেয়ারের পরিমাণ দেড় কোটির উপর। অন্যদিকে, তাঁর স্ত্রীর শেয়ারের পরিমাণ আরও দেড় কোটি। দুজনের মিলিত শেয়ারের পরিমাণ প্রায় তিন কোটির কাছাকাছি। শেয়ার প্রতি দর বৃদ্ধি, ভারতীয় ৮.৩০ টাকা। মোট উপার্জনের পরিমাণ প্রায় ভারতীয় ২৪ হাজার কোটি টাকা।

সূত্র: এইসময়

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।