এক্সেলসিওর সুজে স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিল বিএসইসি

স্টাফ করেসপন্ডেন্ট, অর্থসংবাদ.কম, ঢাকা প্রকাশ: ২০২২-০৭-২৯ ২০:৪৪:৫১, আপডেট: ২০২২-০৭-২৯ ২১:২৪:৫৯

শেয়ারবাজারের ওভার দ্য কাউন্টার (ওটিসি) মার্কেটে তালিকাভুক্ত এক্সেলসিওর সুজ লিমিটেডে স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

নবনিযুক্ত স্বতন্ত্র পরিচালকরা হলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সুলতান মাহমুদ ও মো. দেলোয়ার হোসাইন। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

উল্লেখ্য, এক্সেলসিওর সুজ ১৯৯৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। কোম্পানিটির পরিশোধিত মূলধন ছিল ৩০ কোটি টাকা। এর মধ্যে কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের মালিকানা মাত্র ৬ দশমিক ৩০ শতাংশ। চলতি বছরের ১৫ জুন কোম্পানিটির উদ্যোক্তা-পরিচালকদের ৩০ শতাংশ ধারণ করার নির্দেশ দেয় বিএসইসি। আর গত বছরের সেপ্টেম্বরে কোম্পানিটিকে ওটিসি মার্কেট থেকে এসএমই মার্কেটে স্থানান্তরের সিদ্ধান্ত নিয়েছিল নিয়ন্ত্রক সংস্থা। বর্তমানে এসএমই প্ল্যাটফর্মে লেনদেনের অপেক্ষায় রয়েছে এক্সেলসিওর সুজ।

প্রসঙ্গত, গত বছরের ১৬ সেপ্টেম্বর ওটিসি মার্কেট থেকে ৪১টি কোম্পানিকে এসএমই ও অল্টারনেটিভ ট্রেডিং বোর্ডে স্থানান্তর করার উদ্যোগ নেয় বিএসইসি। ২৯টি কোম্পানিকে বিনিয়োগকারীদের টাকা ফেরত দেওয়ার কথা জানানো হয়। এরই প্রেক্ষিতে ২৩টি প্রতিষ্ঠানকে স্মল ক্যাপিটাল প্লাটফর্মে (এসএমই) এবং ১৮টি কোম্পানিকে এটিবিতে স্থানান্তর করা হয়।

ওই সময় এসএমইতে স্থানান্তর করা কোম্পানিগুলো হলো- এক্সেলসিওর সুজ, এপেক্স ওয়েভিং অ্যান্ড ফিনিশিং মিলস, বাংলাদেশ হোটেলস, বেঙ্গল বিস্কুট, গাচি হাটা অ্যাকুয়াকালচার, হিমাদ্রি, ওয়ান্ডারল্যান্ড টয়েজ ও ইউসুফ ফ্লাওয়ার মিলস, আমিন কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ, আলফা টোব্যাকো ম্যানুফ্যাকচারিং, আমান সী ফুড ইন্ডাস্ট্রিজ, আশরাফ টেক্সটাইল মিলস, বাংলাদেশ ইলেকট্রিসিটি মিটার, বাংলাদেশ লিফ টোব্যাকো, বেঙ্গল ফাইন সিরামিকস, বায়োনিক সীফুড, ঢাকা ফিশারিজ, লেক্সকো, মেঘনা শ্রাম্প কালচার, রাসপিট ডাটা ম্যানেজমেন্ট, রাঙ্গামাটি ফুড প্রডাক্টস, থেরাপিউটিকস বাংলাদেশ ও জাগো করপোরেশন।

আর এটিবিতে স্থানান্তর করা প্রতিষ্ঠানগুলো হলো- বাংলা প্রসেস ইন্ডাস্ট্রিজ, ড্যান্ডি ডাইং, ডায়নামিক টেক্সটাইল ইন্ডাস্ট্রিজ, মেটালেক্স করপোরেশন, মিতা টেক্সটাইলস, মডার্ন সিমেন্ট, মডার্ন ইন্ডাস্ট্রিজ, মোনা ফুড প্রোডাক্টস, পারফিউমস কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ, প্রেট্রো সিনথেটিক্স প্রোডাক্টস, ফার্মাকো ইন্টারন্যাশনাল, কাশেম সিল্ক মিলস, কাশেম টেক্সটাইলস মিলস, রাসপিট ইন্ডাস্ট্রিজ বিডি, রোজ হ্যাভেন বলপেন, সালেহ কার্পেট মিলস, শেরপুর টেক্সটাইল মিলস ও ইউনাইটেড এয়ারওয়েজ।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।