পুঁজিবাজারে প্রবাসীদের বিনিয়োগ করল কেন্দ্রীয় ব্যাংক

পুঁজিবাজারে প্রবাসীদের বিনিয়োগ করল কেন্দ্রীয় ব্যাংক
দেশের পুঁজিবাজারে প্রবাসীরা বিনিয়োগ করতে চাইলেও ব্যাংক হিসাব খোলার জটিলতা ছিল প্রধান বাধা। তবে বাংলাদেশ ব্যাংক প্রবাসীদের জন্য ব্যাংক হিসাব খোলা সহজ করে সার্কুলার জারি করেছে। ফলে পুঁজিবাজারে প্রবাসীদের বিনিয়োগের প্রক্রিয়া আরও সহজ হয়েছে।

বুধবার (২৭ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা দেওয়া হয়েছে। নির্দেশনাটি ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে চিঠি পাঠানো হয়েছে।

বিএফআইইউ’র নির্দেশনায় বলা হয়, দেশের বাইরে অবস্থানরত প্রবাসীদের হিসাব (অ্যাকাউন্ট) খোলার ক্ষেত্রে তফসিলি ব্যাংকে অন্যান্য বিষয়ের সঙ্গে দলিলাদি বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাস থেকে সত্যায়নের শর্ত দেওয়া হয়ে, যা ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের কোন নির্দেশনায় উল্লেখ নেই । এখন এমআরপি পাসপোর্ট ও ই-পাসপোর্ট নির্দিষ্ট তথ্য যাচাই প্রক্রিয়ায় ইস্যু করা হয়। তাই বিদেশে অবস্থানরত প্রবাসীদের হিসাব খোলার ক্ষেত্রে তফসিলি ব্যাংক সংশ্লিষ্ট দূতাবাস থেকে সত্যায়নের প্রয়োজন নেই।

কেন্দ্রীয় ব্যাংকের এই নির্দেশনার মাধ্যমে প্রবাসীদের দেশের পুঁজিবাজারে বিনিয়োগ সহজ হয়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। কারন ব্যাংক হিসাব খোলার জটিলতার কারনে অনেকেই বিনিয়োগ করতে পারছিলেন না।

এ বিষয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, সাম্প্রতিক রোড শোগুলোতে শেয়ারবাজারে বিনিয়োগ প্রক্রিয়া সম্পর্কে প্রবাসীদেরকে জানানো হয়েছে। এরপরও ব্যাংক হিসাব জটিলতার কারণে প্রবাসীরা বিনিয়োগে আসছিল না। বাংলাদেশ ব্যাংক গতকালকের নির্দেশনার মাধ্যমে এ জটিলতা দূর করে দিয়েছে। এতে করে শেয়ারবাজারে প্রবাসীদের বিনিয়োগ বাড়বে। এজন্য বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষকে ধন্যবাদ।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত