পণ্য আমদানিতে আরও কড়াকড়ি আরোপ

নিউজ ডেস্ক, অর্থসংবাদ.কম, ঢাকা প্রকাশ: ২০২২-০৭-২৯ ১৬:০৪:৩১, আপডেট: ২০২২-০৭-২৯ ১৬:০৫:২৬

পণ্য আমদানিতে আরও কড়াকড়ি আরোপ করা হয়েছে। মূলত ডলার সংকট কাটাতেই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এখন থেকে ৩ মিলিয়ন বা ৩০ লাখ ডলারের বেশি মূল্যের পণ্যের ঋণপত্র (এলসি) খোলার তথ্য ২৪ ঘণ্টা আগে জানাতে হবে।

বৃহস্পতিবার (২৮ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ পলিসি ডিপার্টমেন্ট এ বিষয়ে নির্দেশনা দিয়ে ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।

এর আগেও পণ্য আমদানির ক্ষেত্রে এমন কড়াকড়ি আরোপ করেছিল বাংলাদেশ ব্যাংক। গত ১৪ জুলাই ৫০ লাখ ডলার বা এর বেশি মূল্যের পণ্য আমদানির ক্ষেত্রে এমন কড়াকড়ি আরোপ করেছিল বাংলাদেশ ব্যাংক। ওই নির্দেশনায় এলসি খোলার ২৪ ঘণ্টা আগেই নির্দিষ্ট ছক (পণ্য সম্পর্কিত পূর্ণাঙ্গ তথ্যের মধ্যে মূল্য, পরিমাণ ও ইনভয়েস) আকারে কেন্দ্রীয় ব্যাংকের সফটওয়ারে অনলাইনের মাধ্যমে জানাতে বলা হয়েছিল।

অন্যদিকে চলতি মাসের প্রথম সপ্তাহে আরেক নির্দেশনা দেয় বাংলাদেশ ব্যাংক।

নির্দেশনা অনুসারে, বৈদেশিক মুদ্রার ওপর চাপ কমাতে এবং ডলার সাশ্রয়ে বিলাসী পণ্য আমদানিতে শতভাগ এলসি মার্জিন আরোপ করা হয়। একই সঙ্গে অত্যাবশ্যকীয় পণ্য ছাড়া বাকি সব পণ্য আমদানিতে এলসি খোলার ক্ষেত্রে ঋণ বিতরণ বন্ধের নির্দেশ দেওয়া হয়।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।