বাংলাদেশ ব্যাংকের বিতর্কিত কর্মকর্তা আমিনুরকে ফের বদলি

বাংলাদেশ ব্যাংকের বিতর্কিত কর্মকর্তা আমিনুরকে ফের বদলি
দীর্ঘদিন শেয়ারবাজার বিষয়ে দায়িত্বে থাকা কেন্দ্রীয় ব্যাংকের বিতর্কিত কর্মকর্তা মোহাম্মদ আমিনুর রহমানকে আবারও বদলি করা হয়েছে। বিতর্কিত কর্মকান্ড ও দীর্ঘদিন এক ডিপার্টমেন্টে দায়িত্বে থাকায় কিছুদিন আগে তাকে বাংলাদেশ ব্যাংকের ‘ব্যাংকিং রেগুলেশন অ্যান্ড পলিসি ডিপার্টমেন্টে’ বদলি করা হয়। সম্প্রতি তাকে এ বিভাগ থেকেও ‘সরিয়ে দেয়া হয়েছে। গত বৃহস্পতিবার নতুনভাবে ফরেক্স রিজার্ভ অ্যান্ড ট্রেজারি ম্যানেজমেন্ট’ বিভাগে বদলি করা হয়েছে এ কর্মকর্তাকে। সংশ্লিষ্ট সুত্রে এ তথ্য জানা গেছে।

সুত্র জানায়, ব্যাংকিং রেগুলেশন বিভাগে থাকাকালে অর্থ মন্ত্রণালয়ে অনুষ্ঠিত শেয়ারবাজার বিষয়ক বিভিন্ন বৈঠকে উপস্থিত থাকতেন আমিনুর রহমান। এর প্রেক্ষিতে তিনি শেয়ারবাজারে ব্যাংকের বিনিয়োগসীমাসহ অনেক ইস্যুতে বিতর্কিত ভূমিকা পালন করেছেন। ফলে সাধারণ বিনিয়োগকারীরা শেয়ারবাজারের উন্নয়নের বাধা মনে করতেন এই কর্মকর্তাকে।

আমিনুর রহমানের বিতর্কিত কার্যকলাপের জন্য বাংলাদেশ পুঁজিবাজার বিনোয়োগকারী ঐক্য পরিষদ বিভিন্ন সময় তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করার দাবি জানিয়েছিলেন। বিনিয়োগকারীদের মতে- বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) বর্তমান কমিশন দায়িত্ব নেওয়ার পর বিনিয়োগকারীবান্ধব অনেক সিদ্ধান্ত গ্রহণ করেছে। তবে আমিনুর রহমানের বিরুদ্ধে বরাবরের মতোই কমিশনের ইতিবাচক সিদ্ধান্তের বিপরীতে ব্যাংকের বিনিয়োগ ইস্যুতে নেতিবাচক ভুমিকা রাখার অভিযোগ উঠে। ফলে ক্ষতিগ্রস্ত হতেন সাধারণ বিনিয়োগকারীরা এবং দেশের পুঁজিবাজার।

সম্প্রতি কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর হিসেবে নিয়োগ পেয়েছেন আব্দুর রউফ তালুকদার। তিনি যখন অর্থ বিভাগের সিনিয়র সচিব ছিলেন তখন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম তার সঙ্গে শেয়ারবাজারসহ দেশের অর্থনীতির উন্নয়ন নিয়ে নিয়মিত আলোচনা করতেন। তাদের মধ্যে দেশের অর্থনীতির স্বার্থে পারস্পরিক বোঝাপড়া এবং সম্পর্ক খুবই ভালো। যে কারনে বিএসইসি চেয়ারম্যানের ডাকে অর্থসচিব থাকাকালে সহযোগিতার সর্বোচ্চ চেষ্টাও করেছেন আব্দুর রউফ। তবে তার গভর্নরের নিয়োগের মাধ্যমে আগের চেয়ে অনেক বেশি উপকৃত হবে শেয়ারবাজার। যার নিয়োগে বিনিয়োগ সীমার জটিলতাসহ বাংলাদেশ ব্যাংকের শেয়ারবাজার নিয়ে নেতিবাচক মনোভাব লাঘব হয়েছে বলে মনে করেন শেয়ারবাজার সংশ্লিষ্টরা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

বিদেশি ডেবিট কার্ডে অর্থ তোলা বন্ধ করল ইবিএল
এসবিএসি ব্যাংকের নতুন এএমডি নূরুল আজীম
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
বিকাশের প্রধান যোগাযোগ কর্মকর্তা মাহফুজ মারা গেছেন
ন্যাশনাল ব্যাংকের নতুন পর্ষদের ৩ কমিটি গঠন
ব্যাংকে চাকরির আবেদনের বয়সসীমা শিথিল
মাসিক সঞ্চয় হিসাব খোলা যাচ্ছে বিকাশ অ্যাপে
ফের এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন
অফিসার পদে ৭৮৭ জনকে নিয়োগ দেবে সরকারি ৫ ব্যাংক
ন্যাশনাল ব্যাংকের নতুন পরিচালক হলেন যারা