শিফট পদ্ধতিতে জাবির ভর্তি পরীক্ষা শুরু আজ

শিফট পদ্ধতিতে জাবির ভর্তি পরীক্ষা শুরু আজ
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আজ (রোববার)। পরীক্ষা শেষ হবে আগামাী ৪ আগস্ট।

এবারের ভর্তি পরীক্ষায় ইউনিট কমানোসহ বেশ কিছু পরিবর্তন আসলেও ‘বিতর্কিত’ শিফট পদ্ধতি রয়েছে। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসনের দাবি, একসঙ্গে সব শিক্ষার্থীর পরীক্ষা নেওয়ার সামর্থ্য না থাকায় শিফট পদ্ধতি রাখা হয়েছে।

জানা গেছে, এ বছর ভর্তি পরীক্ষায় মোট পাঁচটি ইউনিটে বিশ্ববিদ্যালয়ের ১ হাজার ৮৮৯টি আসনের বিপরীতে অংশগগ্রহণ করবে ২ লাখ ৮৪ হাজার ৬০৬ জন ভতি-ইচ্ছুক। সে অনুযায়ী প্রতিটি আসনের বিপরীতে লড়বে ১৫১ জন। প্রতিদিন মোট পাঁচটি শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম দিন ৩১ জুলাই ‘সি’ ইউনিটভূক্ত কলা ও মানবিকী অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিউটের, ১ আগস্ট ‘বি’ ইউনিটভূক্ত সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদের, ২ আগস্ট ‘এ’ ইউনিটভূক্ত গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি’র, ৩ আগস্ট প্রথম শিফটে ‘এ’ ইউনিট এবং অন্য চার শিফটে ‘ডি’ ইউনিটভূক্ত জীববিজ্ঞান অনুষদেও, ৪ আগস্ট প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শিফটে ‘ডি’ ইউনিট এবং অন্য দুই শিফটে ‘ই’ ইউনিটভূক্ত বিজনেস স্টাডিজ অনুষদ ও ইনস্টিটিউট অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশনের ভর্তি পরীক্ষা হবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়