খাদ্যদ্রব্যের জন্য অন্যান্য দেশের ওপর নির্ভরতা কমাতে হবে: প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্টার প্রকাশ: ২০২২-০৭-২৮ ১৪:২০:৫৯

খাদ্যদ্রব্যের জন্য অন্যান্য দেশের ওপর নির্ভরতা কমাতে হবে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: সংগৃহীত

তিন মাসের খাদ্য কেনার মতো বৈদেশিক মুদ্রার রিজার্ভ আছে বাংলাদেশে। যা যথেষ্ট বলে মনে করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী বলেন, দেশের কিছু মানুষ বৈদেশিক মুদ্রার রিজার্ভ নিয়ে অযৌক্তিক মন্তব্য করছেন এবং বিভিন্ন ধরনের গুজব ছড়াচ্ছেন। রিজার্ভ কম-বেশি হবে এমনটা প্রচলিত আছে।

বৃহস্পতিবার (২৮ জুলাই) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) উপজেলা পর্যায়ে বঙ্গবন্ধু শেখ মুজিব শতবর্ষ টিটিসিসহ ২৪টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের (টিটিসি) উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করে। এতে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, বিদেশে নতুন বাজার খুঁজতে আমাদের স্থানীয় পণ্যে বহুমাত্রিক বৈচিত্র্য এনে বৈদেশিক মুদ্রা অর্জনের উদ্যোগ নিতে হবে।

বাংলাদেশকে খাদ্যদ্রব্যের জন্য অন্যান্য দেশের ওপর নির্ভরতা কমানোর তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমাদের জনগণ এবং উর্বর জমিগুলোকে আমরা সঠিকভাবে ব্যবহার করতে পারি। আমাদের খাদ্য সংরক্ষণের প্রক্রিয়াকে আধুনিকীকরণ করতে হবে এবং খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প স্থাপন করতে হবে। এতে করে স্থানীয় বাজারের চাহিদা পূরণ হবে এবং স্থানীয়ভাবে তৈরি পণ্য রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করা যাবে।

অনুষ্ঠানে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ, সংসদীয় বিষয়ক কমিটির চেয়ারম্যান ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, সচিব ড. আহমেদ মুনিরুস সালেহীন এবং বিএমইটির মহাপরিচালক মো. শহিদুল আলম বক্তব্য রাখেন। অনুষ্ঠানে টিটিসির ওপর একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।