‘ঝুঁকি কম নিতে চাইলে মিউচ্যুয়াল ফান্ড-বন্ডে বিনিয়োগ করতে পারেন’

‘ঝুঁকি কম নিতে চাইলে মিউচ্যুয়াল ফান্ড-বন্ডে বিনিয়োগ করতে পারেন’
বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, যারা বেশি ঝুকি নিতে চান না, তারা মিউচুয়াল ফান্ডে এবং বন্ড মার্কেটে বিনিয়োগ করতে পারেন। বিনিয়োগের আগে এ সম্পর্কে বেসিক জ্ঞান অর্জন করতে হবে, স্মার্ট বিনিয়োগকারী হতে হবে।

শনিবার (৩০ জুলাই) সকাল ১০ টায় ময়মনসিংহ বিভাগে অনুষ্ঠিত ‘বিনিয়োগ শিক্ষা কনফারেন্স ২০২২’ এ সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিএসইসি এবং বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেটস (বিএএসএম) যৌথভাবে এ কনফারেন্সের আয়োজন করে। ময়মনসিংহ শহরের টাউন হল মোড়ে এডভোকেট তারেক স্মৃতি অডিটোরিয়ামে এ কনফারেন্স অনুষ্ঠিত হয়।

এসময় বিএসইসি চেয়ারম্যান ময়মনসিংহের উন্নয়নে সরকারের রাজস্ব খাতের অর্থায়নের পাশাপাশি বিকল্প অর্থায়নের কথা উল্লেখ করেন।

দেশ পরিচালনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রজ্ঞার প্রশংসা করেন এবং দেশের অর্থনীতি নিয়ে অপ্রয়োজনীয়' ভীতি সৃষ্টির সমালোচনা করেন অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। তিনি বিনিয়োগকারীদের গুজবে কান না দিতে এবং ঠান্ডা মাথায় বিনিয়োগ সিদ্ধান্ত নেয়ার পরামর্শ দেন।

কনফারেন্সের প্রারম্ভে স্বাগত বক্তব্যে বিএসইসি’র কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ বিনিয়োগ ও পুঁজিবাজার সম্পর্কে জ্ঞানার্জনের উপর গুরুত্বারোপ করে বিনিয়োগকারীদের বলেন, বিনিয়োগকারী যাতে সঠিক বিনিয়োগ সিদ্ধান্ত নিতে পারে তার জন্য কাজ করছে বিএসইসি এবং তার দুইটি অঙ্গ সংগঠন বাংলাদেশ একাডেমি ফার সিকিউরিটিজ মার্কেটস (বিএএসএম), বাংলাদেশ ইনস্টিটিউট ফর ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম) ও বিএসইসি’র ফাইন্যান্সিয়াল লিটেরেসি ডিপার্টমেন্ট। তিনি আগামীতে সর্বোস্তরে বিনিয়োগ শিক্ষা কে ছড়িয়ে দিয়ে এই খাতে বাংলাদেশের সম্ভবনাকে কাজে লাগিয়ে দেশের অর্থনীতিকে আরো এগিয়ে নেয়ার কথা বলেন।



প্রধান অতিথি'র বক্তব্যে প্রতিমন্ত্রী কে এম খালিদ পুঁজিবাজারের বিনিয়োগের নিরাপদ ব্যবস্থাপনার আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন, "পুঁজিবাজারের বিনিয়োগকারীদের ধৈর্য ধারণ করতে হবে এবং শিখতে হবে, তবেই তারা লাভবান হবেন"। তিনি আরো বলেন, "আর্থিক স্বস্তি এবং সঞ্চয়ের জন্যই বিনিয়োগ। সুতরাং বিনিয়োগের সুরক্ষা প্রয়োজন"। তিনি পুঁজিবাজারের কল্যানে বিএসইসি’র অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম এর উদ্যোগ ও প্রচেষ্টার প্রশংসা করেন।



এরপর ‘বিনিয়োগ শিক্ষা কনফারেন্স ২০২২’-এ ‘স্টক মার্কেট ইনভেস্টমেন্ট: ওয়েজ টু জেনারেট সুপারিয়র রিটার্ন’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএসইসি’র সাবেক কমিশনার আরিফ খান। বিএসইসি’র নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম ‘দ্য স্মার্ট অ্যান্ড ইন্টেলিজেন্ট ইনভেস্টর’ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন।

এছাড়াও উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন এবং অনুষ্ঠানের সফলতা কামনা করেন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র ইকরামুল হক টিটু।

বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন ময়মনসিংহের চেম্বার অ্যান্ড কমার্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সভাপতি আমিনুল হক শামীম,অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের যুগ্মসচিব  কামরুল হক মারুফ,ময়মনসিংহের উপ-মহা পুলিশ পরিদর্শক দেবদাস ভট্টাচার্য, ময়মনসিংহের বিভাগীয় কমিশনার মো: শফিকুর রেজা বিশ্বাস এবং উপস্থিত ছিলেন ময়নসিংহের জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক।

এছাড়াও অনুষ্ঠানটি'র প্যানেল আলোচনা ও প্রশ্নোত্তর পর্বে অংশ নেন ডিএসইসি'র ব্যবস্থাপনা পরিচালক তারিক আমিন ভূঁইয়া, রশিদ ইনভেস্টমেন্ট সার্ভিসেস লিঃ'র ব্যবস্থাপনা পরিচালক আহমেদ রশিদ লালী, ডিবিএ'র প্রেসিডেন্ট রিচার্ড ডি রোজারিও, বিএএসএম'র মহাপরিচালক ড. তৌফিক আহমদ চৌধুরী, বিএসইসি'র নির্বাহী পরিচালক মোঃ সাইফুর রহমান, বিএমবিএ'র প্রেসিডেন্ট মোঃ ছায়েদুর রহমান।

উল্লেখ্য, ‘বিনিয়োগ শিক্ষা কনফারেন্স ২০২২’ অনুষ্ঠানটি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন(বিএসইসি)-এর অফিসিয়াল ফেসবুক পেইজে লাইভ সম্প্রচারিত হয়।

এছাড়াও কনফারেন্স অনুষ্ঠানের পাশাপাশি অডিটোরিয়াম চত্ত্বর-এ সকাল ১০.০০ টা থেকে বিকাল ৫.০০ টা পর্যন্ত চলে 'বিনিয়োগ শিক্ষা মেলা'।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত